বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ইমরান-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা আরও এগিয়ে

যাযাদি ডেস্ক
  ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৫১
ইমরান-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা আরও এগিয়ে

পাকিস্তানের সাধারণ নির্বাচনের ফলাফলে আরও এগিয়ে গেল দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। দ্বিতীয় স্থানে রয়েছে আরেক সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ (পিএমএল-এন)। এরপরে রয়েছে বিলাওয়াল ভুট্টো জারদারির দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। মূলত এই তিন দলের মধ্যে হচ্ছে হাড্ডাহাড্ডি লড়াই।

১৫৬টি আসনের ফল দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ইমরানের দলের সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা জিতেছেন ৬২টি আসনে। নওয়াজের দলের প্রার্থীরা ৪৬ আসন ও বিলাওয়ালের দলের প্রার্থীরা ৩৯ আসনে জয় পেয়েছেন। আর ৯টি আসনে জিতেছেন অন্য প্রার্থীরা।

স্থানীয় গণমাধ্যম ডন বলছে, ঘোষিত ১১৯ আসনের মধ্যে ৪৮ আসনে জিতে এগিয়ে রয়েছেন ইমরানের দলের সমর্থিত প্রার্থীরা। আর নওয়াজের দল ৩৯ ও বিলাওয়ালের দল ১৯ আসনে জিতেছে। জমিয়তে উলামায়ে ইসলাম (জেইউআই-পি) জিতেছে ১ আসনে এবং বাকি ৮টি আসনে জিতেছেন অন্য প্রার্থীরা।

পাকিস্তান নির্বাচন কমিশনের ওয়েবসাইটে জাতীয় পরিষদের ১৪৮ আসনের ফল ঘোষণা করা হয়েছে। এর মধ্যে স্বতন্ত্র প্রার্থীরা ৬১টি আসনে জয়ী হয়েছেন, যার বেশির ভাগই ইমরান খানের দল পাকিস্তান তেহরিক–ই–ইনসাফের (পিটিআই)–সমর্থিত প্রার্থী। দ্বিতীয় অবস্থানে থাকা নওয়াজের দল পিএমএল-এন পেয়েছে ৪৩ আসন। আর বিলাওয়ালের পিপিপি পেয়েছে ৩৮ আসন। এর বাইরে এমকিউএম চারটি, জেইউআই (পি) একটি ও পিএমএল একটি আসনে জয় পেয়েছে।

এদিকে, সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এবং বিলাওয়াল ভুট্টো জারদারির দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এর সঙ্গে জোট করে সরকার গঠন করবে না বলে জানিয়েছে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। শুক্রবার (৯ ফেব্রুয়ারি) পিটিআই চেয়ারম্যান ব্যারিস্টার গহর আলী খান এ ঘোষণা দিয়েছেন।

উল্লেখ্য, বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকাল ৮ টায় শুরু হওয়া ভোট চলে বিকেল ৫টা পর্যন্ত। সংঘাতপূর্ণ নির্বাচনে ভোটগ্রহণের দিনে পাকিস্তানজুড়ে বন্ধ রাখা হয়েছিল মোবাইল পরিষেবা। মূলত নিরাপত্তার স্বার্থে এই উদ্যোগ নেয় দেশটির সরকার। তবে আজ পাকিস্তানে মুঠোফোন সেবা চালু রয়েছে।

পাকিস্তানের জাতীয় ও আঞ্চলিক নির্বাচনে সবমিলিয়ে ১৭ হাজার ৮১৬ জন প্রার্থী আছেন। এর মধ্যে জাতীয় নির্বাচনে পাঁচ হাজার ১২১ জন ও আঞ্চলিক নির্বাচনে ১২ হাজার ৬৯৫ জন প্রতিদ্ব›িদ্বতা করছেন। এরমধ্যে ১১ হাজার ১৭৪ জন পুরুষ ও ৬০৭ জন নারী।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে