শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

চর্চার কেন্দ্রবিন্দু তিশা

ছোটপর্দার পরিচিত মডেল অভিনেত্রী তানজিন তিশা। অভিনয়ে দক্ষতার পাশাপাশি নজরকাড়া গস্ন্যামার দিয়ে সবশ্রেণির দর্শকের মন জয় করেছিলেন তিনি। তবে সম্প্রতি ব্যক্তিগত নানা স্ক্যান্ডাল তার উজ্জ্বল দীপ্ত ক্যারিয়াকে কিছুটা ম্স্নান করে দিয়েছে। অসুস্থতা নিয়ে তৈরি ধোঁয়াশায় নিজের ক্যারিয়ারকে যেন একটু অন্যরকম আলো-আঁধারে লুকোচুরি পর্যায়ে নিয়ে গেছেন তিশা। নতুন পুরাতন একাধিক অডিও ভিডিও ভাইরাল হওয়ায় অত্যন্ত বিব্রতকর পরিস্থিতির মুখে পড়তে হয় এই অভিনেত্রীকে। সম্প্রতি দেশে মিডিয়াপাড়া এবং নেট দুনিয়ায় চর্চার কেন্দ্রবিন্দুতে থাকা তানজিন তিশাকে নিয়ে লিখেছেন সাজু আহমেদ
নতুনধারা
  ২৩ নভেম্বর ২০২৩, ০০:০০

ব্যক্তিগত জীবন এবং ক্যারিয়ারকে কী অনেকটাই গুলিয়ে ফেললেন তিশা? ব্যক্তিগতভাবে অত্যন্ত মেধাবী এবং ক্যারিয়ার সচেতন তিশা যেন অনেকটাই খেই হারিয়ে ফেললেন। অসুস্থতা নিয়ে তৈরি হওয়া গুঞ্জনকে সামাল দিতে, খানিকটা প্রেমের সম্পর্কের বিষয়টি ঘুরিয়ে পঁ্যাচিয়ে এড়িয়ে যাওয়ার চেষ্টাই কি তার কাল হলো? নিজের পক্ষে সাফাই গাইতে গিয়ে একাধিক প্রেমের সম্পর্ক এবং চলমান বাস্তবতাকে অস্বীকার করার মাধ্যমে তিশা যেন অনেকটা লেজেগোবরে করে ফেললেন নিজের ক্যারিয়ার।

ঘটনার সূত্রপাত সহ-অভিনেতা মুশফিক আর ফারহানের সঙ্গে তার সম্পর্কের টানাপড়েন নিয়ে। বিষয়টি ঘিরে তানজিন তিশাকে নিয়ে মিডিয়া পাড়া, সংবাদমাধ্যম এবং সাধারণ দর্শক ভক্তদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া, নানা আলোচনা-সমালোচনা চলছে। বিভিন্ন তারকা এবং সহ-অভিনেতার সঙ্গে প্রেমের সম্পর্কের জেরে সম্প্রতি তিশার আত্মহত্যার গুঞ্জন ওঠে মিডিয়া পাড়ায়। বিষয়টির দৃশ্যমান সত্যতা মেলে অসুস্থতার খবর চাউর হওয়ার মাধ্যমে। তবে এ বিষয়টি বেশ সচেতনভাবে সামাল দেওয়ার চেষ্টা করেন তানজিন তিশা। বরাবরের মতো সচেতন এবং সাবধানি শব্দ চয়নে তিনি ফেসবুকে নিজের পক্ষে ব্যাখ্যা দেন। তবে তাতে কাজ হয়নি। তুষ্ট হয়নি সংশ্লিষ্টরা। গণমাধ্যমকর্মীদের পক্ষ থেকে তাকে বয়কটের দাবি ওঠে। অবশ্য নিজের ফেসবুক স্ট্যাটাসে তানজিন তিশা লেখেন, 'আজ কিছু ভুল নিউজ দেখতে পেলাম এবং সে বিষয়টি আমি সবাইকে পরিষ্কার করতে চাই। আসল বিষয়টি হলো, গত রাতে আমার ফুড পয়জনিংয়ের পরে কিছু ব্যাপারে আমার খারাপ অবস্থা ছিল তাই আমি একটা স্স্নিপিং পিল খাই এবং তার সাইডঅ্যাফেক্ট হিসেবে আমার বমি হয় এবং হাসপাতালে গিয়ে প্রাথমিক চিকিৎসা নিই। আমি এখন সম্পূর্ণ সুস্থ। আরও একটু বিষয় বলতে চাই, আমার বাবা দুই বছর আগে মারা যান এবং বিষয়টি আমাকে মর্মাহত করে। সবাইকে একটি বিষয় বলতে চাই যেটা আগেও বলেছি, আর্টিস্টদের একটা ব্যক্তিগত জীবন আছে। সেই ব্যক্তিগত জীবন নিয়ে আপনারা যদি কথা বলেন তাতে আমার বিন্দুমাত্র আপত্তি নেই। ব্যক্তিগত জীবন নিয়ে আমারও হয়তো কখনো কিছু বলার থাকতে পারে। যদি থাকে এবং যারা আমার ক্ষতি করার চেষ্টা করছে মিডিয়ার কিছু মানুষ তাদের প্রত্যেকের নাম উলেস্নখ করে স্পেশালি (আমার ফিমেল-মেল কো-আর্টিস্ট, আমার ডিরেক্টর, আমার পার্সোন্যাল লাইফের মানুষ)। যারা যারা আমার ক্ষতি করেছেন অথবা করার চেষ্টা করছেন তাদের প্রত্যেকটা মানুষের নাম মেনশন করে অতি শিগগির আমার শুভাকাঙ্ক্ষীদের জন্য সাংবাদিক ভাই-বোনদের সঙ্গে বসে প্রেস কনফারেন্স করব। ধন্যবাদ।'

তানজিন তিশার এই পোস্টের পর গণমাধ্যমকর্মীদের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়। বিশেষ করে গণমাধ্যমের এক কর্মীকে তার অপছন্দনীয় প্রশ্ন করার অভিযোগে তাকে হুমকি দেন তিশা। এতে প্রতিবাদের ঝড় ওঠে। বিষয়টি সামাল দিতে ফেসবুকের আরেক পোস্টের মাধ্যমে ক্ষমা চান তিশা। তবে তাতে কাজ হয়নি। তিশার ব্যক্তিগত অসংখ্য ভিডিও এবং একাধিক অডিও ক্লিপ নেটে ছড়িয়ে পড়ে। অবশেষে পরিস্থিতি সামাল দিতে সোমবার ডিবি কার্যালয়ে যান তিনি। ডিবিপ্রধান হারুন অর রশীদ বলেন, তানজিন তিশা আমাদের কাছে একটি লিখিত অভিযোগ দিয়েছেন। ব্যক্তিগত বিষয়ে প্রচারের ক্ষেত্রে সবারই দায়িত্বশীলতার পরিচয় দেওয়া উচিত। বিশেষ করে নারীর ক্ষেত্রে আমাদের উচিত এসব বিষয়ে দায়িত্বশীলতার সঙ্গে যেন প্রচার করি।

শুধু এইবারের অসুস্থতা নিয়ে নয়, ক্যারিয়ারের তুঙ্গে থাকা তানজিন তিশাকে নিয়ে নানা গুঞ্জন চাউর হয়েছে অনেক আগে থেকেই। বিশেষ করে সঙ্গীত শিল্পী হাবিব ওয়াহিদের সঙ্গে প্রেম এবং বিচ্ছেদ নিয়ে সেই গুঞ্জনের সূত্রপাত। পরবর্তী সময়ে ইমরান মাহমুদুলের সঙ্গে সম্পর্কের গুঞ্জন ছড়ায়। এরপর সহশিল্পী আফরান নিশোর সঙ্গে তার ঘনিষ্ঠতার কথা চাউর হয়। এছাড়া ছোট পর্দার আরেক অভিনেতা ফারহান আহমেদ জোভানের সঙ্গে দীর্ঘদিন প্রেমের সম্পর্কে ছিলেন বলেও গুঞ্জন রয়েছে। তারপর শরিফুল রাজের মোবাইল থেকে তানজিন তিশার নেশাকরা অবস্থায় একটি ভিডিও ভাইরাল হয়। সেই সময় অবশ্য বিষয়টি বেশ ভালোভাবেই ট্যাকল দিয়েছিলেন তানজিন তিশা। এ বিষয়ে অনেকেই তিশাকে সাপোর্টও করেছিলেন। তবে সর্বশেষ সহ-অভিনেতা মুশফিক আর ফারহানকে ঘিরে নানা স্ক্যান্ডাল তৈরি হয়। তার সঙ্গে সম্পর্কের মনমালিন্যকে ঘিরে সর্বশেষ গত বুধবার মধ্যরাতে ছড়িয়ে পড়ে অভিনেত্রী তানজিন তিশা আত্মহত্যার চেষ্টার ব্যাপারটা। ঘুমের ওষুধ খেয়ে তিনি এ চেষ্টা করেন। নেটিজেনদের ধারণা হতাশায় ভোগা তানজিন তিশা আত্মহত্যার চেষ্টা করে থাকতে পারেন। তবে এসব গুঞ্জনকে অনেকটাই উড়িয়ে দেওয়ার চেষ্টা করেন তিনি। যেমনটি এ বিষয়ে প্রশ্ন করায় এক সাংবাদিককে উড়িয়ে দেওয়ার হুমকি দেন। পরে অবশ্য ক্ষমা চেয়ে বিষয়টিকে হালকা করার চেষ্টা করেন তিশা। তবে ততক্ষণে বিষয়টি তার নাগালের বাইরে চলে গেছে। তাইতো তাকে নিয়ে চর্চার রেস টেনে ধরতে ডিবি কার্যালয়েও যেতে হয় তাকে।

অথচ এক যুগ ক্যারিয়ারের সাফল্যের পালস্নাই ভারী তিশার। যদিও নারীকেন্দ্রিক কাজগুলোতে বেশি সাফল্য পাননি তিনি। তবে অসংখ্য কাজের মাধ্যমে দর্শকদের মাঝে মুগ্ধতা ছড়িয়ে যাওয়া তিশা নিজেকে আমুল পাল্টে ফেলছেন। গতানুগতিক ধারার ছক থেকে বের হয়ে সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে ভেঙে আরও পরিণত ভূমিকায় অবতীর্ণ হয়েছেন তিনি। ২০১৪ সালে রেদোয়ান রনির 'ইউটার্ন' নাটক দিয়ে শুরু হয়েছিল তার অভিনয়ের যাত্রা। প্রায় এক যুগ আগে মডেলিংয়ের মাধ্যমে ক্যারিয়ার শুরু করেছিলেন তিশা। করেছেন নাচও। গান ছেড়ে হয়ে ওঠেন নাচের শিল্পী। এরপর একটা সময় শুরু করেন মডেলিং। সেখান থেকে মিউজিক ভিডিওর মডেল তারপর অভিনয়ে আসা। এরপর তো তিশা মানেই সাফল্য। সম্প্রতি মুহাম্মদ মিফতাহ আনানের চিত্রনাট্য ও পরিচালনায় অভিনেতা মুশফিক আর ফারহানের বিপরীতে 'কলিজার আধখান' নামের একটি নাটকে তার অভিনয় প্রশংসিত হয়। এর আগে তিশা অভিনীত 'পুতুলের সংসার', 'আই অ্যাম ডিভোর্সড' ও 'শরবত' শিরোনামের নারীকেন্দ্রিক গল্পের নাটকগুলোও দর্শক নন্দিত হয়। সব মিলিয়ে তিশার ক্যারিয়ার মানেই সাফল্য। অথচ সম্প্রতি নিজের ক্যারিয়ারের প্রতি কিছুটা অবিচার করলেন তিশা। হতাশ করলেন ভক্তদের। তাদের ধারণা ব্যক্তিগত বিষয়গুলোতে একটু সাবধানি আচরণ করতে পারলে নিজের ক্যারিয়ারের প্রতি সুবিচার করতে পারতেন। তবে তাদের প্রত্যাশার বৈরী বাতাসকে সামলে তিশা আবারও নিজের কাজের রথে ফিরবেন, নিজের গস্ন্যামারের চেয়ে আরও উজ্জ্বল হবে তার ক্যারিয়ার, সেই দৃশ্য দেখার অপেক্ষায় তারা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে