শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রতি ১০ মিনিটে ইয়েমেনে একটি শিশুর মৃত্যু

যাযাদি ডেস্ক
  ০৩ ডিসেম্বর ২০২০, ১৩:৪০

প্রতি ১০ মিনিটে যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে একটি করে শিশু মারা যাচ্ছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। সৌদি নেতৃত্বাধীন আরব জোটের সর্বাত্মক অবরোধ এবং আগ্রাসনের কারণে সৃষ্ট মানবিক সঙ্কটে এসব শিশু মারা যাচ্ছে।

ইয়েমেনের স্বাস্থ্য মন্ত্রণালয় সতর্কবার্তা জারি করে বলেছে, মানবিক সহায়তা তহবিলের ঘাটতির কারণে ইয়েমেনের অবস্থা মারাত্মক হতে পারে। সৌদি জোটের হামলায় কয়েক বছর ধরেই ইয়েমেনের অর্থনীতি তীব্র সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছে। যা আরও ভয়াবহ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জাতিসংঘের হিসাব মতে, এ পর্যন্ত যে রেকর্ড করা হয়েছে তার মধ্যে বর্তমানেই ইয়েমেনে পাঁচ বছরের কমবয়সী শিশুদের অপুষ্টির হার সবচেয়ে বেশি। এর আগে গত মাসেই জাতিসংঘ হুশিয়ারি উচ্চারণ করে বলেছিল ইয়েমেনে ভয়াবহ দুর্ভিক্ষ আসন্ন।

দেশটিতে শিয়া হুথি ও সুন্নিদের মধ্যকার বিভেদ বড় আকার নিয়েছে। ইরান হুথিদের মদদ দেয়। বিপরীতে পছন্দের সুন্নি সরকার রুখতে হামলা শুরু করে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট। এতে কোনো পক্ষই বিজয় অর্জনের অবস্থানে যেতে না পারলেও বিশাল ক্ষতি হয়েছে ইয়েমেনের অর্থনীতির। এ কারণে দীর্ঘমেয়াদি দুর্ভিক্ষের আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ।

যাযাদি/এমএস/১:২০পিএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে