শিক্ষা প্রতিষ্ঠানে শুদ্ধাচার শেখাতে হবে

শিক্ষা প্রতিষ্ঠানে শুদ্ধাচার শেখাতে হবে

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে বিজ্ঞান শিক্ষা ও প্রদর্শনীমূলক কার্যক্রমের পাশাপাশি সততা ও নৈতিকতা চর্চার উপর গুরুত্ব আরোপ করা হচ্ছে। এ লক্ষ্যে বিজ্ঞান জাদুঘরে সম্প্রতি স্থাপিত ‘সততা ষ্টোরে’ শিশুদের সম্পৃক্ত করা হয়েছে। বিজ্ঞান জাদুঘর পরিদর্শনে এসে শিশুদের সততা স্টোরে নিয়ে যাওয়া হচ্ছে এবং বিক্রয়কর্মী বিহীন অবস্থায় তাঁদের কেনাকাটায় উদ্বুদ্ধ করা হচ্ছে।

শিশু-কিশোররা তাদের কাঙ্ক্ষিত শিক্ষা সামগ্রী ক্রয়ের পর নিজ উদ্যোগে এর মূল্য সততা স্টোরের ড্রয়ারে জমা করছে। এতে করে তাদের মধ্যে শুদ্ধাচারী আচরণ তৈরী হচ্ছে। এদিকে আজ (১৬.০১.২০২১ খ্রিঃ) বিজ্ঞান জাদুঘরের উদ্যোগে শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হয়েছে শুদ্ধাচার বিষয়ক এক বক্তৃতা প্রতিযোগিতা। এতে মিরপু্ররে নলেজিয়াম স্কুলের শিক্ষার্থী ও শিক্ষকরা অংশগ্রহণ করে। এ উপলক্ষ্যে বক্তৃতাকালে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, “ শিক্ষা প্রতিষ্ঠান থেকেই শিক্ষার্থীদের হৃদয়ে সততার বীজ রোপন করতে হবে। এজন্য শিক্ষকদের অগ্রনী ভূমিকা নিতে হবে। জাপানে শিক্ষার্থীদের অধিকাংশ সময় কাটে শিক্ষা প্রতিষ্ঠানে।

যেখানে তাঁদেরকে শিক্ষার পাশাপাশি নৈতিকতা চর্চায় উদ্বুদ্ধ করা হয়। এ নৈতিকতার মধ্যে রয়েছে সত্য কথা বলা, শৃংখলা মেনে চলা, সময়ানুবর্তিতা মেনে চলা, পরিবেশ দূষণমুক্ত রাখা। আজকে যারা শিক্ষার্থী তারাই আগামীতে বিজ্ঞানী, প্রকৌশলী, চিকিৎসক ও রাজনীতিক হবে। সুতরাং এখন থেকেই সততার চর্চা থাকলে তাঁরা আগামীতে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে এবং জাতি গঠনে দৃঢ় ও সাহসী ভূমিকা পালন করতে পারবে, অন্যথায় সব ভঙ্গুর হয়ে যাবে।”

অনুষ্ঠানে শুদ্ধাচার বিষয়ক বক্তৃতা প্রতিযোগিতায় বিজয়ী তিনজন শিক্ষার্থী রুবিয়া আহম্মেদ, আয়ানুর রহমান এবং তাহিয়া তাবাসসুম যাইসাকে পুরস্কৃত করা হয়।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে