নাইজারে সশস্ত্র দুর্বৃত্তদের হামলায় নিহত ১৯

নাইজারে সশস্ত্র দুর্বৃত্তদের হামলায় নিহত ১৯

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের মালি সীমান্ত লাগোয়া একটি গ্রামে সশস্ত্র দুর্বৃত্তদের হামলায় অন্তত ১৯ জনের প্রাণহানি ঘটেছে। আক্রান্তস্থলের পাশের একটি শহরের মেয়র গ্রামবাসীদের হত্যার এই তথ্য জানিয়েছেন। চলতি বছরে নাইজারের পশ্চিমাঞ্চলে বেসামরিক নাগরিকরা ক্রমবর্ধমান হারে ইসলামি জঙ্গিগোষ্ঠীগুলোর লক্ষ্যে পরিণত হয়েছেন।

টনকিউইন্ডি শহরের মেয়র কারিদজো হামাদো বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, বৃহস্পতিবার পশ্চিম নাইজারের তিল্লাবেরি অঞ্চলের ডাঙ্গা জানে গ্রামে ও এর আশপাশে সশস্ত্র হামলার ঘটনা ঘটেছে। তবে এই হামলার পেছনে কারা দায়ী সে ব্যাপারে কোনও তথ্য দেননি তিনি।

হামাদো বলেছেন, ওই গ্রামে তিনজনকে এবং অন্যান্যদের পাশের মাঠে হত্যা করেছেন দুর্বৃত্তরা। প্রতিবেশি মালি এবং বুরকিনা ফাসোর মতো প্রায়ই আল-কায়েদা এবং ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠী সংশ্লিষ্ট স্থানীয় গোষ্ঠীগুলোর লক্ষ্যে পরিণত হচ্ছে নাইজার।

পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চলজুড়ে আঞ্চলিক, জাতিসংঘ এবং পশ্চিমা বিশ্বের বিভিন্ন দেশের হাজার হাজার সৈন্য মোতায়েন সত্ত্বেও এই গোষ্ঠীগুলো মাথা চাড়া দিয়ে উঠছে।

গত ২ জানুয়ারি তিল্লাবেরি অঞ্চলে সন্দেহভাজন ইসলামিক স্টেট যোদ্ধাদের হামলায় কমপক্ষে ১০০ বেসামরিক নাগরিক নিহত হন। মার্চে পার্শ্ববর্তী তাহুয়া অঞ্চলে জঙ্গিদের সমন্বিত হামলায় আরও ১৩৭ জনের প্রাণহানি ঘটে।

অতীতে নাইজারের নিরাপত্তা বাহিনী জঙ্গিদের হামলার মূল লক্ষ্য হলেও গত কয়েক মাস ধরে স্থানীয় জাতিগত সংঘাতে জড়িয়েছে তারা। এতে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে ব্যাপক সহিংসতার ঘটনা ঘটছে।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে