রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ৫০ হাজার রুশ সৈন্য নিহত

যাযাদি ডেস্ক
  ১৭ এপ্রিল ২০২৪, ১১:৪৪
ছবি-সংগৃহিত

২ বছরের বেশি সময় ধরে চলছে যুদ্ধ রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। শেষ হবার কোনো লক্ষণ নেই। দুই পক্ষের হাজার হাজার সৈন্য ইতোমধ্যে মারা গেছে। আহত হয়েছে হাজার হাজার। অন্য বেসামরিক মানুষও মারা গেছেন হাজার হাজার। অবকাঠামো ধ্বংস করা হয়েছে অসংখ্যা। বিরাণভূমিতে পরিণত করা হয়েছে বিস্তৃর্ণ অঞ্চল।

জানা গেছে, ইউক্রেনে রাশিয়ার সৈন্য নিহতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গেছে বলে নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। রাশিয়া ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করে। এরপর থেকে বিবিসি রাশিয়ান, স্বাধীন মিডিয়া গ্রুপ মিডিয়াজোনা এবং স্বেচ্ছাসেবীরা মৃত্যুর সংখ্যা গণনা করছে। কবরস্থানে সৈন্যদের কবর, বিবিসির অফিসিয়াল রিপোর্ট, সংবাদপত্র ও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ওপেন সোর্স থেকে পাওয়া তথ্য এই পরিসংখ্যান তৈরিতে ব্যবহার করা হয়েছে।

সৈন্য নিহতের সংখ্যা নিয়ে রাশিয়া কোনো মন্তব্য করতে রাজি হয়নি। বিবিসির বিশ্লেষণে পূর্ব ইউক্রেনে রুশ-অধিকৃত দোনেস্ক এবং লুহানস্কে মৃত্যুর সংখ্যা হিসাবে নেওয়া হয়নি। সেটি হিসাবে নিলে রাশিয়ার পক্ষে মৃতের সংখ্যা আরও বেশি হবে।

এদিকে, ইউক্রেন যুদ্ধক্ষেত্রে প্রাণহানির সংখ্যা নিয়ে তেমন মন্তব্য করে না। গত ফেব্রুয়ারিতে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, যুদ্ধে তাদের ৩১ হাজার সৈন্য নিহত হয়েছে। তবে মার্কিন গোয়েন্দা সূত্র বলছে, তাদের ধারণা এই সংখ্যা আরও বেশি।

মেডিয়াজোনা আরো জানিয়েছে, রাশিয়ার সামরিক বাহিনীর নিহত সদস্যদের প্রকৃত সংখ্যা উত্তরাধিকার মামলার রেজিস্ট্রার অনুসারে গণনা করে এখন পর্যন্ত প্রায় ৮৫ হাজার জন পাওয়া গেছে।

মেডিয়াজোনা লিখেছে, ‘সেনাবাহিনী ও অন্যান্য নিরাপত্তা বাহিনীর তিন হাজার ৩০০ কর্মকর্তার নাম জানি আমরা। তাদের মধ্যে ৩৯০ জন লেফটেন্যান্ট কর্নেল এবং তার উপরে পদমর্যাদার কর্মকর্তা।’

তাদের পরিসংখ্যান অনুসারে, অনেক ট্যাঙ্ক, সাঁজোয়া কর্মী বাহক এবং আর্টিলারি ইউনিটও সাম্প্রতিক সপ্তাহগুলোতে রাশিয়া হারিয়েছে। হালনাগাদ পরিসংখ্যানে এর থেকে হতাহতের সংখ্যা অন্তর্ভুক্ত করা হয়নি। প্রায় প্রতি সপ্তাহে রাশিয়ার এক হাজার ২০০ সৈন্য প্রাণ হারাচ্ছে। বেশিভাগ হতাহত রাশিয়ার ক্রাসনোদার এবং বাশকোরতোস্তান অঞ্চলে হচ্ছে।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর অনুমান, যুদ্ধে রুশ সামরিক বাহিনীর হতাহত হয়েছে প্রায় চার লাখ ৫১ হাজার ৭৩০ জন।

যদিও যুক্তরাষ্ট্র এবং ব্রিটিশ গোয়েন্দা সংস্থার তথ্যমতে, রাশিয়ার হতাহতের সংখ্যা তিন লাখ ছাড়িয়েছে।

এদিকে কিয়েভ বলছে, রাশিয়ার এক লাখ ৮০ হাজারের বেশি সৈন্য নিহত হয়েছে। আর যুদ্ধের পর থেকে ৩১ হাজার সৈন্য হারিয়েছে ইউক্রেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে