ভারতের প্রথম এসএসএলভি ডি-১ রকেট উৎক্ষেপণ

ভারতের প্রথম এসএসএলভি ডি-১ রকেট উৎক্ষেপণ
ছবি: সংগৃহীত

পৃথিবী পর্যবেক্ষণ উপগ্রহ (ইওএস-০২) এবং সহযাত্রী হিসেবে ছাত্রদের তৈরী উপগ্রহ আজাদিস্যাটসহ প্রথমবারের মতো স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল এসএসএলভি ডি-১ রকেট উৎক্ষেপণ করেছে। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ দাওয়ান স্পেস সেন্টার থেকে সোমবার (৮ আগস্ট) এসএসএলভি উৎক্ষেপণ করেছে। তবে, ইসরো সূত্রে জানা গেছে, টার্মিনাল পর্যায়ে ডেটার ক্ষতি পরিলক্ষিত হয়েছে।

ইসরো টুইট করেছে, "ইসরো-এর প্রথম ফ্লাইট সম্পন্ন হয়েছে এবং সমস্ত পর্যায়ই প্রত্যাশিতভাবে সুসম্পন্ন হয়েছে। তবে টার্মিনাল পর্যায়ে যে ডেটা ক্ষতি পরিলক্ষিত হয়েছে, তা বিশ্লেষণ করা হচ্ছে। শিগগিরই আপডেট দেওয়া হবে।"

এদিকে, ইসরো চেয়ারম্যান এস সোমানাথ বলেছেন, “মিশনের টার্মিনাল পর্যায়ে কিছু ডেটা ক্ষতি হচ্ছে। আমরা একটি স্থিতিশীল কক্ষপথ অর্জনের ক্ষেত্রে মিশনের চূড়ান্ত ফলাফল বিশ্লেষণ করছি।”

রিপোর্টে বলা হয়েছে, ভারতীয় মহাকাশ সংস্থার এসএসএল-ডি১/ ইওএস-০২ মিশনটির লক্ষ্য হল- ছোট উৎক্ষেপন যানবাহনের মাধ্যমে একটি বড় বিশৃংখলা ধরতে পারলে, সেই অভিজ্ঞতা দিয়ে উপগ্রহকে পৃথিবীর নিম্ন কক্ষপথে স্থাপন করা।

সাতানন্দ আধা ঘন্টার গণনা শেষে, ৩৪-মিটার দীর্ঘ এসএসএলভি অভিষ্ট কক্ষপথে স্থাপন করার লক্ষ্যে মেঘলা আকাশের ভেতর দিয়ে দক্ষিণাঞ্চলী রাজ্য অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা মহাকাশ বন্দর থেকে সকাল ৯ টা ১৮ মিনিটে উপরে ওঠে। সলিড ফুয়েল চালিত ইঞ্জিনগুলি ভাল কাজ করায় রকেটের অগ্রগতি স্বাভাবিক ছিল।

যাযাদি/ এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে