বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

কুর্দিস্তানে মোশাদের 'স্পাই হেডকোয়ার্টারে' ইরানের ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৪

যাযাদি ডেস্ক
  ১৬ জানুয়ারি ২০২৪, ০৯:১০
কুর্দিস্তানে মোশাদের 'স্পাই হেডকোয়ার্টারে' ইরানের ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৪

ইরাকের কুর্দিস্তানে ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোশাদের 'স্পাই হেডকোয়ার্টারে' ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। এতে অন্তত চারজন নিহত হয়েছে বলে ইরাকি সূত্র জানিয়েছে। ইরানের ইসলামিক রেভুলশনারি গার্ড কোর (আইআরজিসি) হামলার কথা স্বীকার করেছে। ইরাকের উত্তরাঞ্চলীয় নগরী ইরবিলের কাছে এই হামলাটি হয়। ইরান একই সময় সিরিয়ার নির্দিষ্ট একটি স্থানে হামলা চালিয়েছে।

কুর্দিস্তান সিকিউরিটি কাউন্সিল জানিয়েছে, ইরান কয়েকটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। চারজন নিহত এবং অন্য ছয়জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে প্রখ্যত কুর্দি ব্যবসায়ী পেশরাও দিজায়িসহ বেশ কয়েকজন বেসামরিক নাগরিক রয়েছেন।

আর আইআরজিসির উদ্ধৃতি দিয়ে ইরানের ফার্স নিউজ অ্যাজেন্সি জানিয়েছে, আইআরজিসি ইরাকের কুর্দিস্তান সদরদফতে ইসরাইলের মোশাদের গোয়েন্দা সদরদফতরে হামলা চালিয়েছে। বিবৃতিতে দাবি করা হয়, ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র হামলায় স্থাপনাটি ধ্বংস হয়ে গেছে।

এদিকে মার্কিন কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছেন, ক্ষেপণাস্ত্র হামলাটিতে মার্কিন কোনো স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়নি, যুক্তরাষ্ট্রের কেউ হতাহত হয়নি।

মার্কিন কর্মকর্তারা এ ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি।

স্থানীয় সূত্র জানায়, বিস্ফোরণের শব্দটি ৪০ কিলোমিটার দূর থেকেও শোনা গেছে। ওই এলাকাটির কাছেই রয়েছে মার্কিন কনস্যুলেট। আবাসিক এলাকাও আছে সেখানে।

উল্লেখ্য, গত মাসে সিরিয়ায় ইরানের শীর্ষস্থানীয় কমান্ডার রাজি মুসাভি নিহত হন। ইরান এজন্য ইসরাইলকে দায়ী করে প্রতিশোধ গ্রহণের হুঁশিয়ারি উচ্চারণ করেছিল।

ইরান থেকে সিরিয়া ও লেবাননে অস্ত্র পরিবহনে অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করতেন মুসাভি। এই হামলা ওই হত্যার প্রতিশোধ কিনা তা স্পষ্ট করে বলা হয়নি।

তবে গাজা যুদ্ধের প্রেক্ষাপটে এই হামলার কারণে ওই এলাকার উত্তেজনা আরো বাড়ে কিনা তা দেখার বিষয়।

সূত্র : আল জাজিরা, টাইমস অব ইসরাইল এবং অন্যান্য

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে