সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

জনপ্রিয় এআই টুলসের ব্যবহার

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
  ২৯ জুলাই ২০২৩, ০০:০০

বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই টুলসের ব্যবহার প্রতিনিয়ত বেড়েই চলেছে। সম্প্রতি গণমাধ্যমে এইআই টুলসের সংবাদ পরিবেশনকে কেন্দ্র করে মানুষের মধ্যে কৌতূহল বেড়েছে। ভবিষ্যতে কৃত্রিম বৃদ্ধিমত্তা আমাদের কাজকে সহজ করে তুললেও এর ব্যবহার নিয়ে বিতর্ক থেকেই যাচ্ছে।

১. চ্যাট জিপিটি (ঈযধঃ এচঞ)

এআই অর্থাৎ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা যা মানুষের মতো করে চিন্তা করতে সক্ষম তাদের মধ্যে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় হলো চ্যাট জিপিটি। ২০২২ সালের শেষের দিকে এই এআইয়ের আবির্ভাব মানুষের মধ্যে বিস্ময় সৃষ্টি করে। এর পারফরমেন্সে মুগ্ধ হয়ে মাত্র পাঁচ দিনে এর ব্যবহারকারীর সংখ্যা হয়ে যায় ১ মিলিয়ন। অথচ ফেসবুক, ইনস্টাগ্রাম, পিন্টারেস্ট এসব জনপ্রিয় অ্যাপগুলোর ব্যবহারকারীর সংখ্যা এত দ্রম্নত বাড়েনি। এ ক্ষেত্রে চ্যাট জিপিটি অবিশ্বাস্য সাফল্য পেয়েছে। চ্যাট জিপিটি মূলত একটি ওপেন এআই দিয়ে তৈরি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। এতে লিখে যে কোনো ধরনের কমান্ড দেওয়া যায়। চ্যাট জিপিটি দিয়ে ওয়েবসাইট তৈরি, কোডিং, গবেষণার কাজসহ আর্টিকেল, গল্প, কবিতা ইত্যাদি লেখা যায়। আর সবচেয়ে অবাক করার বিষয় হলো এর লেখাগুলো খুবই মানসম্মত যা দেখে বোঝার উপায় নেই যে এগুলো কোনো এআই দিয়ে লেখা।

২. বার্ড এআই (ইধৎফ অও)

গুগলের তৈরি করা এআই হলো বার্ড এআই যা এক ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট। এটি ২০২৩ সালের ২১ মার্চ ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হয়। বর্তমানে ১৮০টির বেশি দেশে এটি ব্যবহার করা হচ্ছে। মূলত চ্যাট জিপিটির সঙ্গে প্রতিযোগিতা করার জন্যই বার্ড এআইকে আনা হয়েছে। ইধৎফ শব্দের অর্থ হলো কবি। একজন কবি- গায়ক যিনি রচনা ও আবৃত্তিতে দক্ষ। তাই মড়ড়মষব-এর বার্ড এআই টুলসটি ব্যবহারকারীর প্রশ্নের সঠিক উত্তর দিতে খুবই দক্ষ। ইধৎফ এ এড়ড়মষব-এর লেটেস্ট লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল (খখগ), চধখগ ২ ব্যবহার করা হয়েছে। যার ফলে এটি নির্ভুল কোডিং, গণিত সমাধান ও যুক্তিগত দক্ষতায় পারদর্শী।

৩. টেনসরফ্লো (ঞবহংড়ৎভষড়)ি

গুগলের একটি মেশিন লার্নিং ফ্রেমওয়ার্ক হচ্ছে টেনসরফ্লো। এর মাধ্যমে ডিপ লার্নিং ও নিউরাল নেটওয়ার্ক মডেল তৈরি করাসহ ট্রেইনও করা যায়। চুঃযড়হ, লধাধংপৎরঢ়ঃ, প++, ঔঁষরধ এই প্রোগ্রামিং ভাষাগুলো ব্যবহার করে এই পস্ন্যাটফর্মে মেশিন লার্নিং মডেলগুলো আরও উন্নত করা যায়। টেনসরফ্লো মূলত একটি সফটওয়্যার লাইব্রেরি যা স্কেলাবল ও হাই পারফরমেন্সের মেশিন অ্যালগারিদমকে স্কেল করার কাজে ব্যবহার করা হয়ে থাকে।

৪. ক্যাফে (ঈধভভব)

ক্যালির্ফোনিয়া ইউনিভার্সিটি ঈধভভব-কে নির্মাণ করেছে চুঃযড়হ ইন্টারফেস বিশিষ্ট ওপেন-সোর্স হিসেবে কাজ করার জন্য। মূলত একাডেমিক কাজে অর্থাৎ গবেষণায় সাহায্য করার জন্য এটি তৈরি করা হয়েছিল। কিন্তু এখন এটি শিল্পক্ষেত্রেও ব্যবহার করা হয়ে থাকে। ছবি প্রক্রিয়াকরণের জন্য এটি ভীষণ জনপ্রিয়। এটি প্রতিদিন ৬০ মিলিয়ন ছবি প্রক্রিয়াকরণ করতে পারে তাই এর ব্যবহারকারীদের মধ্যে এই এআই ভীষণ জনপ্রিয়।

৫. এইচটুও এআই (ঐ২ঙ অও)

যারা ডেটা সায়েন্টিস তাদের কাছে ভীষণ জনপ্রিয় একটি অও হলো ঐ২ঙ। তাছাড়া যারা সফটওয়্যার নিয়ে কাজ করে তারাও এই পস্ন্যাটফর্মটি ব্যবহার করে থাকেন। ঐ২ঙ মূলত মেশিন লার্নিং, ডিপ লার্নিং ও জটিল অ্যালগারিদম পরিচালনার জন্য তৈরি করা হয়েছে। তাছাড়া একে ব্যবহার করে বিভিন্ন অ্যালগারিদমের কাজগুলো দ্রম্নত করার পাশাপাশি ট্রেইনও করা যায়। ঐ২ঙ ক্লাউড কম্পিউটিং-এর জটিল কাজগুলোও সহজে করে দিতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে