বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

গাজায় প্রতি ঘণ্টায় দুজন মায়ের মৃত্যু: জাতিসংঘ

যাযাদি ডেস্ক
  ২০ জানুয়ারি ২০২৪, ১১:৩৮
গাজায় প্রতি ঘণ্টায় দুজন মায়ের মৃত্যু: জাতিসংঘ

প্রায় সাড়ে তিন মাস ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় নির্বিচারে বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল। দখলদার দেশটির বর্বরতায় ইতোমধ্যে প্রাণ হারিয়েছেন সাড়ে ২৪ হাজারেরও বেশি ফিলিস্তিনি। তাদের মধ্যে প্রায় ১৬ হাজারই নারী ও শিশু। ফিলিস্তিনি ভূখণ্ডের ইসরায়ের হামলায় প্রতি ঘণ্টায় গড়ে দুইজন করে মাকে হত্যা করা হচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘের নারী বিষয়ক সংস্থা।

বিশ্বজুড়ে জেন্ডার সমতা ও নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করে জাতিসংঘের আওতাধীন ইউএন উইমেনের প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি হামলার মোট নিহতের মাঝে নারী ও মেয়ে শিশুদের সংখ্যা প্রায় ৭০ শতাংশ।

২০২৩ সালের ৭ অক্টোবর হামলার শুরুর পর থেকে গাজায় বাবাহারা হয়েছে ১০ হাজার শিশু। বাস্তুচ্যুতদের মধ্যে ১০ লাখ নারী ও মেয়ে শিশু রয়েছে।

শুক্রবার ইউএন উইমেন জানিয়েছে, ওই অঞ্চলে নারী ও মেয়েরা নিরাপত্তা, স্বাস্থ্যসেবা, আশ্রয় থেকে বঞ্চিত। তারা এখন ‘আসন্ন অনাহার ও দুর্ভিক্ষের মুখোমুখি’ হয়ে দিন কাটাচ্ছে।

সংস্থার নির্বাহী পরিচালক সিমা বাহাউস এক বিবৃতিতে বলেছেন, এ ১০০ দিন ও নিহতের সংখ্যা ফিলিস্তিনি জনগণের ওপর যে আঘাত হেনেছে, তা আগামী প্রজন্মকেও তাড়িত করবে।

তিনি আরও বলেন, আজ গাজার নারী ও মেয়েদের অবস্থা নিয়ে আমরা যতই শোক করি না কেন, আগামীকাল মানবিক সহায়তাবিহীন অবস্থায় এবং ধ্বংস ও হত্যার মাধ্যমে সমাপ্তি নিয়ে শোক করব।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে