শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
জে নে নি ন

আরও চার জেলায় হচ্ছে শ্রম আদালত

আইন ও বিচার ডেস্ক
  ১৬ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০

নতুন চারটি শ্রম আদালত স্থাপনের জন্য অর্থ মন্ত্রণালয়ে নথি উপস্থাপনের প্রক্রিয়া চলছে। জেলাগুলো হলো- গাজীপুর, নারায়ণগঞ্জ, কুমিলস্না ও ফরিদপুর। সম্প্রতি এক উচ্চপর্যায়ের সভায় গাজীপুর, নারায়ণগঞ্জ, কুমিলস্না ও ফরিদপুর জেলায় নতুন চারটি শ্রম আদালত স্থাপনের বিষয়ে যথাসম্ভব দ্রম্নত কার্যক্রম সম্পন্ন করতে বলা হয়।

গাজীপুর, নারায়ণগঞ্জ, কুমিলস্না জেলায় প্রস্তাবিত শ্রম আদালতের পদ সৃজন, যানবাহন ও অফিস সরঞ্জামাদি টিওঅ্যান্ডইতে (টেবিল অব অর্গানাইজেশন অ্যান্ড ইকুয়েপমেন্ট) অন্তর্ভুক্ত করতে অর্থ বিভাগের চাওয়া তথ্যাদি শ্রম আপিল ট্রাইবু্যনাল এবং কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর থেকে সংগ্রহ করে নথি উপস্থাপনের কার্যক্রম চলমান রয়েছে।

এছাড়া ফরিদপুর জেলায় শ্রম আদালতের পদসৃজন, যানবাহন ও অফিস সরঞ্জামাদি টিওঅ্যান্ডইতে অন্তর্ভুক্ত করতে অর্থ বিভাগ থেকে চাওয়া তথ্যাদি পাঠানোর জন্য গত ২০ জানুয়ারি শ্রম আপিল ট্রাইবু্যনালে চিঠি দেওয়া হয়েছে।

জানা গেছে, সিলেট, বরিশাল ও রংপুরে নবগঠিত তিনটি আদালতে ইতিমধ্যে চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে। বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি) থেকে নন-ক্যাডার প্রথম শ্রেণি থেকে রেজিস্ট্রার পদে নিয়োগের সুপারিশ করা হয়। তৃতীয় ও চতুর্থ শ্রেণির আউটসোর্সিং পদগুলোতে নিয়োগ দেওয়া হয়েছে।

একই সঙ্গে সরাসরি নিয়োগযোগ্য জনবল নিয়োগের জন্য ছাড়পত্র দেওয়া হয়েছে। এর মধ্যে সিলেট শ্রম আদালতে সরাসরি নিয়োগের লক্ষ্যে গত ২ ডিসেম্বর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এছাড়া ময়মনসিংহ বিভাগসহ পুরনো জেলা শহরে নতুন শ্রম আদালত গঠনের কার্যক্রম গ্রহণ করা হচ্ছে। ময়মনসিংহ, দিনাজপুর, যশোর, কুষ্টিয়া, বগুড়া, পাবনা ও নোয়াখালী জেলায় নতুন সাতটি প্রস্তাবিত শ্রম আদালত গঠনের বিষয়ে কার্যক্রম গ্রহণ করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে