রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
একে অপরের বিরুদ্ধে ধর্ষণের মিথ্যা মামলা

দুই ভাইয়ের স্ত্রীর ৩ বছর কারাদন্ড

আইন ও বিচার ডেস্ক
  ২৯ আগস্ট ২০২৩, ০০:০০

নওগাঁয় দুই সহোদর তাদের স্ত্রীদের দিয়ে একে অপরের বিরুদ্ধে ধর্ষণের মামলা করেছিলেন। অবশেষে ঘটনাটি মিথ্যা প্রমাণিত হওয়ায় দুই গৃহবধূর প্রত্যেকের তিন বছর সশ্রম কারাদন্ড প্রদান করেছেন আদালত। এছাড়া প্রত্যেককে ২০ হাজার টাকা অর্থদন্ড, অনাদায়ে ৩ মাস বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।

নওগাঁর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবু্যনাল-২ এর বিচারক জেলা ও দায়রা জজ মো. মেহেদী হাসান তালুকদার এ রায় প্রদান করেন। রায় ঘোষণার সময় আসামিরা স্বশরীরে আদালতে উপস্থিত ছিলেন। পরে তাদের জেল হাজতে পাঠানো হয়।

মামলা সূত্রে জানা যায়, ২০২১ সালের ১৫ জুলাই নওগাঁর বদলগাছী উপজেলার শর্মাপুর গ্রামের এক ব্যক্তি তার স্ত্রীকে দিয়ে আপন ছোট ভাইয়ের বিরুদ্ধে নওগাঁ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবু্যনাল-২ এ ধর্ষণের অভিযোগ দায়ের করেন। ট্রাইবু্যনাল ভিকটিমের জবানবন্দি গ্রহণ করে মামলাটি এজাহার হিসেবে গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট থানার ওসিকে নির্দেশ দেন।

তদন্ত শেষে থানার এসআই আব্দুল আজিজ মামলাটির ঘটনা মিথ্যা মর্মে আদালতে চূড়ান্ত রিপোর্ট দাখিল করেন। পরবর্তী সময়ে আদালতে নারাজি দাখিল না হলে তার ছোট ভাই ২০২২ সালের ১১ আগস্ট তার বিরুদ্ধে মিথ্যা ধর্ষণের অভিযোগ করায় ভাবীর বিরুদ্ধে আদালতে অভিযোগ করেন।

আদালত ফরিয়াদির জবানবন্দি গ্রহণ করে আসামি ভাবীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। ট্রাইবু্যনালের ওই আদেশের বিরুদ্ধে ফরিয়াদি উচ্চ আদালতে মামলা দায়ের করলে শুনানি শেষে তা খারিজ হয়।

একইভাবে ছোট ভাই তার স্ত্রীকে দিয়ে বড় ভাইয়ের বিরুদ্ধে ধর্ষণের ২০২১ সালের ১৯ জুলাই ট্রাইবু্যনালে অভিযোগ দায়ের করা হলে ট্রাইবু্যনাল ফরিয়াদির জবানবন্দি গ্রহণ করে মামলাটি সংশ্লিষ্ট থানায় প্রেরণ করেন। উভয় মামলার একই তদন্তকারী কর্মকর্তা এসআই আব্দুল আজিজ তদন্ত শেষে এই ঘটনাটি মিথ্যা দাবি করে আদালতে চূড়ান্ত রিপোর্ট দাখিল করেন। ট্রাইবু্যনালে কোনো নারাজি দাখিল না হওয়ায় বড় ভাই ও ছোট ভাইয়ের স্ত্রীর বিরুদ্ধে ধর্ষণের মিথ্যা মামলা করায় আদালতে একটি নালিশি দরখাস্ত দায়ের করেন। আদালত ছোট ভাইয়ের স্ত্রীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

গত ১৪ মে নালিশি মামলার সাক্ষ্য গ্রহণ সমাপ্ত করা হয়। ২২ মে উভয় নালিশি মামলার যুক্তিতর্ক শোনা হয়। ফরিয়াদি পক্ষ উচ্চ আদালতে রিট পিটিশন দায়ের করলে মামলাটি খারিজ হয় মর্মে আদালতকে অবহিত করেন।

নওগাঁর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবু্যনাল-২ এর বিচারক জেলা ও দায়রা জজ মো. মেহেদী হাসান তালুকদার আপন দুই ভাইয়ের দুই স্ত্রীর প্রত্যেককে তিন বছর সশ্রম কারাদন্ড প্রদান করেন। এছাড়াও বিশ হাজার টাকা অর্থ দন্ড অনাদায়ে তিন মাস বিনাশ্রম কারাদন্ডের আদেশ প্রদান করেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে