শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

মাত্র এক বছর বয়সে বিয়ে, ২১ বছরের জন্মদিনে তরুণীর বিয়ে বাতিল ঘোষণা করলেন আদালত

ম আইন ও বিচার ডেস্ক
  ১৩ সেপ্টেম্বর ২০২২, ০০:০০

মাত্র এক বছর বয়সে মেয়ের বিয়ে দিয়েছিল পরিবার। সেই বরের সঙ্গেই তাকে থাকার জন্য জোর দিত পরিবার। অবশেষে ২১ বছর বয়সে ওই তরুণীর বিয়ে বাতিল করলেন আদালত। রাজস্থানের জোধপুরের ঘটনা।

সংবাদমাধ্যম সূত্রে খবর, রেখা নামে ওই তরুণীকে মাত্র এক বছর বয়সে বিয়ে দেয় তার পরিবার। ঠাকুরদার শেষ ইচ্ছাকে সম্মান জানাতেই নাকি গ্রামেরই এক ছেলের সঙ্গে তার বিয়ে দেওয়া হয়। কিন্তু জ্ঞান হওয়ার পর তিনি শ্বশুরবাড়িতে থাকতে চাননি। শ্বশুরবাড়ি এবং বাপেরবাড়ি দুই তরফেই তাকে চাপ দেওয়া হতো বলে অভিযোগ। রেখা একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে যোগাযোগ করেন। তাদের মাধ্যমেই মামলা হয় পারিবারিক আদালতে।

আদালতে ওই তরুণীর আইনজীবী জানান, তার মক্কেল পড়াশোনা করে নিজের পায়ে দাঁড়াতে চান। পাশাপাশি, জোর করে সংসার করতে বাধ্য করা হয়েছে তাকে। এমনকি, রেখা এই বিয়ে ভেঙে বেরিয়ে আসতে চাইলে পঞ্চায়েত বসিয়ে তার বাপের কাছে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়। বৃহস্পতিবার এই মামলার শুনানিতে বিয়ে ভেঙে ওই মহিলাকে বেরিয়ে যাওয়ার অনুমতি দেন বিচারক। আদালত তার পর্যবেক্ষণে জানায়, এখনো বাল্যবিবাহের মতো খারাপ প্রথার সম্পূর্ণ নির্মূল হয়নি। এখন, সবার এই প্রথা রদের জন্য শপথ নেওয়া উচিত।

আদালতের এই রায়ের পর ভীষণ খুশি রেখা। তার কথায়, 'যেন স্বপ্ন সত্যি হলো। এখন আমার জীবনের লক্ষ্য পূরণ করব। আমি নার্স হতে চাই।' তিনি আরও বলেন, 'আজই আমার জন্মদিন। আজ আমি ২১ বছরে পা দিলাম। আর আজই এই বিয়ে ভাঙার নির্দেশ দিলেন আদালত। জন্মদিনে এটাই সেরা উপহার।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে