সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ঘনিয়ে এলো অস্কার

জাহাঙ্গীর বিপস্নব
  ০২ মার্চ ২০২৩, ০০:০০
মিশেল ইয়ো

আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। আগামী ১২ মার্চ জমকালো আয়োজনে প্রদান করা হবে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাসম্পন্ন পুরস্কার অস্কার তথা একাডেমি অ্যাওয়ার্ড। হলিউডের ডলবি থিয়েটারে বসছে তারা ঝলমলে অস্কারের ৯৫তম আসর। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের দুই শতাধিক দেশে সরাসরি দেখানো হবে জমকালো এই আয়োজন। এরই মধ্যে অস্কার মনোনয়ের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হয়েছে। এই মনোনয়নে ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে থাকা সিনেমা ও কলাকুশলীরা ১৫টি ক্যাটাগরি ও ২০টি বিভাগে মনোনয়ন পেয়েছে। গত ২৪ জানুয়ারি বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় মনোনীত ছবি ও কলাকুশলীদের নাম ঘোষণা করেন পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ অভিনেতা রিজ আহমেদ ও আমেরিকান অভিনেত্রী অ্যালিসন উইলিয়ামস। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের স্যামুয়েল গোল্ডউইন থিয়েটার থেকে এই আয়োজন সরাসরি দেখানো হয়েছে অস্কারের দুই ওয়েবসাইট ও ডিজিটাল পস্ন্যাটফর্মে (টিকটক, টুইটার, ইউটিউব, ফেসবুক)।

মূলত গোল্ডেন গেস্নাব, কান উৎসব বিজয়ীদের ভাগ্যেই বেশির ভাগ অস্কার জুটে যায়। তবে এবার সদ্য অনুষ্ঠিত হওয়া স্ক্রিন অ্যাক্টরস গিল্ড (এসএজি) অ্যাওয়ার্ডসের বিজয়ীরাই রয়েছেন অস্কার দৌড়ে এগিয়ে। এসএজি অ্যাওয়ার্ডসে সেরা সিনেমাসহ প্রধান সারির প্রায় সবকটি পুরস্কারই জিতে নিয়েছে 'এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স'। হলিউড চলচ্চিত্র বোদ্ধাদের ধারণা আসন্ন অ্যাকাডেমি অ্যাওয়ার্ডেও চমক দেখাবে সিনেমাটি। মাল্টিভার্স অ্যাডভেঞ্চার ধাঁচের ছবিটি এসএজি অ্যাওয়ার্ডসের ২৯তম আসরে সেরা অভিনয়শিল্পীর সম্মিলন পুরস্কার জিতেছে। এছাড়া এর তিন অভিনয়শিল্পী আলাদাভাবেও স্বীকৃতি পেয়েছেন। 'টার' ছবির নায়িকা কেট বস্ন্যানচেটকে হটিয়ে সেরা অভিনেত্রী হয়েছেন মালয়েশিয়ান তারকা মিশেল ইয়ো। তিনি বলেন, 'পুরস্কারটি শুধু আমার জন্য নয়, আমার মতো দেখতে প্রত্যেক মেয়ের জন্য।'

' অস্কারের ইতিহাসে এবার সর্বাধিক ৮০টি দেশের সদস্য ব্যালটে ভোট দিয়েছেন। সক্রিয় সদস্যরা আজ ২ থেকে ৭ মার্চ পর্যন্ত ২৩টি বিভাগে মনোনীত ছবি ও কলাকুশলীদের মধ্য থেকে বিজয়ী নির্বাচনে ভোট দেবেন।

৯৫তম অস্কারে উলেস্নখযোগ্য

মনোনয়ন পেয়েছেন যারা

সেরা চলচ্চিত্র : অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট (জার্মানি), অ্যাভাটার : দ্য ওয়ে অব ওয়াটার, দ্য বানশিজ অব ইনিশেরিন, এলভিস, এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স, দ্য ফেবলম্যানস, টার এবং টপ গান : ম্যাভেরিক, ট্রায়াঙ্গেল অব স্যাডনেস ও উইমেন টকিং।

সেরা অভিনেতা : অস্টিন বাটলার (এলভিস), কলিন ফ্যারেল (দ্য বানশিজ অব ইনিশেরিন), ব্রেন্ডন ফ্রেজার (দ্য হোয়েল), পল মেসকাল (আফটারসান) ও বিল নাই (লিভিং)।

সেরা অভিনেত্রী : কেট ব্যানচেট (টার), আনা দে আরমাস (বন্ড), আন্ড্রেয়া রাইজবরো (টু লেসলি), মিশেল উইলিয়ামস (দ্য ফেবলম্যানস) ও মিশেল ইয়ো (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স)।

সেরা পরিচালক : মার্টিন ম্যাকডোনা (দ্য বানশিজ অব ইনিশেরিন), ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শাইনার্ট (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স), স্টিভেন স্পিলবার্গ (দ্য ফেবলম্যানস), টড ফিল্ড (টার) ও রুবেন অস্টলান্ড (ট্রায়াঙ্গেল অব স্যাডনেস)।

সেরা পার্শ্ব-অভিনেতা : ব্রেন্ডন গিসন (দ্য বানশিজ অব ইনিশেরিন), ব্যারি কিওগ্যান (দ্য বানশিজ অব ইনিশেরিন), কে হুই কোয়ান (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স), জুড হার্শ (দ্য ফেবলম্যানস) ও ব্রায়ান টাইরি হেনরি (কজওয়ে)।

সেরা পার্শ্ব-অভিনেত্রী : অ্যাঞ্জেলা ব্যাসেট (ব্যাক প্যান্থার : ওয়াকান্ডা ফরেভার), হং চাও (দ্য হোয়েল), কেরি কন্ডন (দ্য বানশিজ অব ইনিশেরিন), জেমি লি কার্টিস (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স) ও স্টেফানি সু (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স)।

সেরা মৌলিক চিত্রনাট্য : দ্য বানশিজ অব ইনিশেরিন (মার্টিন ম্যাকডোনা), এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স (ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শাইনার্ট), দ্য ফেবলম্যানস (স্টিভেন স্পিলবার্গ ও টনি কাশনার), টার (টড ফিল্ড) ও ট্রায়াঙ্গেল অব স্যাডনেস (রুবেন অস্টলান্ড)।

সেরা রূপান্তরিত চিত্রনাট্য : অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট, গাস ওনিয়ন : অ্যা নাইভস আউট মিস্টোরি, লিভিং, টপ গান : ম্যাভেরিক ও উইমেন টকিং (সারাহ পলি)।

সেরা অ্যানিমেটেড ছবি : গিয়ের্মো দেল তোরোস পিনোকিও (নেটফ্লিক্স), মারসেল দ্য শেল উইথ শুজ অন (এ২৪), পুস ইন বুটস : দ্য লাস্ট উইশ (ড্রিমওয়ার্কস অ্যানিমেশন), দ্য সি বিস্ট (নেটফ্লিক্স) ও টার্নিং রেড (ডিজনি)।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে