বাদুড়ের দেহে নতুন করোনাভাইরাসের সন্ধান পেলেন চীনের বিজ্ঞানীরা

বাদুড়ের দেহে নতুন করোনাভাইরাসের সন্ধান পেলেন চীনের বিজ্ঞানীরা

কোথা থেকে করোনাভাইরাস ছড়িয়েছে, তা আবারও তদন্তের দাবি উঠছে। এরই মধ্যে বাদুড়ের দেহে ২৪ ধরনের নতুন করোনাভাইরাসের সন্ধান পেলেন চীনের গবেষকরা।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদন অনুযায়ী, নতুন যে ভাইরাসগুলোর সন্ধান পাওয়া গেছে, এর মধ্যে জিনগত দিক থেকে কোভিড-১৯-এর সঙ্গে একটি ভাইরাসের বেশ মিল রয়েছে।

সম্প্রতি জার্নাল সেল বৈজ্ঞানিক সাময়িকীতে প্রকাশিত সেই রিপোর্টে চীনের শ্যানডং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেন, ‘সবমিলিয়ে আমরা বিভিন্ন বাদুড় প্রজাতির দেহে ২৪টি নোভেল করোনাভাইরাসের জিনকে একত্রিত করেছি। এর মধ্যে আছে করোনাভাইরাসের সার্স-কোভ-২ প্রজাতির জিনও।’ যে গবেষণার জন্য ২০১৯ সালের মে থেকে গত বছরের নভেম্বর পর্যন্ত বনে থাকা বাদুড়দের থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল। তারপর বাদুড়ের মল, মূত্র পরীক্ষা করা হয়েছিল। বাদুড়ের মুখ থেকে লালারসও সংগ্রহ করেছিলেন গবেষকরা।

চীনা গবেষকদের বক্তব্য, সেই গবেষণা থেকে একটি এমন ভাইরাস পাওয়া গেছে, জিনগত দিক থেকে যেটির সঙ্গে সার্স-কোভ-২ প্রজাতির মিল আছে। যে প্রজাতির কারণে মহামারি শুরু হয়। কোষের সঙ্গে যুক্ত করলে সার্স-কোভ-২ প্রজাতির সঙ্গে নয়া প্রাপ্ত একটি ভাইরাসের স্পাইক প্রোটিন এবং গঠনের দিক থেকে সামান্য কিছু পার্থক্য আছে।

রিপোর্টে চীনা গবেষকরা জানিয়েছেন, দক্ষিণ-পশ্চিম চীনে গবেষণা চালিয়ে যে তথ্য পাওয়া গেছে, তা থেকেই প্রমাণিত যে বাদুড়ের দেহে কত পরিমাণ করোনাভাইরাস আছে। সেইসঙ্গে কতগুলো করোনাভাইরাস মানুষের দেহে ছড়িয়ে পারে, তার আন্দাজ পাওয়া গেছে। তাদের বক্তব্য, ‘এই ফলাফল থেকে পরিষ্কার বোঝা যাচ্ছে যে, সার্স-কোভ-২ প্রজাতির সঙ্গে মিল থাকা ভাইরাসগুলো বাদুড়ের দেহে আছে। কয়েকটি অঞ্চলে সেই ভাইরাসের দাপট বেশ হতে পারে।’

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে