রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

স্ত্রী সুশিক্ষিত মানেই নিজের থাকা-খাওয়ার খরচ চালাতে পারবেন এমন নয়

হিমাচল প্রদেশ হাইকোর্টের পর্যবেক্ষণ
আইন ও বিচার ডেস্ক
  ২৪ অক্টোবর ২০২৩, ০০:০০

কোনো মহিলা (স্ত্রী) উচ্চশিক্ষিত মানেই তিনি নিজের খরচ নিজে চালাতে পারবেন, এমন নয়। পরিবার আদালতের একটি রায়কে বাতিল করে এমনই মন্তব্য করলেন হিমাচল প্রদেশ হাইকোর্ট। সংশ্লিষ্ট মামলার রায়দান যদিও এখনো স্থগিত রেখেছেন আদালত।

স্ত্রীর বিরুদ্ধে ব্যভিচারের অভিযোগ এনে পারিবারিক আদালতে মামলা করেছিলেন এক যুবক। শুরু হয় বিয়েবিচ্ছেদের মামলা। কিন্তু স্ত্রীকে খোরপোশ দিতে অস্বীকার করেন তিনি। তার যুক্তি, যাকে বিয়ে করেছিলেন, তিনি উচ্চশিক্ষিত। তাই নিজের খরচ নিজে চালিয়ে নিতে পারবেন তিনি। আদালতও ব্যভিচারের দায়ে অভিযুক্ত স্ত্রীর খোরপোশের দাবি খারিজ করে দেন।

কিন্তু ওই রায়কে চ্যালেঞ্জ করে হিমাচল প্রদেশ হাইকোর্টের দ্বারস্থ হন ওই মহিলা। সম্প্রতি ওই মামলার শুনানিতে হাইকোর্ট পারিবারিক আদালতের রায় খারিজ করে দিয়েছেন। বিচারপতি সুশীল কুকরেজার পর্যবেক্ষণ, 'কোনো মহিলা উচ্চশিক্ষিত মানেই তিনি নিজের খরচ নিজে বহন করতে পারবেন এবং ভদ্রভাবে থাকতে পারবেন, এটা ধরে নেওয়া ঠিক নয়। তাই পারিবারিক আদালতের এই পর্যবেক্ষণও ঠিক বলে মনে করছেন না আদালত।' বিচারপতি আরও জানান, দেশের ভরণপোষণ সংক্রান্ত আইন হলো একটি পরিবারের কল্যাণভিত্তিক ব্যবস্থা। যেখানে কোনো পুরুষ তার পরিবারের স্ত্রী, সন্তান এবং বাবা-মায়ের দেখভাল করতে সক্ষম না হলে তাদের ওই ব্যবস্থায় ছেড়ে দেওয়া যায় না।

পাশাপাশি, ব্যভিচারের যে অভিযোগ উঠেছে, সেটাও প্রমাণিত নয় বলে জানিয়েছেন আদালত। দুই পক্ষের আইনজীবীর সওয়াল জবাবের পর আদালত জানতে পারে হোয়াটসঅ্যাপ চ্যাট দেখে স্ত্রীর বিরুদ্ধে অভিযোগ এনেছিলেন যুবক। যার পরি প্রেক্ষিতে আদালত বলেন, 'শুধু হোয়াটস অ্যাপ কথোপকথন দেখে নির্ধারণ করা যায় না যে, স্ত্রী ব্যভিচারী।'

এরপর আদালতের সামনে মামলাকারী মহিলার শিক্ষাগত যোগ্যতার কথা তুলে ধরা হয়েছিল। জানানো হয়, তিনি কলা বিভাগে একটি বিষয়ে স্নাতকোত্তর শেষ করেছেন। বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বিষয়েও তার ডিগ্রি আছে। তাছাড়া, কম্পিউটার সায়েন্সেও সার্টিফিকেট কোর্স করেছেন। অন্যদিকে, ওই মহিলা আদালতে অভিযোগ করেন, বিয়ের পর থেকেই তার স্বামী দুর্ব্যবহার করতেন। তার ব্যক্তিগত জীবন নিয়ে সন্দেহ করতেন।

সব পক্ষের সওয়াল জবাব শোনার পর আদালত জানান, ওই মহিলা ব্যভিচারী, সে নিয়ে নির্দিষ্ট কোনো প্রমাণ পাওয়া যায়নি। আর স্ত্রী রোজগার করতে পারবেন বলে স্বামী যে দাবি করেছেন, তার স্বপক্ষে যুক্তি দেখাতে পারেননি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে