আইফোনে থাকবে ডিএসএলআরের মতো ক্যামেরা

আইফোনে থাকবে ডিএসএলআরের মতো ক্যামেরা

আইফোনের নতুন সিরিজের ক্যামেরা হবে ডিএসএলআরের ক্যামেরার মতো। সম্প্রতি ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে উল্লেখ করা হয়, আইফোন ১৩ সিরিজের ক্যামেরা ডিএসএলআর ক্যামেরার মতো হবে। সিরিজটির ক্যামেরা অপশনের জন্য আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল বর্তমানে কিউপার্টিনো নামে যুক্তরাষ্ট্রের একটি প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠানের সহযোগিতা নিচ্ছে।

গত বছর আইফোনের সর্বশেষ সিরিজ আইফোন ১২ বাজারে আসে। তখন সিরিজটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছিল। সেই সঙ্গে আইফোন ১৩ সিরিজ নিয়েও ব্যবহারকারীদের মধ্যে জল্পনা-কল্পনা শুরু হয়।

কিন্তু আইফোনের অন্য সিরিজগুলোর তুলনায় আইফোন ১৩ সিরিজ নিয়ে ব্যবহারকারীদের আগ্রহ একটু বেশিই দেখা যাচ্ছে। অ্যাপল বলছে, করোনা পরিস্থিতির উন্নতি হলে চলতি বছরের সেপ্টেম্বরে বাজারে আনা হবে সিরিজটি।

চলতি মাসে কয়েকটি প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যমে বলা হয়, আইফোনের নতুন সিরিজে ফেস চিপসহ একাধিক ছোট চিপ ব্যবহার করা হতে পারে। একই সঙ্গে আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল বলেছিল, তাদের আইফোনের নতুন সিরিজের রিয়ার ক্যামেরার সেট-আপ অন্য সিরিজগুলোর আকৃতির চেয়ে বড় হতে পারে।

অ্যাপল এক ব্লগপোস্টে জানায়, সিরিজটিতে সেন্সর শিফট অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশনের মতো ফিচার থাকবে। একই সঙ্গে নতুন সিরিজে আইফোন নির্মাতা কোম্পানিটি ডাইরেক্ট টাইম অব ফ্লাইট টেকনিক ব্যবহার করবে। এ সেন্সর যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান দেবে।

আইফোন ১৩ সিরিজের ৪ মডেল

কিছুদিন আগে প্রযুক্তি বিশেষজ্ঞ মিং-চি কুও বলেছিলেন, চলতি বছর আইফোন ১৩ সিরিজে অ্যাডভান্স ফিচারসহ আইফোন ১৩ মিনি, আইফোন ১৩, আইফোন ১৩ প্রো ও আইফোন ১৩ প্রো ম্যাক্স বাজারে আসবে। এ চারটি মডেলের ক্যামেরা উন্নত মানের হবে- এমন আভাসও দিয়েছিলেন তিনি। কয়েকটি প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম বলছে, নতুন সিরিজটিতে OLED প্যানেল ব্যবহার করা হবে। সিরিজটির টপ দুটি মডেল অর্থাৎ আইফোন ১৩ মিনি ও আইফোন ১৩ এ ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্টেড LTOP OLED ব্যবহার করা হতে পারে।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে