শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ২৬ ডিসেম্বর ২০২০, ০০:০০

ক্লাউড গেমিং সেবা 'লুনা' নিয়ে এলো অ্যামাজন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক

ক্লাউড গেমিং সেবা 'লুনা' নিয়ে এলো অ্যামাজন

অ্যামাজন নিয়ে এলো ক্লাউড গেমিং সেবা লুনা। চলবে পিক্সেল, স্যামসাং ও ওয়ানপস্নাসের ফ্লাগশিপে।

বুধবার (১৬ ডিসেম্বর) প্রতিষ্ঠানটি তাদের এ সেবার ঘোষণা দিয়েছে। লুনার আইওএস ভার্সন আছে, তবে ডাউনলোড করার মতো লুনা অ্যাপ নেই। ক্রোম ব্রাউজার ব্যবহার করে পরিসেবাটি গ্রহণ করা যাবে।

অ্যামাজনের লুনা সেবাটি চলতি বছরের অক্টোবরে আত্মপ্রকাশ করে। শুরুতে এটি পিসি, ম্যাক, ফায়ার টিভি এবং আইফোন ও ওয়েব অ্যাপযুক্ত আইপ্যাডে ব্যবহার করা যেত। পরিষেবাটি চ্যানেলভিত্তিক মডেলের কাজ করে, যেখানে আপনি যে গেমস অ্যাক্সেস করতে চান তার প্রতিটি চ্যানেলের জন্য একটি মাসিক ফি প্রদান করতে হয়।

বর্তমানে দুটি চ্যানেলে সেবা পাওয়া যাচ্ছে। অ্যামাজনের লুনা পস্নাস চ্যানেলের জন্য প্রতিমাসে ৫ দশমিক ৯৯ মার্কিন ডলার এবং ইউবিসফটের ইউবিসফট পস্নাস চ্যানেলের জন্য ১৪ দশমিক ৯৯ মার্কিন ডলার প্রতি মাসে পরিশোধ করতে হবে।

বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে লুনা ব্যবহার করা যাচ্ছে। এ মুহূর্তে লুনার অ্যান্ড্রয়েড সংস্করণটি কাজ করছে কিছু পিক্সেল, স্যামসং এবং ওয়ানপস্নাস ডিভাইসে। তবে অ্যামাজন বলছে, লুনার প্রাথমিক অ্যাক্সেসের সময়কালে লুনা অ্যান্ড্রয়েড ডিভাইসে আরও সুবিধা যুক্ত করবে।

বর্তমানে লুনা ব্যবহার করা যাচ্ছে এমন সব ডিভাইসের তালিকা তুলে ধরেছে প্রযুক্তি মাধ্যম দ্যা ভার্জ।

* পিক্সেল ৪এক্সএল, ৪এ, ৫জি ও ৫। * স্যামসাং গ্যালাক্সি এস১০, এস১০পস্নাস, নোট১০, নোট টেন পস্নাস, এস২০, এস২০ পস্নাস, এস২০ আল্ট্রা, নোট ২০ ও নোট২০ আল্ট্রা।

ওয়ানপস্নাস৭, ৭প্রো, ৭প্রো ফাইভজি, ৮, ৮ প্রো, নর্ড, ৭টি, ৭টি প্রো এবং ৭টি প্রো ফাইভজি।

বাংলাদেশে বন্যার পূর্বাভাস জানাবে গুগল

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক

বেশ কয়েক বছর ধরে মানুষকে বন্যার পূর্বাভাস সম্পর্কিত তথ্য জানাতে ও তাদের সুরক্ষিত রাখতে সহায়ক ভূমিকা রাখবে, এমন সিস্টেম বিকাশের লক্ষ্যে বিভিন্ন দেশের সরকারের সঙ্গে গুগল ফ্লাড ফোরকাস্টিং ইনিশিয়েটিভ কাজ করছে। এরই ধারাবাহিকতায়, বাংলাদেশে গুগল ফ্লাড ফোরকাস্টিং ইনিশিয়েটিভ চালু করতে সম্প্রতি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড এবং অ্যাকসেস টু ইনফরমেশন প্রোগ্রামের অংশীদার হয়েছে গুগল। পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের মানুষ প্রতি বছরই বন্যা পরিস্থিতির মুখোমুখি হয়।

বর্তমানে বাংলাদেশের চার কোটি মানুষ গুগলের কাছ থেকে বন্যার পূর্বাভাস পেয়ে থাকেন, তবে সারা দেশের মানুষ যাতে বন্যার পূর্বাভাস পান, সে লক্ষ্যে কাজ করছে গুগল। এখন পর্যন্ত, সারা দেশের বন্যাকবলিত মানুষের কাছে প্রায় ১০ লাখ নোটিফিকেশন পাঠিয়েছে গুগল।

এক বিজ্ঞপ্তিতে গুগল জানিয়েছে, অ্যালার্ট প্রযুক্তির মাধ্যমে গুগল ইতিবাচক অগ্রগতি অর্জন করেছে। তবে প্রতিষ্ঠানটিকে এখনো অনেক প্রতিকূলতা মোকাবিলা করতে হবে। কোভিড-১৯ মহামারির কারণে গুরুত্বপূর্ণ অবকাঠামোর কাজ বিলম্বিত হয়েছে, ফ্রন্ট লাইনার ও চিকিৎসাসেবায় নিয়োজিতদের ওপর চাপ সৃষ্টি হয়েছে এবং ইন-পারসন নেটওয়ার্ক ব্যাহত হয়েছে। এ ইন-পারসন নেটওয়ার্কের মাধ্যমেই অনেক মানুষ বন্যার পূর্বাভাস-সংক্রান্ত আগাম নোটিশ পাওয়ার ওপর নির্ভরশীল।

এ সিস্টেমগুলোকে শক্তিশালী করতে সামনে আরও কাজ করতে হবে, যাতে বিপুলসংখ্যক বিপন্ন মানুষের ওপর নির্ভর করতে পারে, বন্যাকবলিত অঞ্চলের আরও মানুষের কাছে সেগুলো পৌঁছে যেতে পারে। এ মানুষকে রক্ষা এবং তাদের জীবন বাঁচাতে প্রযুক্তি এবং ডিজিটাল সরঞ্জামগুলোর বিকাশ, রক্ষণাবেক্ষণ এবং উন্নতিসাধনে গুগল তার অংশীদারদের সঙ্গে কাজ করে যাবে।

এ নিয়ে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া বলেন, 'বন্যাকালে চ্যালেঞ্জ উত্তরণে বিডবিস্নউডিবি-এটুআই-গুগলের যৌথ ফ্লাড ফোরকাস্টিং ইনিশিয়েটিভ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এবং অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে যমুনা-পদ্মা নদী সংলগ্ন ১৪টি জেলায় ইনানডেশন মডেলিং সিস্টেম চালু করেছে। এখন পর্যন্ত আমাদের পার্টনারশিপ যেভাবে বাংলাদেশের মানুষকে সাহায্য করছে, তাতে আমরা অত্যন্ত আনন্দিত। আগামী দিনগুলোতে বন্যার ক্ষয়ক্ষতি থেকে মানুষকে রক্ষা করতে গুগলের সঙ্গে এ অংশীদারত্ব ইতিবাচক ভূমিকা রাখবে বলে আমরা প্রত্যাশা করছি।'

বাংলাদেশ সরকারের এটুআই প্রোগ্রামের নীতিমালা উপদেষ্টা আনীর চৌধুরী বলেন, 'প্রাথমিক ফলাফলের ওপর ভিত্তি করে বাংলাদেশের মতো বন্যাপ্রবণ দেশে বন্যার পূর্বাভাসের ক্ষেত্রে এই সিস্টেমটির সম্ভাবনা দেখে আমরা বেশ আশাবাদী। বাংলাদেশ সরকারের ফ্ল্যাগশিপ ডিজিটাল ট্রান্সফরমেশন প্রোপ্রাম হিসেবে এটুআই প্রত্যন্ত এলাকায় এ সিস্টেমটি পৌঁছে দিতে গুগল এবং বিডবিস্নউডিবির সঙ্গে আরও বিস্তৃত পরিসরে কাজ করার

পরিকল্পনা করছে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে