রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

শেষ ভালোর অপেক্ষায় তাপসী

জাহাঙ্গীর বিপস্নব
  ২১ ডিসেম্বর ২০২৩, ০০:০০

বলতে দ্বিধা নেই, চলতি বছরটি ছিল বলিউড বাদশা শাহরুখ খানময়। চলতি বছরের শুরুতেই 'পাঠান' সিনেমা দিয়ে ঝড় তোলেন এই সুপারস্টার। এরপর সেপ্টেম্বর আসে তার আরেক ছবি জাওয়ান। দুটি ছবিই যেন অতীতের অনেক রেকর্ড ভেঙে দিয়েছে, তেমনি ৫ বছরের ব্যর্থতার কালিমা মুছে দিয়ে চেনা ছন্দে ফিরিয়ে এনেছে বলিউডের কিং খানকে। 'পাঠান', 'জাওয়ান' সব এখন অতীত। বর্ষশেষে বক্স অফিসে ঝড় তুলতে আগামীকাল শুক্রবার বিশ্বজুড়ে মুক্তি পাচ্ছে এই 'ডানকি'। মুক্তির আগেই ঝড় তুলেছে ছবিটি। এরই মধ্যে অগ্রিম টিকিট বিক্রির ধুম পড়েছে। শাহরুখ খান নিজেও এই ডানকি'কে নিজের ক্যারিয়ারের সেরা সিনেমা বলে দাবি করেছেন। এর মধ্য দিয়ে ফের পুরনো 'চকোলেট বয়' মেজাজে ধরা দেবেন অভিনেতা। রাজকুমার হিরানি পরিচালিত এই ছবির ট্রেইলার যেমন বাজিমাত করেছে, তেমনি সদ্য প্রকাশ পাওয়া এর একটি গানও ঝড় তুলেছে অন্তর্জালে। ধারণা করা হচ্ছে, হিন্দি সিনেমার ইতিহাসে নতুন এক রেকর্ড গড়বে শাহরুখ ও তাপসী পান্নু অভিনীত ডানকি ছবিটি।

কমেডি-ড্রামা ঘরানার এই সিনেমায় শাহরুখের পাশাপাশি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন দক্ষিণী অভিনেত্রী তাপসী পান্নু। ভারতীয় সিনেমার লাস্যময়ী তারকা হিসেবে পরিচিত তাপসী পান্নু সাবলীল অভিনয়ের পাশাপাশি স্পষ্ট কথা বলার জন্য আলোচিত। চলতি বছরটি বেশ ফুরফুরে মেজাজেই কেটেছে দক্ষিণী এই তারকার। ডানকির মাধ্যমে পূর্ণ হয়েছে তার বলিউডের কিং খান খ্যাত শাহরুখ খানের বিপরীতে কাজ করার স্বপ্ন। বলিউডের অসংখ্য হিট সিনেমার পরিচালক রাজকুমার হিরানির এ সিনেমাটি নিয়ে দারুণ উচ্ছ্বসিত কণ্ঠে এই অভিনেত্রী বলেন, 'সিনেমায় চুক্তিবদ্ধ হওয়ার পর রোজ রোজ নিজের গায়ে চিমটি কেটে দেখি, আমি স্বপ্ন দেখছি না তো! শাহরুখের সিনেমা দেখে দেখে বড় হয়েছি, এবার তার সঙ্গে অভিনয় করছি, আমার তো এখনো বিশ্বাসই হচ্ছে না। শাহরুখ খানই আমাকে হিন্দি সিনেমার সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন। তার সঙ্গে ফ্রেম ভাগাভাগি করার আমার কাছে স্বপ্নের মতো। আমি আশায় আছি, যেন সব ঠিক থাকে। শেষ ভালোর অপেক্ষায় আছি।'

সম্প্রতি পিঙ্কভিলার এক ভিডিও ইন্টারভিউয়ে বলিউডে লিঙ্গ অসমতা নিয়ে ২৪টি পয়েন্ট উলেস্নখ করে আলোচনায় এসেছেন তাপসী। তার পয়েন্টগুলো বলিউডে প্রচলিত বলে বেশিরভাগ মানুষ সমর্থন করেছে। তাপসী এর আগে অক্ষয় কুমার ছাড়া বলিউডের কোনো সুপারস্টারের সঙ্গে কাজের সুযোগ পাননি। এ নিয়ে হয়তো তার ক্ষোভ ছিল। কিন্তু এবার সেই ক্ষোভ কিছুটা হলেও কমে গেছে শাহরুখ খানের বিপরীতে কাজ করে।

চলতি বছরটি স্মরণীয় হয়ে থাকবে তাপসীর পান্নুর। কারণ ২০২৩ সালে বেশ কয়েকটি সফল সিনেমা উপহার দিয়েছেন তিনি। বছরের শুরুর দিকেই মুক্তি পায় তার আরেক প্রতীক্ষিত সিনেমা 'শাবাশ মিতু'। এতে ভারতের খ্যাতিমান সাবেক মহিলা ক্রিকেটার মিতালি রাজ হয়ে দর্শকের সামনে আসেন তিনি। টলিউড নির্মাতা সৃজিত মুখার্জি পরিচালিত সিনেমাটি মুক্তি পেয়েছিল ওটিটি পস্ন্যাটফর্মে। সিনেমাটি খুব একটা সাড়া না ফেললেও মিতালি রাজের চরিত্রটি দারুণভাবে ফুটিয়ে তোলার জন্য বেশ প্রশংসা কুড়িয়েছেন তিনি। এরপর থ্রিলার ঘরানার 'দোবারা' সিনেমার মাধ্যমে পেক্ষাগৃহের দর্শকের সামনে হাজির হন তাপসী। ছবিটি পরিচালনা করেন অনুরাগ কাশ্যপ।

তাপসী পান্নু বরাবরই একটু ভিন্ন মেজাজের সিনেমা করে থাকেন। তাই তো বলিউডের অন্য নায়িকাদের পাশাপাশি আলাদা নজর কেড়েছেন তিনি। দক্ষিণী মডেল-অভিনেত্রী হিসেবে শোবিজে যাত্রা শুরু করলেও ধীরে ধীরে তার চাহিদা ও জৌলুস ছড়িয়ে পড়ে গোটা ভারতীয় সিনেমায়। দক্ষিণী সিনেমা অনবদ্য অভিনয়ের সুবাদে বলিউডের সিনেমাতেও আলাদা একটা অবস্থান তৈরি করে ফেলেছেন। এবার আরও একবার সুবাস ছড়িয়ে দিতে যাচ্ছেন তিনি। অনুরাগ কাশ্যপের সঙ্গে এর আগে 'মনমরজিয়া' সিনেমাতেও অভিনয় করেছিলেন তাপসী। এতে তাপসী ছাড়াও ছিলেন অভিষেক বচ্চন ও ভিকি কৌশল। ছবিটি বক্স অফিসে খুব একটা সাড়া না ফেললেও, সমালোচকরা প্রশংসা করেছিলেন।

অভিনেত্রীর পাশাপাশি তাপসীর ক্যারিয়ারে যোগ হয়েছে আরও একটি নতুন পরিচয়। অন্য অনেক তারকাদের মতো তিনিও নিজের নাম লিখিয়েছেন প্রযোজকের খাতায়। তার প্রযোজনা সংস্থার নাম 'আউট সাইডার্স ফিল্মস'। প্রতিষ্ঠানটি এরই মধ্যে 'ধাকধাক' নামের একটি নির্মাণের কাজ শেষ করেছে। এছাড়া শুরু করেছে 'বার' নামের নতুন একটি সিনেমার শুটিং। এবার আরও একটি নতুন সিনেমার আওয়াজ দিলেন তাপসী। তার নতুন সিনেমার নায়িকা হচ্ছেন দক্ষিণের নায়িকা সামান্থা। তাপসী বলেন, 'শিগগিরই বিস্তারিত জানাব। তবে আপাতত এটুকু জানাতে পারি, সামান্থার সঙ্গে প্রযোজক হিসেবে কাজ করছি। গল্পটি সামান্থার খুবই পছন্দ হয়েছে। মূল চরিত্রে সামান্থাই অভিনয় করছেন।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে