সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

শাকিব খানের অন্য মিশন

নানা রকম বিশেষণ এবং উপাধি তার। কেউ তাকে বলেন- ঢালিউড কিং, কেউ বলেন কিং খান। অনেকের কাছে তিনি ভাইয়া, নাম্বার ওয়ান বীর। এরকম অসংখ্য নামে যাকে ডাকা হয় তার আসল নাম রানা। দেশীয় চলচ্চিত্র পরিবার ও দর্শক মহলে যিনি শাকিব খান হিসেবে এক নামে পরিচিত। প্রায় দুই দশক ধরে ঢালিউডে একাই রাজত্ব করে যাচ্ছেন এই শীর্ষ নায়ক। ক্যারিয়ারের শুরুর দিকে বেশ কিছু সিনেমা সেভাবে ব্যবসা সফল না হলেও এক সময় ঠিক ঘুরে দাঁড়িয়েছেন তিনি। দিয়েছেন অসংখ্য সিনেমা উপহার দর্শককে। এখনো সমান তালে ঢাকাই সিনেমাতে আধিপত্য বিস্তার করছেন দৃঢ়তার সঙ্গে। এই তারকার চলমান ব্যস্ততার ফিরিস্তি জানাচ্ছেন সাজু আহমেদ
নতুনধারা
  ০২ নভেম্বর ২০২৩, ০০:০০

দেশের সিনেমার বাজারে এমনও সময় গেছে যে, প্রেক্ষাগৃহে শাকিব খানের নামেই সিনেমা চলেছে। আবার এমন খবরও শোনা গেছে যে, অন্য নায়কের নতুন সিনেমা মুক্তি পেয়েছে। সেই সিনেমা চলেনি, তবে তার পুরাতন সিনেমা চালিয়ে সেই ঘাটতি পূরণ করেছেন হল মালিক বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সমসাময়িক বেশির ভাগ নায়িকার বিপরীতে অভিনয় করেছেন শাকিব খান। শীর্ষস্থানীয় নির্মাতারা তাকে নিয়ে কাজ করেছেন। এপার বাংলার পাশাপশি সর্বশেষ ওপার বাংলার একাধিক নায়িকা তার বিপরীতে কাজ করেছেন।

নানা আলোচনা সমালোচনা এবং ব্যক্তিগত জীবনের নানা টানাপড়েন সত্ত্বেও শাকিব খান তার শীর্ষত্ব ধরে রেখেছেন নিজ গুণেই। এখনো শাকিব খানের বিকল্প বা প্রতিদ্বন্দ্বী তৈরি হয়নি। তার তুলনা শুধু তিনি নিজেই। সর্বশেষ 'প্রিয়তমা' সিনেমার অভাবনীয় সাফল্য সেই কথারই প্রমাণ। শাকিব খান সাফল্যের আরও একধাপ এগিয়ে গেছেন।

প্রিয়তমা সিনেমায় শাকিবের নায়িকা ছিলেন টলিউডের ইধিকা পাল। এবার আলোচনায় এসেছেন বলিউড অভিনেত্রী সোনাল চৌহানের বিপরীতে কাজ করে। ভারত বাংলাদেশের যৌথ প্রযোজনার সিনেমার নাম 'দরদ'। এরই মধ্যে মুম্বাইয়ে গিয়ে ছবিটির শুটিংও শুরু করেছেন শাকিব খান। আর এই ছবিতে কাজের আগে নতুন করে চর্চা শুরু হয়েছে তাকে নিয়ে। যা শাকিব খানের জন্য একটি ইতিবাচক দিক। ঢালিউডের পাশাপাশি বলিউডেও উচ্চারিত হচ্ছে শাকিব খানের নাম। বর্তমানে ভারতের বারাণসীতে চলছে অনন্য মামুন পরিচালিত 'দরদ' সিনেমার শুটিং। ২৫ অক্টোবর মুম্বাইয়ে সিনেমাটি নিয়ে একটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে দরদের নায়িকা বলিউড অভিনেত্রী সোনাল চৌহান বলেন, 'প্রথমবারের মতো আমি বাংলাদেশি সিনেমায় অভিনয় করছি। সিনেমাটি প্রথম ইন্দো-বাংলা প্যান ইন্ডিয়ান সিনেমা। আশা করছি, বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় এ সিনেমাটি আমার দারুণ একটা অভিজ্ঞতা হবে।' সিনেমাটি নিয়ে বেশ উচ্ছ্বসিত স্বয়ং শাকিব খানও। সবকিছু মিলিয়ে ক্যারিয়ারে নয়া মিশন শুরুর মাধ্যমে নিজেকে নতুন করে যেন জানান দিলেন কিং খান। তবে একথা বলা যায়, শাকিবের এই সাফল্য হুট করে আসেনি। অনেক পরিশ্রম করে আজকের অবস্থানে এসেছেন তিনি। এজন্য অনেকটা কাঠখড় পোড়াতে হয়েছে শাকিব খানকে। আফতাব খান টুলু পরিচালিত 'সবাইতো সুখী হতে চায়' সিনেমায় অভিনয়ের মাধ্যমে প্রথম চলচ্চিত্র অভিনয় করেছিলেন শাকিব খান। এই সিনেমায় শাকিবের বিপরীতে অভিনয় করেন কারিশমা। তবে চলচ্চিত্রটির কাজ শেষ হওয়ার আগে ১৯৯৯ সালে মুক্তি পায় সোহানুর রহমান সোহান পরিচালিত 'অনন্ত ভালোবাসা'। এতে তার নায়িকা ছিলেন মৌসুমীর ছোটবোন ইরিন জামান। এটিই শাকিব খানের মুক্তিপ্রাপ্ত প্রথম চলচ্চিত্র।। এরপর গত দুই দশক ধরে একাই রাজত্ব করছেন তিনি। নিজের মেধা শ্রম, নিষ্ঠা এবং একাগ্রতার মাধ্যমে নিজেই নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। খ্যাতি যশ প্রতিপত্তি সবকিছুতে এক সময় নিজেই হয়ে ওঠেন অপ্রতিদ্বন্দ্বী।

অথচ গত একদশক আগেও 'সবার উপরে তুমি' সিনেমা শুটিংকালে ওপার বাংলার অভিনেত্রী স্বস্তিকা মুখার্জি বলেছিলেন শাকিব খানকে তিনি চেনেন না, তার নামও শোনেননি। তিনি নাকি শুধু ফেরদৌসের নাম শুনেছেন। সেই শাকিব খান এখন বলিউডের শিল্পীদের নিয়ে দুই দেশের যৌথ প্রযোজনায় সিনেমা অভিনয় করছেন। এছাড়া কিছুদিন আগেও ঢালিউডে 'হাওয়া' কিংবা 'পরাণ' সিনেমা ব্যবসাসফল হলে অনেকেই ধারণা করেন যে হয়তো শাকিব খান হারাতে বসেছেন। কিন্তু না, তিনি তার মেধা এবং নিষ্ঠার মাধ্যমে ফের ঘুরে দাঁড়িয়েছেন। নতুন লুকে হাজির হয়েছেন 'প্রিয়তমা' সিনেমার মাধ্যমে। সিনেমাটি দেশে ও বিদেশে ভালো ব্যবসা করেছে।

অভিনয় ক্যারিয়ার সমৃদ্ধ হলেও ব্যক্তিগত জীবনে টানাপড়েনের শিকার শাকিব খান। চিত্রনায়িকা অপু বিশ্বাসকে গোপনে বিয়ে করলেও সেই দাম্পত্য জীবন টেকেনি। অবশ্য গোপন সংসারে জন্ম হয় আব্রাম খান জয় নামে এক পুত্র সন্তানের। একইভাবে চিত্রনায়িকা শবনম বুবলীকেও বিয়ে করেন গোপনে। সেখানেও রয়েছে এক পুত্র সন্তান। বুবলীর সঙ্গেও সংসার শেষ পর্যন্ত টেকেনি। এছাড়াও একাধিক নারীর সঙ্গে তার সম্পর্কের গুঞ্জন ডালপালা মেলেছে। এরপরও এসেছে অস্ট্রেলিয়া কান্ড। নারী প্রযোজককে যৌন হয়রানি এবং আরেক প্রযোজকের অর্থ কেলেঙ্কারীর মতো অভিযোগও ওঠে শাকিব খানের বিরুদ্ধে। বিষয়টি নিয়ে বেশ ঝক্কি ঝামেলাও পোহাতে হয়েছে শাকিব খানকে। বেশ কিছুদিন এ নিয়ে মামলা মোকদ্দমা চললেও হালে পানি পায়নি অভিযোগকারীরা। এ ধাক্কায় মামলা সামলে নিয়েছেন শাকিব খান। সে সব ঝামেলা অবশ্য সামলেছেন তিনি, এক্ষেত্রে কিছুটা হলেও মনস্তাত্ত্বিকভাবে সহযোগিতা করেছেন তার সাবেক দুই স্ত্রী অপু বিশ্বাস ও শবনম ইয়াসমিন বুবলী।

ব্যক্তিগত সব ঝড়ঝাঁপটা মাড়িয়ে, সমালোচনা-বিতর্ককে দূরে ঠেলে 'প্রিয়তমা' সিনেমার মাধ্যমে আবারও নিজেকে 'নাম্বার ওয়ান' নায়ক হিসেবে প্রমাণ করেন চিত্রতারকা শাকিব খান। গত ঈদে তার মুক্তিপ্রাপ্ত সিনেমা 'প্রিয়তমা' দিয়ে তিনি বুঝিয়ে দিয়েছেন এখনো ফুড়িয়ে যায়নি তার জৌলুস। বরং দুই যুগ পরেও বেড়েছে তার জৌলুস। সব বয়সের দর্শকের কাছেই রয়েছে তার চাহিদা। 'প্রিয়তমা'র আকাশছোঁয়া সাফল্য তাকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়। বলিউডেও কাজ করছেন বাংলাদেশের শীর্ষ নায়ক। তার বিষয়ে প্রশংসা করছেন বলিউড নায়িকা সোলন চৌহান। সব মিলয়ে নয়া মিশন শুরুর মাধ্যমে আবারও নিজের শক্তিমত্তার জানান দিলেন ঢালিউড কিং শাকিব খান। এখন দেখার বিষয় হলো- ঢালিউ, টলিউড মাড়িয়ে বলিউডে কতটা সাফল্য পান তিনি।

শাকিব খান তার দীর্ঘ ক্যারিয়ারে সমসাময়িক প্রায় সব নায়িকার বিপরীতে কাজ করেছেন। এই তালিকায় যেমন ইরিন জামান, মৌসুমী, পপি, শাবনুর, অপু বিশ্বাস, বুবলীও আছেন তেমনি মুনমুন, ময়ুরী, পলি, রত্না, নেহার মতো বিতর্কিত অভিনেত্রীর বিপরীতেও কাজে করেছেন তিনি। পাশাপাশি বিদেশি বেশ কয়েকজন নায়িকার বিপরীতে কাজ করেছেন। এর মধ্যে যৌথ প্রযোজনায় নির্মিত এফআই মানিকে 'সবার ওপরে তুমি' সিনেমায় স্বস্তিকা মুখার্জি, জাকির হোসেন সীমান্ত ও জয়দীপ মুখার্জির যৌথ প্রযোজনার 'শিকারি' এবং 'ভাইজান এলো রে' সিনেমায় শ্রাবন্তী চট্টোপাধ্যায় ও পায়েল সরকার, হাসিবুর রেজা কলেস্নালের 'সত্তা'য় পাওলি দাম, জয়দীপ মুখার্জি পরিচালিত 'নবাব' এবং 'চালবাজ'-এ শুভশ্রী গাঙ্গুলী, রাজীব কুমার বিশ্বাসে 'নাকাব'-এ নুসরাত জাহান ও সায়ন্তিকা ব্যানার্জি, ওয়াজেদ আলী সুমনের 'অন্তরাত্মা'য় দর্শনা বণিক, হিমেল আশরাফের 'প্রিয়তমা'য় ইধিকা পাল, সর্বশেষ অনন্য মামুনের পরিচালনায় যৌথ প্রযোজনায় 'দরদ' সিনেমায় শাকিব খানের বিপরীতে অভিনয় করছেন বলিউড অভিনেত্রী সোনাল চৌহান। এছাড়া নির্মিতব্য 'রাজকুমার' সিনেমায় মার্কিন অভিনেত্রী কোর্টনি কফি শাকিব খানের বিপরীতে অভিনয় করবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে