বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
walton1

সৌদি আরবের বিরুদ্ধে ইরানের হুমকি, উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

যাযাদি ডেস্ক
  ০২ নভেম্বর ২০২২, ১৪:৩৮

সম্প্রতি যুক্তরাষ্ট্রের সঙ্গে গোয়েন্দা তথ্য আদান-প্রদান করেছে সৌদি আরব। সেখানে সৌদি কর্মকর্তারা জানিয়েছেন যে, ইরান তাদের দেশে হামলা চালাতে পারে। এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে হোয়াইট হাউস।

হোয়াইট হাউসের একজন মুখপাত্র মঙ্গলবার বলেছেন যে, সৌদি আরবের বিরুদ্ধে ইরানের হুমকি নিয়ে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন এবং প্রয়োজনে প্রতিক্রিয়া জানাতে দ্বিধা করবে না।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র বলেছেন, 'আমরা হুমকির ছবি নিয়ে উদ্বিগ্ন এবং আমরা সৌদিদের সঙ্গে সামরিক ও গোয়েন্দা চ্যানেলের মাধ্যমে ক্রমাগত যোগাযোগ রাখছি। আমরা এই অঞ্চলে আমাদের স্বার্থ এবং অংশীদারদের প্রতিরক্ষায় কাজ করতে দ্বিধা করব না।'

তবে ইরানের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে সৌদির সরকারি মিডিয়া অফিসের সঙ্গে যোগাযোগ করলেও কোনো মন্তব্য পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

দ্য ইন্ডিপেনডেন্টের খবরে বলা হয়েছে, মার্কিন কর্মকর্তাদের সঙ্গে রিয়াদ যে গোয়েন্দা তথ্য শেয়ার করেছে, তাতে এটি স্পষ্ট যে সৌদি আরবে আসন্ন হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান। মঙ্গলবার বাইডেন প্রশাসনের অন্তত তিন জন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

সৌদি আরব তেল কারখানায় ২০১৯ সালের ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলার জন্য ইরানকে দায়ী করেছিল। তবে সেই অভিযোগ তেহরান অস্বীকার করে।

সৌদি নেতৃত্বাধীন ওপেক প্লাস জোট গত মাসে তেল উৎপাদনের লক্ষ্যমাত্রা কমানোর সিদ্ধান্তের পর সৌদি ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের অবনতি হয়। এরপরই সৌদির বিষয়ে এমন উদ্বেগ প্রকাশ করল যুক্তরাষ্ট্র।

তেলের উৎপাদন কমানোর সিদ্ধান্তের পর প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন যে, সৌদিকে পরিণতি ভোগ করতে হবে। বেশ কয়েকজন সিনেটর হোয়াইট হাউসকে অস্ত্র বিক্রিসহ রিয়াদের সঙ্গে সমস্ত সহযোগিতা বন্ধ করার আহ্বান জানিয়েছেন। সৌদি আরব তার নিরাপত্তার জন্য যুক্তরাষ্ট্রের ওপর অনেক বেশি নির্ভর করে। সূত্র: রয়টার্স

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে