শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

আসছে আমাজনের স্বচালিত রোবোট্যাক্সি

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক
  ০২ জানুয়ারি ২০২১, ০০:০০

বছরের পর বছর ধরে পুরোপুরি স্বায়ত্তশাসিত গাড়ির দিকে ঝুঁকছে সারা বিশ্ব। এর আগে চালকবিহীন গাড়ি আবিষ্কার করলেও এবার চালকবিহীন ট্যাক্সি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে আমাজন।

সম্প্রতি নির্মাতা প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের লাস ভেগাস ও সান ফ্রান্সিস্কোতে পরীক্ষামূলকভাবে সড়কে নামিয়েছে সেল্ফ ড্রাইভিং রোবোট্যাক্সি।

চলতি বছরই গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান জক্সকে অধিগ্রহণ করে আমাজন। এরপর চালকবিহীন ট্যাক্সির প্রজেক্টে হাতে নিয়ে ব্যাপকভাবে শুরু হয়েছে উৎপাদন কার্যক্রম।

নিউজ এইটটিনের প্রতিবেদন বলছে, বাজারে আসতে যাওয়া চালকবিহীন এ ট্যাক্সিতে ৪ জন যাত্রী বহন করবে। কোনো চালক বা স্টিয়ারিং ছাড়া বাই ডিরেকশনাল এ ট্যাক্সি ছুটবে ঘণ্টায় ১২০ কিলোমিটার। ব্যাটারিচালিত ট্যাক্সি একবার ফুল চার্জে চলবে টানা ১৬ ঘণ্টা।

এ ছাড়া এটিতে ইনস্টল করা হয়েছে একাধিক ফিচার ও আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সি টেকনোলজি। যুক্ত করা হয়েছে ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম। ফলে সড়কে আগাম বিপদ সম্পর্কে সচেতন হবে ট্যাক্সি। এমনকি উল্টোপথে গাড়ি এলে কিংবা সড়কের মধ্যে মানুষ বা পশুপাখি চলে এলেও আগাম টের পাবে।

একাধিক ক্যামেরা, রাডার ও লাইডারযুক্ত ট্যাক্সি ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে ১৫০ মিটার পর্যন্ত নজরদারি করতে সক্ষম। পরীক্ষামূলক চালনা শুরু হলেও ঠিক কবে নাগাদ বিশ্ববাজারে ছাড়া হবে, সে বিষয়ে এখনো কিছু জানায়নি আমাজন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে