বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
walton1

দুর্নীতির অভিযোগ : ইউক্রেনে মন্ত্রীসহ শীর্ষ কর্মকর্তাদের পদত্যাগ

যাযাদি ডেস্ক
  ২৫ জানুয়ারি ২০২৩, ০৯:১৬
আপডেট  : ২৫ জানুয়ারি ২০২৩, ০৯:১৭
ইউক্রেনের প্রেসিডেন্টের অন্যতম শীর্ষ উপদেষ্টা কিরিলো তিমোশেনকো। ছবি : বিবিসি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অন্যতম শীর্ষ উপদেষ্টা কিরিলো তিমোশেনকো পদত্যাগ করেছেন। সরকারের বিভিন্ন মহলে আসন্ন রদবদলের আগে তিনি এ ঘোষণা দিলেন।

এদিকে, রাশিয়ার সঙ্গে যুদ্ধের মধ্যেই ইউক্রেনে সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির একাধিক অভিযোগ উঠেছে। দুর্নীতির এসব অভিযোগে বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তা পদত্যাগ করেছেন। তাঁদের মধ্যে শীর্ষ উপদেষ্টা কিরিলো ছাড়াও চার সহকারী মন্ত্রী ও পাঁচজন আঞ্চলিক গভর্নর রয়েছেন। এরই মধ্যে অভিযোগ খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তাঁর নির্দেশের পরই শুরু হয়েছে দুর্নীতিবিরোধী অভিযান।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, একাধিক মন্ত্রী ও সরকারি কর্মকর্তার বিরুদ্ধে সম্প্রতি ঘুষ, খাদ্যদ্রব্য মজুত করে রেখে উচ্চ মূল্যে বিক্রি ও একজনের বিরুদ্ধে সরকারি অর্থে বিলাসবহুল জীবনযাপনের অভিযোগ ওঠে। এরপরই প্রেসিডেন্ট জেলেনস্কি দুর্নীতিবিরোধী অভিযানের নির্দেশ দেন।

প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক বলেন, দুর্নীতিগ্রস্ত কর্মকর্তাদের বিচারের আওতায় আনতে জনগণের মধ্য থেকে দাবি উঠেছে। এ অবস্থায় প্রেসিডেন্ট এমন ব্যবস্থা নিয়েছেন।

দুর্নীতিবিরোধী অভিযানের প্রথম ধাপেই সরকারের অনুমতি ছাড়া জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তাদের দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন প্রেসিডেন্ট জেলেনস্কি।
এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে