শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ২৯ চৈত্র ১৪৩০
walton

শিশু আয়ানের মৃত্যু: স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদনের শুনানি দুপুরে

যাযাদি ডেস্ক
  ২৯ জানুয়ারি ২০২৪, ১২:১৪

সুন্নতে খতনা করাতে গিয়ে রাজধানীর বাড্ডার সাতারকুলে ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শিশু আয়ান আহমেদের মৃত্যুর ঘটনায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদনের ওপর শুনানির জন্য দুপুর ২টার সময় নির্ধারণ করেছেন হাইকোর্ট।

বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে সোমবার (২৯ জানুয়ারি) দুপুরে শুনানির জন্য কার্যতালিকায় রয়েছে। এদিন ধার্য দিনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে আসা প্রতিবেদন এফিডেভিট আকারে জমা না দেওয়ায় এসময় নির্ধারণ করেন আদালত।

গত বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) আয়ানের মৃত্যুর ঘটনায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তদন্তের অগ্রগতি প্রতিবেদন হাইকোর্টে জমা দেওয়া হয়। কিন্তু তদন্ত প্রতিবেদন নিয়ে শুনানি ও আদেশের জন্য রবিবার (২৮ জানুয়ারি) দিন ঠিক করেন আদালত। নির্ধারিত দিনে প্রতিবেদন দাখিলের প্রক্রিয়া যথাযথ হয়নি জানিয়ে শুনানি ও আদেশের জন্য সোমবার দিন ঠিক করেন আদালত।

এর আগে, চিকিৎসায় গুরুতর অবহেলায় আয়ানের মৃত্যুতে হাসপাতাল কর্তৃপক্ষের কাছ থেকে শিশুটির পরিবারকে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়।

রাজধানীর বাড্ডায় ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে সুন্নতে খতনা করার পর এক সপ্তাহ ধরে চিকিৎসাধীন থাকার পর আয়ান নামে পাঁচ বছরের এক শিশুর মৃত্যুর ঘটনা কীভাবে ও কোন কারণে ঘটেছে তা যথাযথ অনুসন্ধান করার নির্দেশ দেন হাইকোর্ট। এক সপ্তাহের মধ্যে এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে (ডিজি) প্রতিবেদন দিতে বলা হয়েছে। আয়ানের মৃত্যুর ঘটনায় চিকিৎসকদের অবহেলা পেলে জড়িত চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্যও বলেছেন হাইকোর্ট।

শিশুটির বাবা শামীম আহমেদের করা রিট আবেদনের প্রাথমিকভাবে শুনানি নিয়ে গত ১৫ জানুয়ারি হাইকোর্টের একই বেঞ্চ এ আদেশ দেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে