সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

অ্যাওয়ার্ডের রানীর আরও এক প্রাপ্তি

জাহাঙ্গীর বিপস্নব
  ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০
টেইলর অ্যালিসন সুইফট

টেইলর অ্যালিসন সুইফট- বিশ্বের কোটি কোটি ভক্তদের কাছে কেবল টেইলর সুইফট নামেই পরিচিত। আর তামাম দুনিয়ার সঙ্গীতবোদ্ধাদের কাছে তিনি পরিচিতি পেয়েছেন পুরস্কারের রানী হিসেবে। মাত্র ৩৩ বছর বয়সেই বিশ্ব সঙ্গীতের বাঘা-বাঘা পুরস্কার এরই মধ্যে বগলদাবা করে নিয়েছেন মিষ্টি চেহারার এই সুন্দরী। সুমিষ্ট কণ্ঠের জাদুতে নতুন নতুন গানের মাধ্যমে ভক্তদের উন্মাতাল করা, মঞ্চে শ্রোতাদের উন্মাদনে ঢেউ তোলা আর কদিন পর পরই নতুন ইতিহাস সৃষ্টি করা যেন নিয়মে পরিণত করে ফেলেছেন তিনি। সোনালি চুল, গাঢ় নীল চোখ আর পাতলা গড়নের টেইলরকে হঠাৎ দেখলে রূপকথার পাতা থেকে উঠে আসা পরীদের মতোই মনে হয়। রূপকথার আবেশ থাকে তার প্রতিটি গানের কথাজুড়ে। এই স্বল্প ক্যারিয়ারেই তিনি পেয়েছেন আকাশছোঁয়া খ্যাতি, অঢেল অর্জন আর পৃথিবীজোড়া কোটি ভক্তের ভালোবাসা। শুধু তাই নয়, সঙ্গীতজগতে একের পর এক রেকর্ড ভেঙেই চলেছেন এই শিল্পী।

পাশ্চাত্য সঙ্গীতের নতুন রানী টেইলর আরও এক ইতিহাস সৃষ্টি করলেন গত রোববার রাতে; আমেরিকার লস অ্যাঞ্জেলেসে তখন রাত, আর বাংলাদেশি সময় সোমবার ভোর। সেখানে বসেছিল বিশ্ব সঙ্গীতের অন্যতম মর্যাদাপূর্ণ আসর গ্র্যামি অ্যাওয়ার্ড। জমকালো ও তারকাখচিত গ্র্যামির ৬৫তম আসরে হাজির হয়েছিলেন বিশ্বের খ্যাতিমান ও বরেণ্য সব তারকারা। এই আসরে একসঙ্গে চারটি ও ৩১ বার গ্র্যামি বিজয়ীকে পেছনে ফেলে নতুন রেকর্ড গড়েন মার্কিন তারকা বিয়ন্সে নোয়েলস। আর বিয়ন্সের রেকর্ডের রাতে আরও একবার গ্র্যামি পুরস্কার জিতলেন মার্কিন পপ গায়িকা, গীতিকার ও অভিনেত্রী টেইলর সুইফটও। এবারের আসরে 'অল টু ওয়েল' মিউজিক ভিডিওর জন্য সেরা মিউজিক ভিডিও ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন তিনি। এর মধ্য দিয়ে ক্যারিয়ারের ১২তম গ্র্যামি জিতলেন এই তারকা। তবে সশরীরে অ্যাওয়ার্ড অনুষ্ঠানে হাজির থেকে পুরস্কারটি গ্রহণ করতে পারেননি টেইলর। তার পক্ষে পুরস্কার গ্রহণ করেন মিউজিক ভিডিওটির সহ-প্রযোজক সৌল জারমেইন। পরে অবশ্য সাংবাদিকদের কাছে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের অনুভূতি প্রকাশ করেছিন এই গায়িকা। তিনি বলেন, 'আমি খুবই সম্মানিত বোধ করছি, যদি ভক্তদের কথা না ভাবতাম, আমি এই স্বল্পদৈর্ঘ্য ছবি বানাতে পারতাম না। নিজের সব অ্যালবাম পুনরায় রেকর্ডও করতে পারতাম না।'

সময়ের সঙ্গে সঙ্গে ক্রমেই যেন উজ্জ্বল হয়ে উঠছেন টেইলর সুইফট। এর আগে নিজের রেকর্ড নিজেই ভেঙেছেন তিনি। আবার ২০২১ সালে পর পর তিনবার পুরস্কার জিতে হ্যাট্রিক করে অন্যরকম এক উচ্চতায় পৌঁছে যান এই তারকা। জনপ্রিয় তারকাশিল্পীদের পেছনে ফেলে আমেরিকান মিউজিক অ্যাওয়ার্ডে এ বছর টানা তৃতীয়বারের মতো বর্ষসেরা শিল্পীর পুরস্কার পেয়েছেন টেইলর। সেরার মর্যাদাটি পেতে তিনি হারিয়েছেন জাস্টিন বিবার, পোস্ট মেলোনি ও রোডি রিচিকে। সেই সঙ্গে তিনি প্রিয় মিউজিক ভিডিও এবং প্রিয় পপ/রক নারী শিল্পীর পুরস্কারও দখলে নিয়েছেন। গত ২৯ আগস্ট টেইলরের ঝুলিতে যোগ হয় আরও এক অর্জন। এমটিভি ভিডিও মিউজিক অ্যাওয়ার্ডের সেরা সম্মানজনক পুরস্কার 'ভিডিও অব দ্য ইয়ার' ক্যাটাগরিতে পুরস্কার জেতেন সোনালি চুলের এই গায়িকা। যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে এমটিভি ভিডিও মিউজিক অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে 'ভিডিও অব দ্য ইয়ার'সহ তিনটি পুরস্কার জিতেছেন টেইলর। তিনিই প্রথম গায়িকা যিনি ক্যারিয়ারে তিনবার ভিডিও অব দ্য ইয়ার পুরস্কার জিতলেন। এ গায়িকা ভিডিও অব দ্য ইয়ার জিতেছেন 'অল টু ওয়েল : দ্য শর্টফিল্ম'-এর জন্য। তার এই ক্যাটাগরিতে প্রতিদ্বন্দ্বী ছিলেন ডোজা ক্যাট, ড্রেক, এড শিরান, হ্যারি স্টাইল, লিল নাস এক্স-জ্যাক হারলো ও অলিভিয়া রদ্রিগোর মতো শিল্পীরা। বছরের শেষের দিকে ২১ অক্টোবর প্রকাশ পায় তার দশম অ্যালবাম 'মিডনাইট'। করোনা ও নানা কারণে সঙ্গীতের মন্দা বাজারেও বাজিমাত করে অ্যালবামটি।

৫ ফুট ১০ ইঞ্চি উচ্চতার টেইলর যতটা কমনীয়, ঠিক ততটাই দুরন্ত। ৯ মাস বয়সে তার মা তাকে ঘোড়ার পিঠে চাপিয়ে দিয়েছিলেন। ছোটবেলার সেই ঘোড়দৌড়ের মতোই সঙ্গীতে পা দিয়েই জনপ্রিয়তার লড়াইয়ে সেরাদের টপকিয়ে অন্য এক উচ্চতায় নিজেকে নিয়ে যাচ্ছেন এই পপকন্যা। বলা চলে, হাত বাড়ালেই সাফল্য ধরা দিচ্ছে টেইলরের। ক্রমশ যেন ভারী হয়ে যাচ্ছে কোটি কোটি সংগীতপ্রেমীর হৃদয়ের রানী টেইলরের অর্জেনর ঝুলি। এরই মধ্যে ১০টি গ্র্যামি অ্যাওয়ার্ড, ২৩টি বিলবোর্ড মিউজিক অ্যাওয়ার্ড, ১১টি কান্ট্রি মিউজিক অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ড, ৮টি একাডেমি অব কান্ট্রি মিউজিক অ্যাওয়ার্ড, ১৯টি আমেরিকান মিউজিক অ্যাওয়ার্ড এবং ১টি এমি অ্যাওয়ার্ডসহ পেয়েছেন অসংখ্য পুরস্কারের মনোনয়ন। ইতিহাসে সবচেয়ে কম বয়সি গ্র্যামি বিজেতা শিল্পীও টেইলর সুইফট।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে