মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

গাজীপুরে পলস্নীকবি জসীমউদ্‌দীনের জন্মবার্ষিকী পালিত

ডা. খোন্দকার শাহিদুল হক
  ০৬ জানুয়ারি ২০২৪, ০০:০০
ফ্রেন্ডস ফোরাম গাজীপুর জেলার বন্ধুরা পলস্নীকবি জসীমউদ্‌দীনের জন্মবার্ষিকী পালন শেষে ফটোশেসনে

যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম, গাজীপুর জেলা ৩০ ডিসেম্বরের সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী নতুন উদ্দিপনায় নতুন বছর ১ জানুয়ারি ২০২৪ সালকে বরণ করে নেওয়া হয়। পলস্নীকবি জসীমউদ্‌দীনের ১২১তম জন্মদিবস উদযাপনের লক্ষ্যে ১ জানুয়ারি সোমবার বিকাল ৪টায় ইউরো বাংলা রেস্টুরেন্ট, শিববাড়ি, গাজীপুরে কেক কাটাসহ আলোচনা সভা ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেনথ গাজীপুর জেলা ফ্রেন্ডস ফোরামের আহ্বায়ক ডা. খোন্দকার শাহিদুল হক এবং সঞ্চালনায় ছিলেনথ সদস্যসচিব তপন কুমার চক্রবর্তী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেনথ দৈনিক যায়যায়দিনের গাজীপুর জেলা প্রতিনিধি মো. আবুল হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেনথ কবি ও সাংবাদিক জসিম উদ্দিন ভূঁইয়া, কবি রিপন বাসার, কফিল মাহমুদ, আওলাদ হোসেন তন্ময়, রফিক আলম ও যায়যায়দিনের গাজীপুর সদর প্রতিনিধি মো. আইয়ুব খান।

অনুষ্ঠানের প্রারম্ভে সভাপতি সবাইকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে অনুষ্ঠানের কাজ শুরু করেন। এরপর পরিচিতি পর্বে অনুষ্ঠানে উপস্থিত সম্মানীত সদস্যরা নিজ নিজ পরিচয় প্রদান করেন। প্রথমেই কবি ও সাংবাদিক জসিম উদ্দিন ভূঁইয়া তার স্বাগত বক্তব্যে পলস্নীকবি জসীমউদ্‌দীনের জন্ম, পারিবারিক পরিচিতি ও কর্মজীবনের নানাবিধ দিক উলেস্নখ করে আলোকপাত করেন। পরে এই সংগঠনের যুগ্ম আহ্বায়ক রফিক আলম পলস্নীকবির শিক্ষা ও সংস্কৃতি সম্পর্কে এবং আওলাদ হোসেন তন্ময় পলস্নীকবির সৃষ্টি ও সাহিত্য ধারার ওপর আলোচনা করেন। কফিল মাহমুদ তার সাবলীল বক্তব্যে কবির কাব্যজগতের নানা দিক তুলে ধরেন এবং গ্রাম্যজীবন ও পরিবেশ প্রকৃতি নিয়ে তার লেখার অনন্য বৈশিষ্ট্যের দিকে সবার মনোযোগ আকৃষ্ট করেন। এরপর সাংবাদিক নুরে আলম, বিশিষ্ট ব্যবসয়ী মো. ওমর ফারুক জিতু, মো. শাহিন ইসলাম, ডা. সাদিয়া সুলতানা ও শিক্ষক তামান্না আক্তার পলস্নীকবির জীবনের নানা দিক তুলে ধরে বক্তব্য রাখেন।

এরপর অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্য শেষে কেক কাটার মধ্য দিয়ে কবির ১২১তম জন্মদিবস উৎযাপন করা হয়। প্রধান অতিথি তার বক্তব্যে যায়যায়দিন ফ্রেন্ডস ফোরামের সদস্যদের সংগঠনের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নে ঐক্যবদ্ধভাবে সামনে এগিয়ে যাওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানের সভাপতি প্রথমপর্বের সমাপ্তি ঘোষণার পূর্বে তার সমাপনী বক্তব্যে জানান যে, জসীমউদ্‌দীন আবহমান বাংলার প্রথম পূর্ণাঙ্গ বাঙালি কবি এবং একাধারে ঔপন্যাসিক, গীতিকার ও লেখক ছিলেন। তিনি খুবই কৃতিত্বের সঙ্গে গ্রামবাংলার মাটি ও মানুষের ঐতিহ্যকে সুবজ স্নিগ্ধ ও বর্ণিল লেখনীতে গণমানুষের সামনে সার্থকভাবে তুলে ধরতে সক্ষম হয়েছেন। তিনি জীবনচেতনার প্রভাব সম্পর্কে সম্পূর্ণ সচেতন থেকে বাংলার কাব্যকে নিজস্ব ধারায় প্রবাহিত করেছেন। তিনি অসম্ভব মানবপ্রেমী এবং অসহায় নিপীড়িত ও অবহেলিত মানুষের একজন খাঁটি হিতৈষী ছিলেন। তাই গ্রামবাংলার প্রকৃত প্রকৃতি, মানুষ-মাটি ও তার স্বরূপ সম্পর্কে সম্মক জানতে হলে কবির লেখার মধ্যে অবগাহন করতে হবে এবং চেতনায় ধারণ করতে হবে। তিনি শহরের জীবনের ওপর গ্রামীণ জীবনকে প্রাধান্য দিয়েছেন। তার লেখায় মাটি ও মানুষকে ভালোবাসার মন্ত্র রয়েছে। আজ সেই অমর কবির শুভ জন্মদিবসে তার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জ্ঞাপন করার জন্য যারা এই অনুষ্ঠানে ?উপস্থিত হয়েছেন, তাদের তিনি ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি আরও জানান, যায়যায়দিন ফ্রেন্ডস ফোরামের বিভাগীয় সম্পাদক জ্যোতিষ সমাদ্দার বাবুর দিকনির্দেশনায় আজকে অনুষ্ঠানমালাকে সাজানো হয়েছে। তিনি বারবার এই অনুষ্ঠানের কার্যক্রম সম্পর্কে খোঁজখবর নিয়েছেন। এই অনুষ্ঠানের মাধ্যমে তিনি সবাইকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন। তাকেও তিনি নতুন বছরের শুভেচ্ছা, ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। এ ছাড়া ইউরো-বাংলা রেস্টুরেন্টের স্বত্বাধিকারী মো. আমজাদ হোসেন তার হলরুমে এই অনুষ্ঠান উদযাপনের সুযোগ করে দেওয়ায় তাকেও ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানো হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা আবৃতি করেন কবি ও সাংবাদিক জসিম উদ্দিন ভূঁইয়া, কবি রিপন বাসার, তপন কুমার চক্রবর্তী, সাংবাদিক মো. আওলাদ হোসেন তন্ময়, কবি ও ছড়াকার ডা. খোন্দকার শাহিদুল হক। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন শাহরিয়ার শামীম ও অন্য শিল্পীরা। পরিশেষে যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম, গাজীপুরের কার্যক্রমকে আরও গণমুখী করার প্রত্যয় ব্যক্ত করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

আহ্বায়ক

ফ্রেন্ডস ফোরাম গাজীপুর।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে