রোববার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
walton

সন্তান প্রসবের ২৮ দিনের মাথায় আবার গর্ভধারণ

যাযাদি ডেস্ক
  ৩০ মে ২০২৩, ১৯:২১

নারীদের একাধিক সন্তান জন্ম দেওয়া নতুন কিছু নয়। তবে অবাক করার মতো ঘটনা ঘটেছে, সম্প্রতি ৩০ বছর বয়সি সোফি স্মল নামের এক নারী একসঙ্গে দুই সন্তানের জন্ম দিয়েছেন। দুই সন্তানের জন্ম দেওয়ার ২৮ দিনের মধ্যে আবার গর্ভধারণ করেছেন সোফি।

নিউইয়র্ক টাইমসসহ একাধিক সংবাদমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এই ঘটনা প্রথমে বুঝতে পারেনি কেউ। সোফি নিজেও ভেবেছিলেন তিনি যমজ সন্তানের জন্ম দেবেন। তবে শিশুরা শুধুমাত্র আলাদা দেখতেই নয়, তাদের কোনও দিক দিয়েই মিল নেই। ওজন, গায়ের রং সব কিছুতেই বেশ খানিকটা পার্থক্য রয়েছে দু’জনের। এই দেখেই সোফির সন্দেহ হয়। চিকিৎসকের কাছে গিয়ে তিনি জানতে পারেন, এই দুই শিশু যমজ নয়। তারা ছোট-বড় দুই ভাইবোন। একইসঙ্গে জন্ম হলেও দুই জনের বয়সের পার্থক্য প্রায় ১ মাস। তাই হিসাব মতো দু’জনের বয়সের পার্থক্য ৪ সপ্তাহ। এমন ঘটনা বিরল। তবে একেবারে অসম্ভব নয়, এমনটাই দাবি চিকিৎসকদের।

আসলে গর্ভধারণের পর মহিলাদের শরীরে বিশেষ কিছু হরমোন নিঃসৃত হয়। এই হরমোনের জেরে নির্দিষ্ট সময় পর্যন্ত দ্বিতীয় বার গর্ভধারণ প্রায় অসম্ভব বললেই চলে। কিন্তু এই মহিলার ক্ষেত্রে তেমনটা হয়নি। গর্ভবস্থায় থাকাকালীন ফের গর্ভধারণ করেছেন তিনি।

যার ফলে একই সঙ্গে জন্ম নিয়েছে দুই শিশু। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় একে বলে ‘সুপারফেটেশন প্রেগন্যান্সি’। গর্ভধারণের পরেও যদি কোনও নারীর ডিম্বস্ফোটন হয় কিংবা কোনও মহিলার শরীরে যদি দুটি জরায়ু থাকে, তা হলে এই পরিস্থিতি তৈরি হতে পারে।

এই ধরনের পরিস্থিতিতে প্রসবের সময় মা এবং সন্তানের প্রাণের ঝুঁকি থাকে। তবে সোফি সুস্থ দুই সন্তানের জন্ম দিয়েছেন। এক কন্যাসন্তান এবং এক পুত্রসন্তানের জন্ম দিয়েছেন তিনি।

যাযাদি/এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে