সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নিষ্ক্রিয় ই-মেইল অ্যাকাউন্ট মুছে ফেলবে গুগল

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
  ১৯ আগস্ট ২০২৩, ০০:০০

অন্তত দুই বছর ধরে নিষ্ক্রিয় আছে এমন অ্যাকাউন্ট মুছে দেবে গুগল। আগামী ১ ডিসেম্বর পর্যন্ত অ্যাকাউন্টগুলো সক্রিয় হওয়ার সুযোগ দেওয়া হবে। চিহ্নিত ব্যবহারকারীদের সতর্কবার্তা পাঠাবে গুগল। মূলত গত মে মাসে নতুন এই নীতির ঘোষণা দেয় গুগল। জানানো হয়, এই নীতির উদ্দেশ্য হলো ব্যবহারকারীকে নিরাপত্তার ঝুঁকি থেকে রক্ষা করা। সংস্থাটির অভ্যন্তরীণ অনুসন্ধানে জানা যায়, পুরনো এই অ্যাকাউন্টগুলোর পাসওয়ার্ড নবায়ন করা হয় না ও এগুলোতে টুস্টেপ-ভেরিফিকেশনের মতো নিরাপত্তা ব্যবস্থা হালনাগাদ করা হয় না। এর ফলে অ্যাকাউন্টগুলো সহজে ফিশিং, হ্যাকিং ও স্প্যামের শিকার হয়।

এক ঘোষণায় গুগল জানায়, 'আমরা আপনার ব্যক্তিগত তথ্য রক্ষা করতে চাই। আমাদের সেবাটি আপনি ব্যবহার না করলেও আপনার অ্যাকাউন্টে যাতে অনুমতি ছাড়া কেউ প্রবেশ না করতে পারে তা নিশ্চিত করতে চাই।'

এ ধরনের গুগল অ্যাকাউন্টধারীদের একাধিক সতর্কবার্তা পাঠানো হবে এবং ই-মেইল ব্যাকআপ নেওয়ার নির্দেশনা থাকবে। অ্যাকাউন্ট পুরোপুরি মুছে যাওয়া পর্যন্ত ব্যবহারকারী আট মাসের মতো সময় পাবেন।

এই নীতিতে কিছু জিনিস আগের মতোই থাকবে। যেসব অ্যাকাউন্টে ইউটিউব চ্যানেল বা গিফট কার্ড আছে, যেসব অ্যাকাউন্ট দিয়ে ডিজিটাল বই বা সিনেমা কেনা হয়েছে এবং যেসব ব্যবহার করে বিভিন্ন অ্যাপ পাবলিশ করা হয়েছে যা গুগল পেস্ন-স্টোরে এখনো চালু আছে সেগুলো আগের মতোই থাকবে।

অ্যাকাউন্ট মুছে দেওয়ার এবারের সিদ্ধান্ত আগের নীতি থেকে আরও একধাপ এগিয়েছে। অ্যাকাউন্ট রক্ষা করতে হলে দুই বছরে অন্তত একবার নিজের গুগল অ্যাকাউন্টে বা অন্য গুগল পরিষেবায় ঢুঁ মারতে হবে, কোনো ই-মেইল পড়তে হবে, ভিডিও দেখতে হবে বা কোনো কিছু সার্চ দিতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে