শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

গাজায় ভয়াবহ পাল্টা আঘাত, এক দিনে সর্বোচ্চ সৈন্য নিহত ইসরাইলের

যাযাদি ডেস্ক
  ২৩ জানুয়ারি ২০২৪, ১৩:৩৭
আপডেট  : ২৩ জানুয়ারি ২০২৪, ১৯:৫৪
গাজায় ভয়াবহ পাল্টা আঘাত, এক দিনে সর্বোচ্চ সৈন্য নিহত ইসরাইলের

গাজা উপত্যকায় ভয়াবহ ক্ষতির শিকার হয়েছে ইসরাইলি বাহিনী। গত ২৪ ঘণ্টায় ২৪ ইসরাইলি সৈন্য নিহত হওয়ার কথা স্বীকার করেছে ইসরাইলি বাহিনী।

ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগেরি বলেন, মধ্য গাজায় এক ঘটনায় নিহত হয়েছে ২১ ইসরাইলি সৈন্য। আর আগের দিন তিনজন নিহত হওয়ার কথা ঘোষণা করা হয়েছে। এর ফলে ২৪ ঘণ্টায় এখন পর্যন্ত ২৪ ইসরাইলি সৈন্য নিহত হলো। এর ফলে ইসরাইলের ভাষ্যমতে, গাজায় স্থল হামলা শুরুর পর থেকে তাদের নিহত সৈন্যের সংখ্যা দাঁড়াল ২২১। হামাস অবশ্য দাবি করছে, আরো অনেক বেশি ইসরাইলি সৈন্য নিহত হয়েছে।

গত অক্টোবরের শেষ দিকে গাজায় স্থল হামলা শুরুর পর এক দিনে এটাই সর্বোচ্চ সংখ্যক ইসরাইলি সৈন্য নিহত হওয়ার ঘটনা। ইসরাইলি বাহিনী এখন খান ইউনিসে হামলা চালাচ্ছে। তারা মনে করছে যে গাজায় হামাসের নেতা ইয়াহিয়া সিনওয়ার এখানকার কোনো সুড়ঙ্গে অবস্থান করছেন। সিনওয়ারের বাড়ি খান ইউনিসেই।

ইসরাইলি সেনাবাহিনী সবসময়ই বলে আসছে যে এই এলাকাটি অবিশ্বাস্য রকমের জটিল। এর এ পর্যন্ত লড়াইয়ে সেটাই প্রমাণিত হচ্ছে।

হাগেরি বলেন, গাজার সীমান্ত থেকে প্রায় ৬০০ মিটার দূরে এই ঘটনাটি ঘটে। এ সময় ইসরাইলি সৈন্যরা বিভিন্ন স্থাপনা ধ্বংস এবং হামাসের স্থান ধ্বংস করছিল। তারা সময় ইসরাইলের সীমান্ত সম্প্রদায়গুলোর অধিবাসীদের ফিরে আসার জন্য একটি বাফার জোন প্রতিষ্ঠা করার চেষ্টা করছিল।

তিনি জানান, স্থানীয় সময় সোমবার ৪টার দিকে 'সন্ত্রাসীরা' গুলি করতে থাকলে ইসরাইলি সৈন্যরা ট্যাংকের গোলাবর্ষণের ছত্রছাড়ায় ছিল। এ সময় বিস্ফোরণে একইসাথে দুটি দোতলা বাড়ি ধসে পড়ে। ইসরাইলি সৈন্যরা বাড়ি দুটির ভেতর ও আশপাশে ছিল।

হাগেরি বলেন, খুব সম্ভবত ভবনগুলো ধ্বংস করার জন্য ইসরাইলি সৈন্যরা যেসব মাইন স্থাপন করেছিল, তাতে বিস্ফোরণ ঘটেছিল। তবে এ ব্যাপারে তদন্ত হচ্ছে বলে তিনি জানান।

৮ হাউছি টার্গেটে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের হামলা ইয়েমেনে হাউছি যোদ্ধাদের ওপর আবার হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। সোমবার তারা হাউছিদের ভূগর্ভস্থ ভাণ্ডার অবস্থান এবং সেইসাথে ক্ষেপণাস্ত্র ও নজরদারি ব্যবস্থায় হামলা চালানো হয়। সর্বশেষ এই হামলায় আটটি স্থানকে টার্গেট করা হয়। লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজগুলোকে টার্গেট করায় এই হামলা চালানো হয়েছে বলে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য জানিয়েছে।

গাজায় ইসরাইলি হামলা বন্ধ করার দাবিতে হামাসের প্রতি সমর্থন প্রকাশ করে হাউছিরা লোহিত সাগরে ইসরাইলের সাথে সম্পর্কিত জাহাজে আক্রমণ চালানোর কথা জানায়। তারা অন্তত ৩০ বার বিভিন্ন জাহাজের ওপর হামলা চালিয়েছে বলে দাবি করেছে। তাদের হামলায় গুরুত্বপূর্ণ ওই রুটে জাহাজ চলাচলে বাধার সৃষ্টি হয়েছে।

হাউছিরা জানিয়েছে, ইসরাইল যখন গাজায় হামলা বন্ধ করবে, তখন তারাও জাহাজগুলোকে টার্গেট করা থামিয়ে দেবে।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য জানিয়েছে, সোমবারের হামলায় অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা ও নেদারল্যান্ড সমর্থন দিয়েছে।

এ যৌথ বিবৃতিতে বলা হয়েছে, হাউছিদের আক্রমণের সক্ষমতা হ্রাসের জন্যই এসব স্থানে হামলা চালানো হয়েছে।

সূত্র : আল জাজিরা ও টাইমস অব ইসরাইল

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে