চীন-অস্ট্রেলিয়া বৈঠক বাতিল

চীন-অস্ট্রেলিয়া বৈঠক বাতিল

চীন ‘অনির্দিষ্টকালের জন্য’ অস্ট্রেলিয়ার সাথে শীর্ষ পর্যায়ের একটি অর্থনৈতিক সংলাপ স্থগিত করেছে। দেশ দুটির মধ্যে দীর্ঘদিন ধরেই সম্পর্কের তিক্ততা চলছে। উভয় দেশের মধ্যে ক্রমবর্ধমান এই কূটনৈতিক দ্বন্দ্বের সর্বশেষতম বিষয় হলো এই আলোচনা স্থগিত হওয়া।

নিজেদের ফাইভ জি নেটওয়ার্কে চীনা টেক জায়ান্ট হুয়াওয়েকে নিষিদ্ধ ও চীন থেকে বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনার উৎপত্তি নিয়ে আন্তর্জাতিক তদন্ত শুরুর জন্য অস্ট্রেলিয়া অন্যান্য দেশকে আহ্বান জানানোর পর থেকেই দুই দেশের সম্পর্কের টানাপোড়েনের সূত্রপাত।

পাল্টা জবাব হিসেবে চীন গত বছর অস্ট্রেলিয়া থেকে মদ ও গরুর মাংস আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। আজ বৃহস্পতিবার চীন সরকারের একটি কমিশন বিবৃতি দিয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ‘স্নায়ুযুদ্ধের মানসিকতার’ অভিযোগ তুলে ওই সংলাপ বাতিল করে।

চীনের ন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড রিফর্ম কমিশন (এনডিআরসি) বিবৃতিতে জানিয়েছে, ‘সম্প্রতি অস্ট্রেলিয়ার সরকারের কর্মকর্তারা চীন ও অস্ট্রেলিয়ার মধ্যে স্বাভাবিক আলোচনার পথে বাধা তৈরির জন্য বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। যা স্নায়ুযুদ্ধের মানসিকতা প্রসূত।’

চীনের এমন সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় অস্ট্রেলিয়ার বাণিজ্যমন্ত্রী ড্যান টেহান বলেছেন, ‘এটা খুবই হতাশাব্যঞ্জক।’ তবে তিনি অবশ্য এও জানিয়েছেন যে, আলোচনার জন্য এখনো আলোচনার পথ খোলা রেখেছে ক্যানবেরা।

ক্যানবেরা এর আগে অবশ্য চীন-অস্ট্রেলিয়ার কৌশলগত অর্থনৈতিক সংলাপকে ‘চীনের সাথে প্রথমসারির দ্বিপক্ষীয় অর্থনৈতিক বৈঠক’ হিসাবে বর্ণনা করেছিল। এখন সংলাপটি বাতিল হওয়ায় দেশটির মধ্যে সম্পর্কের অস্থিরতা আরও দীর্ঘায়িত হওয়ার শঙ্কা তৈরি হয়েছে।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে