নাসার চিফ অব স্টাফ হলেন ভাব্যা লাল

নাসার চিফ অব স্টাফ হলেন ভাব্যা লাল

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার ভারপ্রাপ্ত চিফ অব স্টাফ হলেন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান নাগরিক ভাব্যা লাল। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার ওই পদে তাকে নিযুক্ত করা হয়েছে।

ভাব্যা লাল নয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কাজ করেন। বাইডেন নির্বাচনে জেতার পরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ার (ট্রানজিশন প্রসেস) দলেও ছিলেন ভারতীয় কন্যা।

নাসার বিবৃতি অনুযায়ী, ‘মহাকাশ প্রযুক্তি নিয়ে ভাব্যা অভিজ্ঞ মানুষ। ইনস্টিটিউট ফর ডিফেন্স অ্যানালাইসিস সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি ইনস্টিটিউটে ২০০৫-২০২০ সাল পর্যন্ত কাজ করেছেন তিনি'।

হোয়াইট হাউসের সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি এবং ন্যাশনাল স্পেস কাউন্সিলে মহাকাশ প্রযুক্তির বিষয়ে নেতৃত্ব দেওয়ারও অভিজ্ঞতা রয়েছে তার। এছাড়াও যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সংস্থার সঙ্গেও কাজ করেছেন তিনি।

ভাব্যা যুক্তরাষ্ট্রের মহাকাশ প্রযুক্তি এবং পলিসি সংক্রান্ত কমিটির সদস্য। দেশের বিজ্ঞান গবেষণার ক্ষেত্রে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কমিটির সদস্যও তিনি। ন্যাশনাল ওসিয়েনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক প্রশাসনের উপদেষ্টা কমিটির দায়িত্ব দু’বার সামলেছেন।

মহাকাশ গবেষণা সংক্রান্ত বিভিন্ন শাখায় বছরের পর বছর তার অবদানের জন্য ভাব্যাকে নাসার চিফ অব স্টাফ পদে মনোনীত করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা।

নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ও স্নাতকোত্তর ভাব্যা ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে স্নাতকোত্তর করে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে‌ গবেষণা করে ডক্টরেট ডিগ্রিও পেয়েছেন।

যাযাদি/ এসৃ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে