শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

এত ধনী মালয়েশিয়ার নতুন রাজা

যাযাদি ডেস্ক
  ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০৯
এত ধনী মালয়েশিয়ার নতুন রাজা

মালয়েশিয়ার নতুন রাজা জোহর সুলতান ইব্রাহিম ইস্কান্দার গত বুধবার শপথ নিয়েছেন। রাজধানী কুয়ালালামপুরে জাতীয় প্রাসাদে হয়েছে সেই শপথগ্রহণ অনুষ্ঠান। জাঁকজমকপূর্ণ ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম, গোটা মন্ত্রিসভা এবং রাজপরিবারের সদস্যেরা। নতুন রাজা জোহর সুলতান ইব্রাহিম ইস্কান্দারের সম্পত্তির তালিকা শুনলে কিন্তু হতভম্ব হতে হয়।

মালয়েশিয়ায় রাজা হওয়ার অদ্ভুত এক নিয়ম রয়েছে। ওই দেশে রয়েছে নয়টি রাজপরিবার। প্রত্যেক পরিবারের সদস্যেরা পাঁচ বছর করে রাজা হন।

এর আগে পাঁচ বছর রাজা ছিলেন সুলতান আবদুল্লাহ‌্ সুলতান আহমেদ শাহ। তিনি এখন নিজের হোম স্টেট পাহাং সামলাবেন। শাহের জায়গায় রাজা হলেন ইব্রাহিম।

ইব্রাহিমের বয়স ৬৫ বছর। রাজা হওয়ার আগেই তিনি কোটি কোটিপতি। নির্মাণ থেকে টেলিকম, একাধিক ব্যবসা রয়েছে তার। রয়েছে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র।

ইব্রাহিমের স্ত্রী রাজা জারিথ সোফিয়া অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। তিনি সাহিত্যিক। শিশুদের জন্য বহু বই লিখেছেন তিনি।

ইব্রাহিম এবং সোফিয়ার পাঁচ ছেলে এবং এক মেয়ে রয়েছে।

ব্লুমবার্গ বলছে, ইব্রাহিমের মোট সম্পত্তির পরিমাণ ৫৭০ কোটি মার্কিন ডলার। দেশের বিভিন্ন বেসরকারি সংস্থা, নির্মাণ সংস্থায় বিনিয়োগ রয়েছে রাজার। বলা হয়, মালয়েশিয়ায় তিনিই সবচেয়ে ধনী ব্যক্তি।

ইব্রাহিমের ৩০০টি গাড়ি রয়েছে। এর মধ্যে বেশির ভাগেরই দাম কোটি টাকার উপরে।

ইব্রাহিমের গ্যারেজে রয়েছে ১৯৮০ সালের একটি ফেরারি টেস্টারোসা এবং উজ্জ্বল গোলাপি রঙের রোলস রয়েস।

১৯২৬ সালের একটি মার্সিডিজ ৫৪০ রয়েছে রাজার। ওই গাড়িটি আদতে ছিল জার্মান একনায়ক অ্যাডল্ফ হিটলারের। ইব্রাহিমের প্রপিতামহকে ওই গাড়ি উপহার দিয়েছিলেন স্বয়ং হিটলার।

ফেসবুক, টিকটকসহ বিভিন্ন সমাজমাধ্যমে দারুণ সক্রিয় ইব্রাহিম। সেখানে প্রায়ই তিনি নিজের গাড়ি, মোটরবাইকের সম্ভার তুলে ধরেন। হিটলারের সেই গাড়ির কথা ২০১৩ সালে একটি সাক্ষাৎকারে জানিয়েছিলেন ইব্রাহিম। সেই ভিডিয়ো এখন ভাইরাল।

এখানেই শেষ নয়। একাধিক ব্যক্তিগত বিমান রয়েছে ইব্রাহিমের। তার মধ্যে তিনটি ‘গাল্ফস্ট্রিম’ সংস্থার বিমান রয়েছে।

ইব্রাহিমের একটি বোয়িং-৭৩৭ বিমানও রয়েছে। ওই বিমানে চাপতে পারেন ৮৫ থেকে ২১৫ জন।

ইব্রাহিমের প্রাসাদে রয়েছে আস্ত এক চিড়িয়াখানা। তার পোষ্যের তালিকা শুনলে চমকে উঠতে হয়। বাঘ, সিংহ, কুমির পুষেছেন তিনি।

মালয়েশিয়া, সিঙ্গাপুরে কোটি কোটি টাকার জমি রয়েছে রাজার। দুই দেশে প্রায় ৪০০ কোটি ডলারের জমি রয়েছে তার। সিঙ্গাপুরের কাছে কৃত্রিম দ্বীপে তিনি তৈরি করিয়েছেন আস্ত এক শহর।

সিঙ্গাপুর এবং মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের মধ্যে ট্রেন পরিষেবা চালুর বিষয়ে উদ্যোগী হয়েছেন ইব্রাহিম। ব্যক্তিগতভাবে ওই পরিকাঠামো তৈরি করতে উদ্যোগী হয়েছেন তিনি।

ব্যক্তিগত সেনাবাহিনীও রয়েছে ইব্রাহিমের। মালয়েশিয়ায় নিয়মতান্ত্রিক প্রধান হলেন রাজা। তবে প্রশাসনিক ক্ষমতা রয়েছে প্রধানমন্ত্রী এবং মন্ত্রিসভার হাতে।

রাজা ইসলাম এবং মালয় রীতির ধারক, বাহক। সরকার এবং সেনাবাহিনীর প্রধান তিনি। তার অনুমোদন নিয়েই মন্ত্রিসভায় নিয়োগ হয়। মন্ত্রিসভায় পাশের পর আইন প্রণয়নে রাজার অনুমোদন প্রয়োজন। দেশে চাইলে জরুরি অবস্থা জারি করতে পারেন রাজা। কোনো অপরাধীকে ক্ষমাও করতে পারেন। সূত্র : আনন্দবাজার পত্রিকা যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে