রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

যাযাদি ডেস্ক
  ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:৫৬
ফাইল ছবি

ভূমিকম্পে ভয়াবহ ক্ষতির মুখে থাকা তুরস্কের প্রতি সমর্থন দিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ আগামীকাল বুধবার আঙ্কারা যাচ্ছেন। বিপর্যয়কর এই ভূমিকম্পের পর প্রায় পুরো বিশ্বই তুরস্কের প্রতি একাত্মতা প্রকাশ করেছে, সহায়তা পাঠাচ্ছে।

মঙ্গলবার পাকিস্তানের তথ্যমন্ত্রী মরিয়াম আওরঙ্গজেব বলেন, সোমবারের ভয়াবহ ভূমিকম্পে মূল্যবান প্রাণহানি ও ধ্বংসের প্রেক্ষাপটে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান ও তুরস্কের জনগণের প্রতি সহমর্মিতা প্রকাশের জন্য শাহবাজ শরিফ আঙ্কারা যাবেন।

পাকিস্তান ইতোমধ্যে তুরস্কে দুটি অনুসন্ধান ও উদ্ধার দল পাঠিয়েছে।

তুরস্কে সাহায্য আসতে শুরু করেছে

ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ার জন্য সারা দুনিয়া থেকে সহায়তা যেতে শুরু করেছে। আন্তর্জাতিক সম্প্রদায় দেশ দুটিতে ব্যাপকভাবে সাহায্য করার কথা ঘোষণা করেছে।

মঙ্গলবার সকালে ইরাক ও ইরান থেকে খাদ্য, ওষুধ ও কম্বল নিয়ে কয়েকটি বিমান সিরিয়ার দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে বরে সিরিয়ান রাষ্ট্রীয় মিডিয়া সানা জানায়।

জাপান ঘোষণা করেছে, তারা তুরস্কে দুর্যোগ উদ্ধার দল পাঠাবে। ভারতের দুটি উদ্ধারকারী দল ইতোমধ্যেই তুরস্কে রওনা হয়ে গেছে। তাদের সাথে ডগ স্কয়াড এবং চিকিৎসাসামগ্রীও রয়েছে।

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড মানবিক সহায়তা পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে। ফিলিস্তিন থেকেও একটি দল উদ্ধারকাজের জন্য রওনা হয়েছে।

এদিকে রুশ সেনাবাহিনীর ৩০০ সদস্যের একটি দল সিরিয়ায় ধ্বংসস্তুপ পরিষ্কারের কাজ করছে। সিরিয়ায় রুশ সামরিক উপস্থিতি প্রবলভাবে রয়েছে। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের দীর্ঘ দিনের মিত্র হলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জাতিসঙ্ঘও সহায়তা পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে।সূত্র : সিএনএন ও আল জাজিরা

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে