বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১

যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান

যাযাদি ডেস্ক
  ২১ আগস্ট ২০২৩, ২০:২১
যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান

তীব্র যানজটের কারণে প্রতিদিনই নাজেহাল হতে হয় আমাদের। বিশেষ করে শহুরে জীবনের রোজকার সঙ্গী হয়ে গিয়েছে। প্রাইভেট কার বা মোটরসাইকেল সব যানবাহনকেই এই সমস্যায় পড়তে হয়।জ্যামে আটকা পড়লে আমরা অনেকেই চিন্তা করি যদি প্লেনে করে সব জায়গায় যেতে পারতাম! মানুষের এই চিন্তাই এখন বাস্তবে রূপ দিয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বিশেষ এক গ্রামের বাসিন্দারা।

এখানকার বাসিন্দারা কর্মস্থলসহ বাজার করতে কিংবা বেড়াতে যান প্লেনে চড়ে। গ্রামটিতে ঢুকলেই দেখবেন, রাস্তার ধারে দাঁড়িয়ে রয়েছে সারি সারি প্লেন। সেগুলি কোনো সংস্থার বা সরকারের নয়। ওখানে যারা বসবাস করেন, সবই তাদের নিজস্ব।

যুক্তরাষ্ট্রের ক্যামেরন এয়ারপার্ক নামের ঐ এলাকায় গেলেই এমন দৃশ্য চোখে পড়বে। তবে জায়গাটি পুরোপুরি ব্যক্তিগত মালিকানাধীন। অনুমতি ছাড়া এখানে বাইরের কাউকে প্রবেশ করতে দেওয়া হয় না।

১৯৬৩ সালে গড়ে উঠেছে এই এয়ারপার্ক। বর্তমান এখানের বাসিন্দা মাত্র ১২৪ জন। তাদের সবারই প্লেন ও হ্যাঙ্গার (যে জায়গায় প্লেন রাখা হয়) রয়েছে।

এমনকী, সেখানকার রাস্তাও ১০০ ফিট চওড়া। প্লেনগুলো কোনও বাধা ছাড়াই যাতে উড়তে পারে তাই এই ব্যবস্থা। এতে সহজে বাড়ির সামনেও নামতে পারে প্লেন। এই এয়ার পার্কের প্লেনগুলি বিভিন্ন বিমানবন্দরে নামারও অনুমতি পায়।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে