সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
walton

ডিমের খোসা যেভাবে কাজে লাগাতে পারেন

যাযাদি ডেস্ক
  ১৭ মে ২০২৩, ১২:৩৮

আমাদের প্রতিদিনের খাদ্যতালিকায় ডিম কম-বেশি থাকেই। প্রোটিনের ভালো উৎস হিসেবে মাছ-মাংসের তুলনায় অনেক বেশি সহজলভ্য এই খাবারটি। এর খোসারও আছে নানা ব্যবহার।

ফেলে না দিয়ে ডিমের খোসা কী কী কাজে ব্যবহার করতে পারেন দেখে নিন এক নজরে-

গাছের সার

ডিমের খোসা গাছের সার হিসেবে খুবই ভালো। খোসা ধুয়ে ভালোভাবে শুকাতে দিন। শুকিয়ে গেলে ছোট ছোট টুকরো করে গুঁড়ো করুন এবং গাছের চারপাশে ছিটিয়ে দিন। খোসাগুলো ধীরে ধীরে ভেঙে যাবে। গাছের জন্য ক্যালসিয়ামের একটি চমৎকার উৎস হয়ে উঠবে এটি।

কীটনাশক

যারা বাগান করেন তাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলোর একটি হলো কীটপতঙ্গ। রাসায়নিক কীটনাশক ব্যবহার না করে গাছকে পোকামাকড় থেকে বাঁচানোর জন্য প্রাকৃতিক উপায় খোঁজের অনেকেই। ডিমের খোসা এক্ষেত্রে দুর্দান্ত। প্রাকৃতিক কীটনাশক এটি।

পাখির খাবার

ডিমের খোসা ধুয়ে ফেলুন। এবার শুকিয়ে নিয়ে ছোট ছোট টুকরো করে গুঁড়ো করে নিন। পাখির বাসা খুঁজে কিংবা আপনার বারান্দায় বা ছাদে, উঠানে ছড়িয়ে দিন এই গুঁড়ো। পাখি যখনই আসবে তখনই এটি খাবে এবং এটি তাদের ক্যালসিয়ামের চাহিদা পূরণে সহায়তা করবে।

চারা রোপণ

ভাঙা ডিমের খোসায় মাটি ভরে তাতে বীজ বুনে নিন। বীজ থেকে শেকড় গজানো শুরু করলে বাগানের মাটিতে কিংবা টবে খোসাসহ পুঁতে দিন। এতে গাছ পুষ্টি নিয়ে বড় হবে।

থালাবাসন পরিষ্কার

আপনি যদি প্রাকৃতিক উপায়ে থালাবাসন পরিষ্কার করতে চান তাহলে ডিমের খোসা কাজে লাগতে পারে। বেকিং সোডার সঙ্গে চূর্ণ ডিমের খোসা মিশিয়ে প্রাকৃতিক ডিশ ক্লিনিং পাউডার তৈরি করে ফেলতে পারবেন। এটি কঠিন সব দাগ দূর করতে পারে। একটি স্পঞ্জ বা কাপড় দিয়ে এই মিশ্রণটি দাগ দূর হওয়া পর্যন্ত আলতোভাবে স্ক্রাব করুন। ডিমের খোসা ময়লা তুলতে সাহায্য করবে আর বেকিং সোডা বাকিটা পরিষ্কার করবে।

বেসিন পরিষ্কার

বেসিন পরিষ্কার ও গন্ধমুক্ত রাখতে ডিমের খোসার গুঁড়ো খুবই কার্যকরী। ডিমের খোসা পাইপের মধ্যে জমাট বাঁধা ময়লা দূর করতে সাহায্য করে। পাইপ থেকে আসা যেকোনো হালকা গন্ধকেও দূর করতে সক্ষম এটি।

তথ্যসূত্র: লাইফস্যাভি

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে