শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ইয়েমেনে সৌদি-সমর্থিত প্রধানমন্ত্রী বরখাস্ত

যাযাদি ডেস্ক
  ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০২
ইয়েমেনে সৌদি-সমর্থিত প্রধানমন্ত্রী বরখাস্ত

ইয়েমেনের সৌদি-সমর্থিত এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রধানমন্ত্রী মইন আবদুল মালিক সাইয়িদকে বরাখাস্ত করেছে প্রেসিডেন্সিয়াল লিডারশিপ কাউন্সিল (পিএলসি)। কাউন্সিল নতুন প্রধানমন্ত্রী হিসেবে দেশটির পররাষ্ট্রমন্ত্রী আহমদ আওয়াদ বিন মোবারককে নিয়োগ করেছে।

যদিও পিএলসি আবদুল মালিককে বরখাস্তের কারণ উল্লেখ করেনি। তবে তিনি কাউন্সিলের চেয়ারম্যানের উপদেষ্টা হিসেবে কাজ করবেন বলে জানা গেছে। তিনি ২০১৮ সাল থেকে ইয়েমেনের প্রধানমন্ত্রী।

আহমদ আওয়াদ বিন মোবারক এর আগে যুক্তরাষ্ট্রে ইয়েমেনের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সানায় হুউছি নেতৃত্বাধীন এবং প্রকৃতপক্ষে ইয়েমেনি সরকারের কট্টর বিরোধী হিসেবে ব্যাপকভাবে বিবেচিত। এছাড়া সৌদি আরবের সাথে তার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে বলে জানা যায়।

ইয়েমেন প্রেস অ্যাজেন্সি জানায়, কিছু পর্যবেক্ষক আওয়াদ বিন মোবারকের নিয়োগ নিয়ে সন্দিহান। তারা তার দুর্নীতির অভিযোগ উদ্ধৃত করে।

২০১৫ সালে ইরান সমর্থিত-হাউছি বিদ্রোহীদের সাথে যুদ্ধ শুরু হয় ইয়েমেনের সরকারি বাহিনীর। এখন পর্যন্ত যুদ্ধে কোনো পক্ষই চুড়ান্ত জয় কিংবা পরাজয় পায়নি। বর্তমানে ৫ লাখ ৩০ হাজার আয়তনের এই দেশটির অর্ধেক ইয়েমেনের সরকারের দখলে রয়েছে, বাকি অর্ধেক নিয়ন্ত্রণ করছে হাউছিরা।

যুদ্ধের শুরুর দিকে আহমদ আওয়াদ বিন মোবারককে অপহরণ করেছিল হাউছিরা। পরে তাকে উদ্ধার করে সরকারি বাহিনী। কিন্তু ওই ঘটনার পর থেকে ইয়েমেনের অভ্যন্তরীণ রাজনীতিতে গুরুত্ব বাড়তে থাকে আহমদ আওয়াদ বিন মোবারকের। তিনি ২০২০ সাথে ইয়েমেনের পররাষ্ট্রমন্ত্রী হন। সূত্র : মিডল ইস্ট মনিটর

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে