শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০
walton

গাজার সংঘাত কেড়ে নিয়েছে ইউক্রেন যুদ্ধের মনোযোগ: জেলেনস্কি

যাযাদি ডেস্ক
  ০৫ নভেম্বর ২০২৩, ১১:২১

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে সশস্ত্র সংগঠন হামাস ও ইসরায়েলের চলমান সংঘাত ইউক্রেন যুদ্ধ থেকে সারা বিশ্বের মনোযোগ সরিয়ে নিয়েছে বলে অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রোববার (৫ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। তিনি বলেন, ইউক্রেন যুদ্ধ থেকে সবার মনোযোগ অন্যদিকে নেওয়াটাও ছিল রাশিয়ার লক্ষ্য।

শনিবার সফররত ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েনের সাথে কিয়েভে এক ব্রিফিংয়ে এসব বলে জেলেনস্কি। তিনি আরও বলেন, "এটা স্পষ্ট যে মধ্যপ্রাচ্যে যুদ্ধ ইউক্রেন থেকে মনোযোগ কেড়ে নিচ্ছে।"

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে চলমান যুদ্ধ অচলাবস্থায় পৌঁছেছে বলে দেশটির শীর্ষ সামরিক জেনারেলের সা¤প্রতিক মূল্যায়ন সত্তে¡ও বিষয়টি মানতে নারাজ জেলেনস্কি। রাশিয়ার বিরুদ্ধে দক্ষিণাঞ্চলে ইউক্রেনের পাল্টা আক্রমণ এখন পর্যন্ত খুব সামান্যই অগ্রগতি অর্জন করেছে।

এছাড়া সবকিছু মিলিয়ে কিয়েভের পশ্চিমা মিত্রদের মধ্যে যুদ্ধ ক্লান্তির আশঙ্কা তৈরি হয়েছে। এমনকি কিছু মিত্র দেশ ইউক্রেনকে উন্নত অস্ত্র এবং তহবিল প্রদান অব্যাহত রাখার বিষয়ে ক্রমবর্ধমান অনিচ্ছা প্রকাশ ও করছে বলে জানা গেছে।

এদিকে শনিবার ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভ নিশ্চিত করেছেন, দেশটির ১২৮তম মাউন্টেন অ্যাসল্ট ব্রিগেডের ইউক্রেনীয় সৈন্যরা নিহত হয়েছেন। এই ঘটনাকে তিনি ‘ট্র্যাজেডি’ হিসাবে উল্লেখ করে সম্পূর্ণ তদন্তের নির্দেশ দিয়েছেন।

তবে গত শুক্রবার দক্ষিণ জাপোরিঝিয়া অঞ্চলে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় কতজন সৈন্য মারা গেছে তা বলেনি ইউক্রেনের সেনাবাহিনী।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে