সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

দু্যতিময় ছন্দে বিদ্যা সিনহা মিম

মাতিয়ার রাফায়েল
  ০২ মার্চ ২০২৩, ০০:০০

চলমান সময়ে সবচেয়ে আলোচিত ও দর্শকপ্রিয় অভিনেত্রী বিদ্যা সিনহা মিম। শুধু ঢাকাই সিনেমাতেই নয়, কলকাতায় অভিনয় করেও দারুণ সূচনা এনে দিয়েছেন তিনি। পেয়েছেন অসম্ভব জনপ্রিয়তা। সম্প্রতি আবারও কলকাতার সিনেমায় অভিনয় করেছেন মিম। সঞ্জয় সমাদ্দারের পরিচালনায় জিৎ-এর বিপরীতে 'মানুষ' নামের সিনেমায় অভিনয় করেছেন। বিদ্যা সিনহা মিমকে এর আগেও 'সুলতান' নামের এক ছবিতে জিতের বিপরীতে দেখা গেছে। 'মানুষ' সিনেমার শুটিং নিয়ে কলকাতায় দারুণ এক ব্যস্ত সময় পার করে আসা এই অভিনেত্রী চলচ্চিত্রের ছবি প্রকাশ করে বলেন, 'খুব ভালো একটি সিনেমা হবে এটি। আমার প্রত্যাশা অনেক। ছবিটি ২০২৩ সালের ঈদুল আজহায় মুক্তি পাবে।'

অভিষেকের পর থেকেই আলোচনায় এলেও মিম সেই আলোচনাকে ব্যাপকভাবে ছাপিয়ে ওঠেন মূলত 'পরাণ' সিনেমা দিয়ে। ২০২২ সালটি ছিল তার জ্বলে ওঠার সোনায় মোড়ানো বছর। ২০২২ সালে মুক্তি পেয়েছে সর্বমোট ৫০টি সিনেমা। এর মধ্যে ব্যবসা সফল হয়েছে হাতেগোনা কয়েকটি। তাতে ১০ জুলাই মুক্তি পাওয়া রায়হান রাফির 'পরাণ' সিনেমাটি সবচেয়ে বেশি ব্যবসা করে। বিদেশের মাটিতেও ভালো ব্যবসা করেছে সিনেমাটি। ছবিটি মুক্তির সাত মাস পরেও দেশে ও বিদেশের প্রেক্ষাগৃহে সমহারে দর্শক টানতে সক্ষম হয়েছে। অধিকাংশ প্রেক্ষাগৃহেই একাধিকবার চলেছে ছবিটি। ইন্ডাস্ট্রিতে একটা ব্যবসায়িক গতি পরিবর্তন করেছে ত্রিভুজ প্রেমের এই ছবিটি। শুধু তাই নয়, মাত্র ১১টি প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়া 'পরাণ'র জন্য পরবর্তী সময়ে প্রেক্ষাগৃহও বেড়ে গেছে পাঁচ গুণ।

এই যে এতসব সাফল্য, সেটা তো মিমের ক্যারিয়ারকেও সমৃদ্ধ করবে। বলা যায়, মিম-রাজ অভিনীত 'পরাণ' ঢাকাই সিনেমার ইতিহাসেই নতুন রেকর্ড সৃষ্টি করেছে। মিডিয়ায় ব্যাপক আলোচিত হওয়া রিফাত হত্যার অনুঘটক 'মিন্নি'র কাল্পনিক ছায়া অবলম্বনে তৈরি 'অনন্যা' চরিত্রের মধ্যদিয়ে চলচ্চিত্রে নতুন করে জ্বলে উঠেছেন বিদ্যা সিনহা মিম। সেজন্য ২০২২ সালে মুক্তিপ্রাপ্ত ছবির মাঝে মিম এক নম্বর নায়িকা হিসেবে জায়গা করে নিয়েছেন অনায়াসে।

নায়িকা হবে মহৎ এবং আদর্শ একটি চরিত্র। তার মধ্যে কোনো কালিমা থাকবে না। কোনো দ্বিচারিতা থাকবে না। কোনো খল স্বভাবের হবে না নায়িকা। কিন্তু এসব ধারণাকে ভেঙেচুরে বিদ্যা সিনহা মিম যে দ্বি-চারিণী ভূমিকায় অভিনয় করেও দর্শকের আকাশচুম্বী প্রশংসা পেয়েছেন, সেটা এ দেশের ইতিহাসেই প্রথম। 'পরাণ'-এর পর 'দামাল' সিনেমায়ও মিমের অনবদ্য অভিনয় প্রশংসিত হয়েছে। যদিও 'দামাল' সিনেমাটি দর্শকদের মাঝে তেমন সাড়া ফেলতে পারেনি। তবে মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমায় এমনিতেই দর্শকের মাঝে আগ্রহ কম দেখা যায়। সেই হিসেবেও তুলনামূলকভাবে এই ছবিটি যতটুকু সাড়া ফেলতে সক্ষম হয়েছে সেটা বিদ্যা সিনহা মিমের অনবদ্য অভিনয়ের জন্যও।

এদিকে ঢাকার শোবিজপাড়ায় খবর রটেছে মিম প্রথমবারের মতো তার ক্যারিয়ারে ওয়েব সিরিজে অভিনয় করতে যাচ্ছেন। এ বিষয়ে মিমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি নিজেও এটা স্বীকার করে বলেন, 'এটা সত্যি যে আমি প্রথমবারের মতো ওয়েব সিরিজে অভিনয় করতে যাচ্ছি। আপাতত এটাই খবর। কাজটি করতে যাচ্ছি এটাই বড় কথা। যেটাতে অভিনয় করতে যাচ্ছি তাতে এটুকু বলতে পারি এখানে ভালো কিছু হতে যাচ্ছে।'

অভিনয়ে মিমের ক্যারিয়ার এক যুগ পেরিয়ে গেছে। তবে এই সময়ের মধ্যে নিকট সাম্প্রতিক সময়ের মতো এমন সাফল্য আর কখনোই ধরা দেয়নি। বলা চলে, এখন তিনি অত্যন্ত দুরন্ত সময়ের মধ্যে অতিবাহন করছেন। 'পরাণ' সিনেমার পর 'দামাল' সিনেমাতেও একই সাফল্য ধরে রেখেছেন তিনি। এ বিষয়ে মিম নিজেই বলেন, 'আমার ক্যারিয়ার এক যুগ পার হয়েছে আরও আগে। সবার ভালোবাসা ও নিজের পরিশ্রম ও সততা নিয়ে অভিনয় করে যাচ্ছি। সেই অভিজ্ঞতা থেকে বলতে পারি, আমার প্রথম ওয়েব সিরিজটিতেও ভালো কাজ করব। এমন আনন্দ নিয়ে আমি মনে করি, আমার ক্যারিয়ারে আরও ভালো কিছু হতে চলেছে। দর্শকরা যাতে আমার প্রথম ওয়েব সিরিজে ভালো কিছু দেখতে পারেন সেভাবে প্রস্তুতি নিয়েই কাজটি করব।'

কোনো সংশয় নেই, বিদ্যা সিনহা মিমের যেরকম ক্ষুরধার ফিগার- তাতে এটা ওয়েব সিরিজেও ভালো মানানসই হবে। মিমের অভিনয়ে একটা গতিচঞ্চলনা আছে, যেটা ওয়েব সিরিজেরও প্রাণ ভোমরা। মিম অভিনীত প্রথম ওয়েব সিরিজটি ওটিটি পস্ন্যাটফর্ম হইচইয়ের ব্যানারে নির্মিত হবে। পরিচালনা করবেন সানী সানোয়ার।

সব মিলিয়ে এখন বিদ্যা সিনহা মিমের বৃহস্পতি এখন তুঙ্গে। এই সময়ে অন্য কোনো অভিনেত্রীই তার আশপাশে নেই। ইউনিসেফের শুভেচ্ছা দূত হওয়া মিম এখন একের পর নতুন ভালো কাজও হাতে পাচ্ছেন। তার ওপর দর্শকেরও প্রত্যাশা বেড়ে গেছে। মিমও দর্শকের সে প্রত্যাশা পূরণে নিজেকে শতভাগ উজাড় করে দিতে রাজি আছেন। এমন কমিটমেন্ট নিয়ে কাজ করা অভিনেত্রী ঢালিউডেও সচরাচর দেখা যায় না।

তবে ২০২২ সালটি মিম দারুণভাবে শেষ করে এলেও এর মাঝে ব্যক্তিগত দ্বন্দ্বে জড়িয়ে বিশেষ আলোচনার খোরাকও জোগিয়েছেন বছরটির শেষ দিকে এসে। দ্বন্দ্বে জড়িয়েছেন ঢাকাই সিনেমার আরেক আলোচিত অভিনেত্রী পরীমনির সঙ্গে। সেই দ্বন্দ্ব আবার টেনে নিয়ে গেছে আরেক আলোচিত অভিনেতা শরিফুল রাজ পর্যন্ত। যে 'পরাণ' সিনেমা দিয়ে দুরন্ত সময়ে বিরাজ করছেন দু'জনই। এ দ্বন্দ্ব এতদূর পর্যন্ত গড়ায় যে, সে অভিনেতার সঙ্গে আর অভিনয় করবেন না বলেও 'চূড়ান্ত' ঘোষণা দিয়ে রাখেন মিম। পরপর ২টি সিনেমা সাড়া পাওয়ার পর মিম ও রাজ জুটিকে নিয়ে দর্শকের প্রত্যাশার পারদ এতটাই চড়েছিল যে, তখন থেকেই এই জুটিকে লক্ষ্য করে নতুন সিনেমা নির্মাণের প্রস্তাব আসতে থাকে একটার পর একটা। সেই সঙ্গে রায়হান জুয়েলের 'পথে হলো দেখা' সিনেমায় মিম চুক্তিবদ্ধও হয়েছিলেন। বিপরীতে রাজেরও অভিনয় করার কথা ছিল। কিন্তু সেই 'চূড়ান্ত' ঘোষণার জন্য রাজের সঙ্গে সিনেমা করছেন না বলে জানিয়ে দিয়েছেন মিম। যে জুটি এতবেশি সাফল্য এনে দিয়েছে যে, সেই জুটিই ভেঙে দিল মিম-পরীমনির দ্বন্দ্ব! তবে শোবিজ এমনই এক জগৎ এখানে আপন ক্যারিয়ারের জন্যও অনেক কিছু ছাড় দিতে হয়। সেই বিবেচনায় হয়তো এই দ্বন্দ্বও ঘুচে যাবে অচিরেই। কেননা, মিম নিজের মুখে আবার এটাও বলেছেন, 'অদূর ভবিষ্যতে কী হবে জানি না। কিন্তু এখনকার সিদ্ধান্ত হচ্ছে ওর সঙ্গে সিনেমা করব না।' এই 'অদূর ভবিষ্যতে' এ জুটির রসায়ন দর্শককে আবার হলমুখী করায় ভূমিকা রাখবে এটাই সবার প্রত্যাশা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে