সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ফের বলিউড মিশনে ঋতুপর্ণা

জাহাঙ্গীর বিপস্নব
  ১২ অক্টোবর ২০২৩, ০০:০০

দুই বাংলার আলোচিত অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। আগামী নভেম্বরেই ৫০ পেরিয়ে ৫১ পূর্ণ করে ফেলবেন এই টলিউড ডিভা। ৫০ বছরেও যেন শরীরে এক ফোঁটা বয়সের ছাপ পড়তে দেননি তিনি। এ জন্য অনেকেই তাকে 'এভারগ্রিন' বলে মন্তব্য করেন। এই তো কয়েকদিন আগেই ভারত-বাংলাদেশ যখন টানা বৃষ্টিতে মগ্ন, দুই দেশে যখন একটা শীতলতার পরশ, ঠিক ওই সময়েই যেন তার মাঝে তাপমাত্রা কয়েকগুণ বাড়িয়ে দেয় ঋতুপর্ণার বেশ কয়েকটি বিকিনির ছবি। সামাজিক যোগাযোগ মাধ্যমে ঋতুপর্ণার মোহময়ী রূপে চোখ বেরিয়ে আসার অবস্থা নেট-নাগরিকদের। যদিও ঋতুপর্ণা সব সময় সাহসী! বোল্ড দৃশ্য হোক বা বোল্ড ছবি, কোনো কিছু নিয়েই ভাবেন না সাতপাঁচ। ৫১ ছুঁইছুঁই বয়সে এসেও যেভাবে নিজেকে ধরে রেখেছেন তা দেখে প্রশংসা না করে পারেন না ভক্তরা। কমেন্ট বক্সে কেউ লিখেছেন ' 'সেক্সি', তো কেউ লিখলেন, 'হট'।

টলিউডের লাস্যময়ী এই অভিনেত্রী দীর্ঘদিন ধরেই ঢাকাই ছবির সঙ্গে সম্পৃক্ত। সাগরিকা, আমি সেই মেয়ে, রাঙা বউ, স্বামী কেন আসামিসহ ঢালিউডের বেশ কয়েকটি হিট ছবি উপহার দিয়েছেন তিনি। আগের মতো না হলেও মাঝে মধ্যেই তার দেখা মেলে ঢাকাই ছবিতে। তার সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ছবি নায়ক আলমগীরের পরিচালনায় 'একটি সিনেমার গল্প'। বাংলাদেশে মুক্তির অপেক্ষায় রয়েছে ইমতেয়াজ নেয়ামুলের 'জ্যাম' ছবিটি। অনেক দিন আগেই ছবিটির কাজ শেষ হয়ে গেছে। এতে চিত্রনায়ক ফেরদৌসের সঙ্গে কাজ করেছেন তিনি। এছাড়া চিত্রনায়ক নিরবের বিপরীতে 'স্পর্শ' নামের আরও একটি ঢাকাই ছবির কাজ করছেন ঋতুপর্ণা সেনগুপ্ত। অনন্য মামুন পরিচালিত এই সিনেমার শুটিং শেষ করে তিনি ফিরে যান সিঙ্গাপুরে।

টলিউড অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত মানেই অনুগামীদের কাছে এক আলাদা ভালোবাসা, তা বলার অপেক্ষা রাখে না। দুই বাংলার চলচ্চিত্রের পাশাপাশি হিন্দি তথা বলিউডের সিনেমাতেও রয়েছে তার কদর। মাঝ-মধ্যেই হিন্দি ছবিতে অভিনয় করতে দেখা যায় তাকে। গত বছরের মাঝামাঝিতে এই তারকার 'বাঁশরি' নামের একটি হিন্দি চলচ্চিত্র মুক্তি পায়। তামিল পরিচালক হরি বিশ্বনাথের পরিচালনায় এতে একজন সংগ্রামী মায়ের চরিত্রে অভিনয় করেন। যিনি শত বাধা পার করে একাই তার ছেলেকে বড় করে। আর দশজনের মতোই স্বাভাবিক নিয়মে মা-ছেলের জীবন চলছিল। একটি ছোট সুখের সংসার ছিল তাদের দুজনের। কিন্তু সে সংসার বেশি দিন স্থায়ী হয়নি। হঠাৎ তাদের জীবনে ছন্দপতন ঘটে। বাবার সঙ্গে দেখা হয় ছেলের। এ অবস্থায় মায়ের জীবনে ঘনিয়ে আসে নতুন এক বিপর্যয়। 'বাঁশরি'তে ঋতুপর্ণাকে একাধিক অন্তরঙ্গ দৃশ্যে অভিনয় করতে হয়েছে। তবে এসব অন্তরঙ্গ ও খোলামেলা দৃশ্য নিয়ে দুই বাংলার দর্শকপ্রিয় এ অভিনেত্রীর যে কোনো মাথা ব্যথা নেই সেটা স্পষ্ট। সমালোচকদের নাকে চুন কালি লেপে মাঝে মাঝে তিনি এমন দৃশ্যের চলচ্চিত্রে অভিনয় করে থাকেন।

নতুন খবর হচ্ছে, বছরের শেষের দিকে এসে ফের বলিউডের পর্দায় দেখা মিলবে এই অভিনেত্রীর। আগামীকাল শুক্রবারই মুক্তি পাচ্ছে তার নতুন হিন্দি ছবি 'হাম তুমহে চাহতে হ্যায়। সিনেমাটি দেখার জন্য মুখিয়ে রয়েছেন ঋতুপর্ণা। রাজন লায়লপুরীর পরিচালনার এই ছবিটি নিয়ে কদিন ধরে প্রচারণায় ব্যস্ত নির্মাতা ও কলাকুশলীরা। তারই অংশ হিসেবে সম্প্রতি কলকাতায় বসেছিল তারকাদের মিলনমেলা। এতে কালো পোশাকে গস্ন্যামারাস ঋতুপর্ণাকে দেখে চোখের পলক সরাতে পারেননি অনেকে। চোখে আইলার, আইশ্যাডো, অভিনেত্রীর মায়াবী হাসি আগের মতোই নজর কাড়ে অনুগামীদের। আর এই সিমোর মাধ্যমেই বলিউডে আত্মপ্রকাশ করেছেন জন্মেজয় সিং। ঋতুপর্ণা সেনগুপ্তর বিপরীতে দেখা যাবে তাকে। সিনেমাটির প্রযোজনার দায়িত্বে রয়েছেন গোবিন্দ বনসল এবং রীমা লাহিড়ী। এতে আরও অভিনয়ে রয়েছেন, গোবিন্দ নামদেব, অনুপ জালোটা, রাজপাল যাদব, জাকির হুসেন, অনুস্মৃতি সরকার, অরুণ বক্সী, সুরেন্দ্র পাল, টিনা ঘাই, অনিল নাগরা, অনিল শাহ, সঙ্গীতা সিং এবং হিতেশ সাম্পল। সিনেমাটির সঙ্গীত পরিচালনা করেছেন কিংবদন্তি বাপ্পি লাহিড়ী। মৃতু্যর আগে সুরকার হিসেবে এটাই ছিল তার শেষ কাজ। সহযোগী সঙ্গীত পরিচালক হিসেবে ছিলেন রীমা লাহিড়ী। রীমা লাহিড়ী ও বাপ্পা লাহিড়ী ব্যাকগ্রাউন্ড মিউজিক পরিচালনা করেন।

ঋতুপর্ণা সেনগুপ্ত বলেন, এটা আমার জীবনের অন্যরকম একটি কাজ। এটি মূলত মিউজিক্যাল ফিল্ম। এর প্রত্যেকটি গান সবার মন ছুঁয়ে যাবে। পুরো ছবিটিতেই

\হভালোলাগার সব রকম আবেশ রয়েছে। এই অভিনেত্রী জানান, আপনারা সবাই জানেন, আমি কেবল বাংলা সিনেমাতেই নিয়মিত কাজ করি না, বলিউডের ছবিতেও অভিনয় করি। এই ছবিটি ছাড়াও আরও কয়েকটি হিন্দি সিনেমায় অভিনয়ের বিষয়ে কথা হচ্ছে। বাংলাদেশেরও কয়েকটি ছবির বিষয়ে কথা হচ্ছে। এর মধ্যে এ বছরই আরেকটি সিনেমাতে অভিনয়ের বিষয়ে চূড়ান্ত কথা হয়েছে। সিনেমাটি পরিচালনা করবেন কৌশিক বন্দ্যোপাধ্যায়। সিনেমাটির নাম এখনো ঠিক হয়নি। চিত্রনাট্যের কাজ চলছে। এটি শেষ হলেই নাম ঠিক করা হবে।

সদ্য শুটিং শেষ হওয়া বাংলাদেশি চলচ্চিত্র 'স্পর্শ' নিয়েও কথা বলেন ঋতুপর্ণা। বলেন, 'প্রত্যেক সিনেমাই আমার কাছে নতুন পরীক্ষার মতো। গল্প, নির্মাণ, শিল্পীদের অভিনয়- সব মিলিয়ে স্পর্শ খুব-ই ভালো একটি সিনেমা হয়েছে। আমি খুবই আশাবাদী সিনেমাটি নিয়ে। আর নিরবের সঙ্গে আমার ক্যামিস্ট্রি দর্শকের ভালোলাগবে আশা করছি। আর আমার কাছে যৌথ প্রযোজনার সিনেমাতে অভিনয় করতে ভীষণ ভালো লাগে। কারণ দুই বাংলার দর্শকের সিনেমাটি দেখার সুযোগ থাকে। দুই বাংলার দর্শক যেন স্পর্শ দেখার সুযোগ পান তাড়াতাড়ি- এই অপেক্ষাতেই আছি আমি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে