সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ঘুরে দাঁড়ানোর প্রত্যয়

জাহাঙ্গীর বিপস্নব
  ২৬ অক্টোবর ২০২৩, ০০:০০
কঙ্গনা রানৌত

বলিউডের বহুল চর্চিত এক অভিনেত্রীর নাম কঙ্গনা রানৌত। সিনেমা হিট হোক বা না হোক- বছর জুড়েই আলোচনা- সমলোচনা এমনকি বিতর্কের কেন্দ্রবিন্দুতে থাকেন এই তারকা। তারকা থেকে সাধারণ মানুষ, কোনো রাজনৈতিকের ব্যক্তিগত কিংবা ক্যারিয়ার, চলমান যে কোনো ইসু্য- সবকিছুতেই নাক গলান তিনি। সামাজিক মাধ্যমে স্পষ্ট কথা বলার জন্য এরই মধ্যে ঠোঁটকাটা অভিনেত্রী বলেও 'খেতাব পেয়েছেন কঙ্গনা। তবে বলিউড 'কুইন' খ্যাত কঙ্গনা সব সময়ই নারীবাদকে সমর্থন করে এসেছেন। একই সঙ্গে নারী কেন্দ্রিক সিনেমার জন্য যে কয়েকজন অভিনেত্রী এই সময়ে এসে বলিউডে স্বতন্ত্র জায়গা করে নিয়েছেন তাদের মধ্যে কঙ্গনা অন্যতম।

কুইন, তানু ওয়েডস মানু সিরিজ, সিমরান, মনিকর্নিকা বা পাঙ্গা- এরকম বেশ কিছু সিনেমায় কেন্দ্রীয় চরিত্র তথা কঙ্গনাই নায়কের ভূমিকায় অভিনয় করেছেন। সেই সঙ্গে ব্যবসায়িক সাফল্যের পাশাপাশি অনবদ্য অভিনয়ের দরুণ বেশ প্রশংসাও কুড়িয়েছেন। এসব সিনেমার মাধ্যমে নায়ক প্রধান বলিউড ইন্ডাস্ট্রিতে কঙ্গনা একাই সিনেমা টেনে নিয়ে যাওয়ার যোগ্যতা দেখিয়েছেন। সবকটি সিনেমাই যে বক্স অফিসে সফল হয়েছে তা নয়, তবে অভিনেত্রী হিসেবে আলোচনায় থেকেছেন কঙ্গনা। এখন পর্যন্ত তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিজের ঝুলিতে ভরেছেন- যা তার সময়ের অন্য কোনো অভিনেত্রী পারেননি। কঙ্গনা রানৌত অভিনীত কিংবদন্তি তামিল অভিনেত্রী ও অসম্ভব জনপ্রিয় রাজনীতিবিদ জয়ললিতার বায়োপিকে অভিনয় করেও তুমুল শোরগোল ফেলে দেন। যদিও 'থালাইভি' নামের এই সিনেমায় তার ফার্স্টলুক সমালোচিত হয়েছিল। তবে ছবিটি মুক্তির পর সব প্রশংসা যেন একাই কুড়িয়েছেন কঙ্গনা। বলিউডে কঙ্গনার পদচারণা প্রায় দেড় যুগের কাছাকাছি। এই সময়ে সব ধরনের সিনেমায় তাকে দেখা গেছে। জটিল, চ্যালেঞ্জিং ব্যতিক্রমী ধর্মী রোলে অভিনয়ে তাকে সব সময়ে আগোয়ান মনে হয়েছে। অভিনেত্রী হিসেবে তার যোগ্যতা দিনে দিনে বিকশিত হয়েছে। অভিনয়ের পাশাপাশি ছবি পরিচালনাতেও মুন্সিয়ানার পরিচয় দিয়েছেন। পারিশ্রমিকের দিক থেকেও শীর্ষ অভিনেত্রীর কাতারে কঙ্গনা।

তবে বেশ কিছুদিন ধরে সময়টা ভালো যাচ্ছে না এই অভিনেত্রীর। বলিউডের যে কোনো অভিনেত্রীর তুলনায় বর্তমানে কঙ্গনা রানৌতের ঝুলিতে কাজের সংখ্যা বেশি হলেও বক্স অফিসে কিন্তু তার বাজার মন্দা। তার বহুল প্রত্যাশিত 'ধাকড়' বক্স অফিসে আশার আলো জ্বালাতে পারেনি। গত মাসে মুক্তি পাওয়া 'চন্দ্রমুখী-২ ছবিও রীতিমত ব্যর্থ। তবে দর্শককে লাগাতার ফ্লপ ছবি উপহার দিয়েও থেমে থাকেননি 'বলিউড কুইন' কঙ্গনা। এবার আরেক ছবি সিনেমা 'তজস' দিয়ে ঘুরে দাঁড়াতে চান তিনি। আগামীকাল শুক্রবারই ভারত জুড়ে মুক্তি পাচ্ছে সিনেমাটি। ছবিটি নির্মাণের শুরু থেকেই আলোচনা শুরু হয় দর্শক ও বলিপাড়ায়। এই ছবিতে বায়ুসেনা বাহিনীর অফিসার তেজস গিলের চরিত্রে দেখা যাবে কঙ্গনাকে। সম্প্রতি দিলিস্নতে প্রতিরক্ষামন্ত্রী এবং বায়ুসেনা আধিকারিকদের জন্য ছবির বিশেষ প্রদর্শনীর আয়োজন করেছিলেন এই অভিনেত্রী। নয়া দিলিস্নর ইন্ডিয়ান এয়ারফোর্স অডিটোরিয়ামেই চলে ছবির স্ক্রিনিং। প্রতিরক্ষা মন্ত্রীর উপস্থিতি নিঃসন্দেহে বড় প্রাপ্ত ছিল টিম তেজাসের কাছে। এখানেই শেষ নয়, ডিফেন্স চিফ অনিল চৌহানও নিজের একটি ব্রোচ উপহার হিসেবে হাতে তুলে দেন ছবির পরিচালক সর্বেশ মেওয়রাকে- যা নিঃসন্দেহে বিরাট প্রাপ্তি।

নিজের নতুন ছবি নিয়ে প্রস্তুত বলিউড অভিনেত্রী কঙ্গনা রানৌত। এরই মধ্যে ছবিটি নিয়ে জোর প্রচারণা চালাচ্ছেন এই তারকা। এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে শেষ প্রচারণা। এরই মধ্যে গান্ধী জয়ন্তীতে প্রকাশ পেয়েছে ছবির টিজার। কয়েকদিন আগে অবমুক্ত করা হয় এর টেইলার। দেশপ্রেমে ভরপুর এই ছবি বক্স অফিসে ঝড় তুলবে বলে আশা করছেন অনুরাগীরা। টিজারে দেশের জন্য লড়াই করতে দেখা যাচ্ছে কঙ্গনাকে। এই ছবি যে অ্যাকশনে ভরপুর হতে চলেছে তা বলাই বাহুল্য। টিজারের শেষে ব্যবহৃত একটি সংলাপ নিয়ে চলছে নানান আলোচনা। তা হলো 'ভারত কো ছেড়োগে তো ছোড়েঙ্গে নেহি' অর্থাৎ ভারতকে উত্ত্যক্ত করলে ছাড় পাওয়া যাবে না।

জানা গেছে, ছবিটি নির্মিত হয়েছে ভারতের একজন পাইলটের অসাধারণ যাত্রাকে কেন্দ্র করে। এই ছবির লক্ষ্য প্রত্যেক ভারতীয়কে অনুপ্রাণিত করা। ছবিতে দেখানো হয়েছে কীভাবে ভারতের বিমান বাহিনীর পাইলটরা দেশকে রক্ষা করার জন্য অক্লান্ত পরিশ্রম করে এবং অসংখ্য চ্যালেঞ্জের মোকাবিলা করেন। নির্মাতাদের কথায়, প্রত্যেক ভারতীয়র মধ্যে দেশাত্মবোধ জাগিয়ে তোলাই এই ছবির মূল উদ্দেশ্য। বায়ুসেনা অফিসাররা রাত-দিন নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে দেশকে রক্ষা করার কাজে সর্বস্ব উজার করে দেন, তাদের নিয়ে যেন গোটা গর্ববোধ করে। দীর্ঘ সময় ধরে ঝুলে ছিল কঙ্গনার এই ছবিটি। শুরুতে ২০২০ সালে মুক্তির কথা ছিল এই ছবির, কিন্তু বারবার মুক্তি পিছিয়েছে। অবশেষে আগামীকালই আলোর মুখ দেখছে ছবিটি। এখন দেখার বিষয়, দর্শক মহলে কতটা গ্রহণযোগ্যতা পায় তেজস আর কঙ্গনাই বা কতটুকু ঘুরে দাঁড়াতে পারেন!

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে