শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

লাল সবুজের বাংলাদেশ গুগল ডুডলে 

যাযাদি ডেস্ক
  ২৬ মার্চ ২০২৩, ১০:৩৬
ছবি: সংগৃহীত

মানি না, মানব না বলে যার যা কিছু আছে তাই নিয়ে লড়াইয়ের নতুন ঠিকানা বাংলাদেশ। পরাধীনতা শব্দটি মুছে দেয়ার নামই বাংলাদেশ। ২৬ শে মার্চ জাতির ইতিহাসে অমর, অক্ষয়, অবিনশ্বর দিন। নতুন বোধ, চিন্তা স্বপ্ন আর আদর্শের জন্ম ঠিকানা ২৬ শে মার্চ।

আজ মহান স্বাধীনতা দিবস। বাংলাদেশ নামের ভূখণ্ডের অনন্য অর্জন ও গৌরবের দিন। এ দিনই চরম আত্মপ্রত্যয়ে পৃথিবীর বুকে নতুন একটি মানচিত্রের জন্মগাঁথা লেখা হয় রক্ত আর বিপ্লবের কালিতে। নাম তার বাংলাদেশ। পৃথিবীর সব রক্তচক্ষু উপেক্ষা করে,সব শোষণ, বঞ্চণা, নির্যাতন পড়ে ফেলে লাল সবুজের যে আত্মপ্রকাশ তার নাম বাংলাদেশ।

জাতি যথাযোগ্য মর্যাদায় পালন করে শ্রেষ্টতম দিনটিকে। টেক জায়ান্ট গুগলও পালন করছে ২৬ শে মার্চ। বাংলাদেশ ও কোটি মানুষের এই অর্জনকে সম্মান ও স্বীকৃতি জানাতে রাত ১১.৫৯ মিনিটের পর থেকে গুগল ডুডলে শোভা পাচ্ছে বাংলাদেশের পতাকা। সেই পতাকার ওপর কার্সর রাখলেই বাংলাদেশের স্বাধীনতা দিবস ২০২৩ ( Bangladesh Independence Day 2023) লেখা দেখা যাচ্ছে। পতাকায় ক্লিক করলেই কয়েক মুহূর্ত লাল সবুজের আতশবাজির অ্যানিমেশন ভেসে উঠছে। সেখানে দিবসটিকে উদযাপন হিসেবে বর্ণনা করা হয়েছে। এছড়াও পেজটিতে ক্লিক করলে স্বাধীনতা দিবসের ইতিহাস ও এ সম্পর্কিত বিভিন্ন তথ্য দেখা যাচ্ছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে