শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

নেতানিয়াহু আইসিজের গ্রেপ্তারি পরোয়ানায় শঙ্কিত 

যাযাদি ডেস্ক
  ১৯ এপ্রিল ২০২৪, ২৩:০৩
ফাইল ছবি

অবশেষে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে দখলদার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বিরুদ্ধে। তার বিরুদ্ধে গণহত্যার অভিযোগ আনা হয়েছে। বলা হয়েছে তার সরকারের সময় অবরুদ্ধ গাজায় গণহত্যা চালানো হয়। গত ৬ মাসে গাজায় প্রায় ৩৪ হাজারের বেশি মানুষকে হত্যা করা হয়েছে। যার অধিকাংশ নারী এবং শিশু। ধ্বংস করে দেয়া হয়েছে হাসপাতালসহ সব ধরণের অবকাঠো। দখল করে নিয়েছে হাজার হাজার একর জমি। অন্য দিকে বাস্তহারা হয়েছেন লাখ লাখ ফিলিস্তিনি।

জানা যায়, গাজায় ফিলিস্তিনিদের ওপর গণহত্যা চালানোর অপরাধে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, তার সরকারের মন্ত্রী ও সেনাবাহিনীর কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে যাচ্ছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। এতে আতঙ্কিত হয়ে পড়েছেন ইহুদিবাদী নেতা। জাতিসংঘের সবচেয়ে বড় এই আদালতের সিদ্ধান্ত ঠেকাতে এরই মধ্যে করেছেন জরুরি বৈঠকও।

এর মধ্যে মঙ্গলবার ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয়ে ওই বৈঠক হয়। তবে তা প্রকাশ পায় গতকাল বৃহস্পতিবার। বৈঠকে অন্তত তিন মন্ত্রী ও বেশ কয়েকজন সরকারি আইন বিশেষজ্ঞ অংশ নিয়েছিলেন। খবর টাইমস অব ইসরায়েলের।

ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজের কার্যালয় জানিয়েছে, কীভাবে নেতানিয়াহু ও ইসরায়েলি ডিফেন্স ফোর্সের (আইডিএফ) কর্মকর্তাদের বিরুদ্ধে সম্ভাব্য গ্রেপ্তারি পরোয়ানা ঠেকানো যায়, সে বিষয়ে আলোচনা হয়েছে। দেশটির টেলিভিশন চ্যানেল-১২-এর খবরে বলা হয়, গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে রীতিমতো উদ্বিগ্ন হয়ে পড়েছে ইসরায়েল।

চ্যানেলটির প্রতিবেদনে বলা হয়, নেদারল্যান্ডসের দ্য হেগের আদালত গাজায় আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে নেতানিয়াহু, অন্য রাজনীতিবিদ ও সামরিক নেতাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে যাচ্ছেন। শিগগির গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হতে পারে– এমন বার্তা পাওয়ার পরই বৈঠক ডাকা হয়।

টিভি প্রতিবেদনে বলা হয়েছে, চলতি সপ্তাহে নেতানিয়াহু ব্রিটেনের পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরন ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবকের সঙ্গে নিজের বৈঠকের বিষয়টি উত্থাপন করেছিলেন বৈঠকে। সেখানে তাদের সাহায্যও চেয়েছিলেন নেতানিয়াহু।

প্রতিবেদনে বলা হয়েছে, বৈঠকে কাটজ, বিচারমন্ত্রী ইয়ারিভ লেভিন ও কৌশলগত মন্ত্রী রন ডার্মার উপস্থিত ছিলেন। সেখানে সিদ্ধান্ত হয়, গ্রেপ্তারি পরোয়ানা ঠেকাতে আদালেতে মোকাবিলার পাশাপাশি প্রভাবশালী কূটনীতিকদের সঙ্গে যোগাযোগ করবে ইসরায়েল।

এদিকে, ইসরায়েলি হামলায় গতকাল ৩৪ হাজার ছাড়িয়েছে নিহতের সংখ্যা। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ২৪ ঘণ্টায় আরও ৪২ জন নিহত ও ৬৩ জন আহত হয়েছেন। এই নিয়ে নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ৩৪ হাজার ১২ জনে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে