শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

থাইল্যান্ডে ট্রাফিক আইন লঙ্ঘনের ভিডিও পুলিশের হাতে দিলে মিলবে নগদ পুরস্কার

আইন ও বিচার ডেস্ক
  ০৩ জানুয়ারি ২০২৩, ০০:০০

সাধারণ মানুষ ট্রাফিক আইন লঙ্ঘন করছেন এমন ভিডিও করে পুলিশের হাতে তুলে দিতে পারলেই তৎক্ষণাৎ পুলিশের পক্ষ থেকে এই ব্যক্তির হাতে তুলে দেওয়া হবে নগদ পুরস্কার। সাধারণ মানুষের মধ্যে সচেতনতা গড়ে তুলতে এমন অভিনব উদ্যোগ নিয়েছে থাইল্যান্ড পুলিশ।

থাইল্যান্ডে ক্রমাগত বেড়ে চলা পথ দুর্ঘটনায় গত বছর ৩৩৩ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন অন্তত পক্ষে ২ হাজার ৬৭২ জন। সেই দেশের পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, ৭ দিন ধরে চলা পথ সুরক্ষা প্রচারেরই একটি অঙ্গ। এমন উদ্যোগের আসল কারণ হলো মানুষের সচেতনতা বৃদ্ধি করা।

সপ্তাহব্যাপী এই প্রচার অনুষ্ঠানে বিশেষ পুরস্কার প্রদান করার কথা ঘোষণা করা হলেও, সারা বছর জুড়ে চলবে কড়া নজরদারি। গাড়ির গতি নিয়ন্ত্রণে রাখা, সিটবেল্ট পরা, মোটরসাইকেলের ক্ষেত্রে হেলমেট পরা এবং সর্বোপরি মদ্যপান করে গাড়ি না চালানোর ওপরেও জোর দেওয়া হয়েছে।

নতুন বছর উপলক্ষে পথে গাড়ির সংখ্যা বাড়বে, এ বিষয়ে কোনো সন্দেহ নেই। তাই ট্রাফিক আইন লঙ্ঘন করার প্রবণতাও বেশি থাকবে। ২৯ ডিসেম্বর থেকে ৪ জানুয়ারি, এই এক সপ্তাহের মধ্যে যে ভিডিওগুলো জমা পড়বে, তার মধ্যে থেকে বেছে নেওয়া হবে প্রথম ৭ জনকে। তাদের প্রত্যেক ১০ হাজার বাথ পুরস্কার দেওয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে