​ দ.আফ্রিকা থেকে ফিরে নেদারল্যান্ডসে ১৩ জন ওমিক্রনে আক্রান্ত

​  দ.আফ্রিকা থেকে ফিরে নেদারল্যান্ডসে ১৩ জন ওমিক্রনে আক্রান্ত

দক্ষিণ আফ্রিকা থেকে নেদারল্যান্ডসের আমস্টারডামে যাওয়া ১৩ জন করোনাভাইরাসের নতুন ভেরিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। ডাচ্‌ ন্যাশনাল ইনস্টিটিউট ফর পাবলিক হেলথ গতকাল রোববার জানিয়েছে, দুটি ফ্লাইটে তারা নেদারল্যান্ডসে এসেছেন।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, এই ফ্লাইট দুটি গত শুক্রবার দক্ষিণ আফ্রিকা থেকে এসেছে। ফ্লাইট দুটিতে ৬০০ জনের বেশি যাত্রী ছিলেন। তাদের সবার করোনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৬১ জনের করোনা শনাক্ত হয়েছে। এ প্রসঙ্গে নেদারল্যান্ডসের স্বাস্থ্যমন্ত্রী হুগো ডি জনজে বলেন, যত সংখ্যক মানুষের শরীরে করোনা শনাক্ত হয়েছে, তা হতে পারে নমুনামাত্র।

যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, নেদারল্যান্ডসে করোনাভাইরাসের নতুন ভেরিয়েন্ট শনাক্ত হওয়ায় নতুন করে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এরপর রেকর্ড পরিমাণ করোনা রোগী শনাক্ত হলো। আর নতুন করে যেসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, এর মধ্যে রয়েছে রেস্তোরাঁ খোলা রাখার সময়সীমা কমানো; সিনেমা হল, থিয়েটারসহ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয় এমন হলগুলো খোলা রাখার সময়সীমা কমানো এবং বাসা–বাড়িতে আয়োজিত অনুষ্ঠানে অতিথির উপস্থিতি কমানো।

এদিকে নেদারল্যান্ডসের একটি হোটেল কোয়ারেন্টিনে থাকা এক দম্পতি পালিয়েছিলেন। তাদের গ্রেপ্তার করেছে দেশটির মিলিটারি পুলিশ। ওই দম্পতি করোনায় আক্রান্ত। তারা দেশ ছাড়তে পালিয়েছিলেন। এ কারণে করোনাভাইরাসের বিধিনিষেধ ভাঙায় তাদের গ্রেপ্তার করা হয়।

চলতি মাসের শুরুর দিকে আফ্রিকার দেশ বতসোয়ানায় ওমিক্রন ভেরিয়েন্ট শনাক্ত হয়। এরপর সেই ভেরিয়েন্ট ছড়িয়ে পড়ে দক্ষিণ আফ্রিকা ও হংকংয়ে। সম্প্রতি আরও কয়েকটি দেশে করোনাভাইরাসের এই ভেরিয়েন্ট পাওয়া গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এই ভেরিয়েন্টকে উদ্বেগজনক বলে আখ্যা দিয়েছে। এরপর দক্ষিণ আফ্রিকা থেকে বেশ কিছু দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, এই নিষেধাজ্ঞা অন্যায়। এ ছাড়া সিদ্ধান্ত বিজ্ঞানসম্মত নয় বলেও মন্তব্য করেছেন তিনি।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে