বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

১৭ ভারতীয় নাবিককে মুক্ত করতে যা করছে দিল্লি

যাযাদি ডেস্ক
  ১৪ এপ্রিল ২০২৪, ০০:৪৯
আপডেট  : ১৪ এপ্রিল ২০২৪, ০০:৫১
- ছবি : সংগৃহীত

গতকাল শনিবার হরমুজ প্রণালী থেকে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী ইসরাইলের একটি পণ্যবাহী জাহাজ আটক করে। ওই জাহাজে ১৭ ভারতীয় নাবিক আটকা পড়ে। এই ১৭ নাবিককে উদ্ধারের জন্য ভারত ইতোমধ্যে তেহরানের সঙ্গে কুটনৈতিক আলোচনা শুরু করেছে।

জানা যায়, ইরানের বিপ্লবী গার্ড বাহিনী হরমুজ প্রণালীর কাছে একটি ইসরাইলি জাহাজ আটক করেছে। সেই জাহাজে রয়েছেন ১৭ জন ভারতীয়। তাদেরকে মুক্ত করতে ইতোমধ্যে তেহরানের সাথে কূটনৈতিক আলোচনা শুরু করে দিয়েছে দিল্লি। শনিবার (১৩ এপ্রিল) এ খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস।

আগের খবরে বলা হয়েছে, পণ্যবাহী জাহাজ ‘এমএসসি এরিজ’কে আটক করেছে ইরান। এতে রয়েছেন ১৭ জন ভারতীয়। এই খবর দিল্লিতে পৌঁছাতেই শুরু হয়ে গেছে কূটনৈতিক তৎপরতা। দিল্লি ও তেহরান দুই জায়গাতেই কূটনৈতিক আলোচনা শুরু হয়েছে বলে সূত্রের দাবি। ইসরাইলের ব্যবসায়ী ইয়েল ওফারের সাথে যোগ রয়েছে ওই পণ্যবাহী জাহাজের। আর ইরান বনাম ইসরাইলের সংঘাতের মধ্যে এই জাহাজ আটক বেশ তাৎপর্য বহন করছে।

খবরে প্রকাশ যাতে ওই পণ্যবাহী জাহাজে থাকা ভারতীয়দের খুব শিগগিরই ছেড়ে দেয়া হয়, তার জন্য ইরানের সাথে ভারত আলোচনা করছে। এছাড়াও ১৭ ভারতীয়ের নিরাপত্তা দিল্লির কাছে বড় বিষয়। সেই জায়গা থেকেও তেহরানের সাথে জোরদার কূটনৈতিক আলোচনা চালাচ্ছে দিল্লি।

গত শুক্রবার মার্কিন গোয়েন্দা সংস্থাকে উদ্ধৃত করে ‘দ্য ওয়াল স্ট্রিট জার্নাল’ দাবি করেছিল যে, শুক্রবার থেকে ধরলে ৪৮ ঘণ্টার মধ্যে ইরান হামলা করতে পারে ইসরাইলে। এই পরিস্থিতিতে ভারত তার নাগরিকদের ইরান ও ইসরাইল- দুই দেশেই যেতে বারণ করে এক আদেশ জারি করেছে।

এদিকে, সংবাদ সংস্থা এপির এক ছবিতে দেখা গেছে কিভাবে ইরানের প্যারামিলিটারি রেভোলিউশনারি গার্ডের হেলিকপ্টার এমএসসি এরিজের ছাদে নামছে। গোটা ঘটনা ঘিরে এখনো স্পষ্ট তথ্যের অপেক্ষায় রয়েছে দিল্লি।

উল্লেখ্য, জাহাজটি গত শুক্রবার দুবাই থেকে যাত্রা করে। এরপর তারা হরমুজ প্রণালীতে পৌঁছালে তাদের ট্র্যাকিং ডেটা বন্ধ করে দেয়। এই অঞ্চলে চলাচলকারী ইসরাইলের সাথে সম্পৃক্ত জাহাজগুলো এমনই করে থাকে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে