রোববার, ০৪ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রহায়ণ ১৪২৯

পারমাণবিক অস্ত্র ব্যবহার করলে পুতিনকে চড়া মূল্য দিতে হবে : ওয়াশিংটন

যাযাদি ডেস্ক
  ২৬ সেপ্টেম্বর ২০২২, ১৩:৩১

রাশিয়া যদি ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করে তাহলে তাদের ‘ধ্বংসাত্মক পরিণতির’ হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র।

লুহানস্ক, দোনেৎস্ক, খেরসন, জাপোরিঝিয়ায় গণভোটের ফল পক্ষে এলে ওই অঞ্চলগুলো রাশিয়ার পূর্ণাঙ্গ সুরক্ষা পাবে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের এ মন্তব্যের পর রোববার ওয়াশিংটনের এই হুঁশিয়ারি এল বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রুশ বাহিনী ও তাদের সমর্থকদের দখলে থাকা ইউক্রেনের চার অঞ্চলে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার গণভোট রোববার তৃতীয় দিনের মতো চলে।মঙ্গলবার এই ভোট শেষ হওয়ার অল্প সময়ের মধ্যেই ফল ঘোষিত হবে।

ওই অঞ্চলগুলোর বেশিরভাগ বাসিন্দা রুশ ভাষাভাষী হওয়ায় গণভোটে মস্কোর পক্ষেই বিপুল জনরায় দেখা যাবে বলে অনুমান করা হচ্ছে। তেমনটা হলে, কয়েকদিনের মধ্যেই রাশিয়ার পার্লামেন্ট গণভোটের ওই ফলকে আনুষ্ঠানিকভাবে অনুমোদন দিয়ে অঞ্চলগুলোকে রাশিয়ার সঙ্গে যুক্ত করে নিতে পারে।

রুশ কর্মকর্তারা এরই মধ্যে কিয়েভ ও তার পশ্চিমা মিত্রদের সতর্ক করে বলেছেন, এই চারটি অঞ্চল যুক্ত হলে মস্কো সেগুলোকে নিজেদের ভূখণ্ড হিসেবেই দেখবে। সেক্ষেত্রে ওই অঞ্চলগুলেতে যে কোনো ধরনের আক্রমণ রাশিয়ার ওপর হামলা হিসেবে গণ্য হবে এবং তার প্রতিক্রিয়ায় সম্ভব সব পদক্ষেপই নেওয়া হতে পারে।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, ইউক্রেনে রাশিয়ার যে কোনো ধরনের পারমাণবিক অস্ত্রের ব্যবহারে যুক্তরাষ্ট্র প্রতিক্রিয়া দেখাবে। সেক্ষেত্রে মস্কোকে ‘ধ্বংসাত্মক পরিণতির’ মুখে পড়তে হবে বলেও তিনি বলেছেন।

‘রাশিয়া যদি সীমা অতিক্রম করে, তাহলে তাদের ধ্বংসাত্মক পরিণতি হবে। যুক্তরাষ্ট্র চূড়ান্ত জবাব দেবে,’ এনবিসির ‘মিট দ্য প্রেসে’ বলেছেন সুলিভান।


এর আগে বুধবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, রাশিয়া তার ভূখণ্ড রক্ষায় যে কোনো ধরনের অস্ত্র ব্যবহার করতে পারে।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে