মঙ্গলগ্রহের ছবি পাঠিয়েছে চীনা রোবটযান ঝুরং

মঙ্গলগ্রহের ছবি পাঠিয়েছে চীনা রোবটযান ঝুরং

অবতরণের পাঁচ দিন পর মঙ্গলগ্রহের ছবি পাঠিয়েছে চীনা রোবটযান ঝুরং। দেশটির রাষ্ট্রায়ত্ত্ব বার্তাসংস্থা সিনহুয়া নিউজে সেই ছবি প্রকাশ করেছে চীনের মহাকাশ গবেষণা সংস্থা।

রোবটযানটির কাঠামোর সঙ্গে সংযুক্ত ক্যামেরাতে তোলা ওই ছবিতে ঝুরংয়ের কাঠামোর কিছু অংশ ও সোলার প্যানেল দৃশ্যমান হয়েছে, পাশাপাশি লালগ্রহ মঙ্গলের ভূমির কিছু অংশও উঠে এসেছে। সিনহুয়া নিউজে প্রকাশিত সেই ছবিটির ক্যাপশনে বলা হয়েছে, ‘ইন্টারনেটের সামনে বসে থাকা আগ্রহী জনগণ, এই সেই ছবি, যার জন্য আপনারা অপেক্ষা করেছিলেন।’

যুক্তরাষ্ট্রের পর বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে মঙ্গলগ্রহে রোবটযান পাঠিয়েছে চীন। চীনা ভাষার শব্দ ‘ঝুরং’ এর বাংলা অর্থ ঈশ্বরের আগুন। গত শনিবার (১৫ মে) বেইজিংয়ের স্থানীয় সময় সকাল ৭ টা ১৮ মিনিটে মঙ্গল গ্রহের উত্তর গোলার্ধের বিস্তৃত ভূখণ্ড ইউটোপিয়া প্ল্যানিশিয়াতে অবতরণ করে ঝুরং।

গতবছর মঙ্গলের কক্ষপথে তিয়ানওয়েন ১ নামে একটি নভোযান পাঠিয়েছিল চীনের মহাকাশ গবেষণা সংস্থা। সেই মহাকাশযানেই ছিল ঝুরং নামের রোবটযানটি।

চীনের মহাকাশ সংস্থার এক গবেষক বলেন, ‘মূলত মঙ্গলে ঝুরংয়ের অবতরণের জন্যই (গ্রহটির কক্ষপথে) পাঠানো হয়েছিল তিয়ানওয়েন ১। সঠিক এবং উপযুক্ত সময়েই সেটি মঙ্গলে অবতরণে সক্ষম হয়েছে।’

তিনি আরও জানান, পৃথিবী যেখানে নিজ কক্ষপথে একবার ঘুরতে সময় নেয় ২৪ ঘণ্টা, সেখানে মঙ্গলের লাগে ২৪ ঘণ্টা ৩৯ মিনিট। অর্থাৎ মঙ্গলগ্রহে দিনের হিসাব হয় ২৪ ঘণ্টা ৩৯ মিনিটে।

সেই হিসেবে ৯০ দিন মঙ্গলগ্রহে অবস্থান করবে ঝুরং। এই সময়সীমার মধ্যেই এই গ্রহটির ছবি এবং ভূতাত্ত্বিক অবস্থা সম্পর্কিত তথ্য সংগ্রহ করবে রোবটযানটি। সূত্র: এএফপি ।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে