সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

পরকীয়ায় বেশি আসক্ত হয় যে পেশার মানুষ!

যাযাদি ডেস্ক
  ১৯ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৩৪
আপডেট  : ২০ সেপ্টেম্বর ২০২৩, ২০:২০

পরকীয়া নিয়ে দ্বিধা-দ্বন্দ্বের অন্ত নেই। কিন্তু তাই বলে থেমেও নেই পরকীয়ার প্রবণতা। কোন পেশার লোকজন বেশি পরকীয়ায় জড়িয়েছেন, সেই নিয়েও সমীক্ষা চালানো হয়েছে। মেয়েদের মধ্যে ও ছেলেদের মধ্যে কোন কোন পেশায় বেশি পরকীয়ায় জড়ান? তা জানতে সম্প্রতি সমীক্ষা করেছিল একটি অনলাইন ডেটিং মাধ্যম।

প্রেমের ফাঁদ পাতা ভুবনে— কে, কখন, কার প্রেমে পড়ে যান, সে কথা কেউ বলতে পারেন না। বিবাহিত হোক কিংবা অবিবাহিত, সম্প্রতি কেবল বিবাহিতদের জন্য তৈরি করা একটি বিদেশি ডেটিং সাইটের সমীক্ষা অনুযায়ী, শারীরিক সম্পর্ক নিয়ে খুশি নন, এমন বিবাহিতরাই বেশির ভাগ ক্ষেত্রে পরকীয়ায় জড়ান।

তবে এর ফলে বিচ্ছেদের হারও বাড়ছে। বেশিরভাগ ক্ষেত্রেই এ ধরনের সম্পর্ক পারিবারিক জীবনে অশান্তি ডেকে আনে।

জীবিকার সঙ্গে পরকীয়ার প্রত্যক্ষ সম্পর্ক না থাকলেও কোন পেশার মানুষ সবচেয়ে বেশি পরকীয়াতে লিপ্ত হন তা জানতে সম্প্রতি সমীক্ষা করা হয়। আর সেই সমীক্ষার ভিত্তিতেই জানা গেছে কোন পেশার মানুষ সবচেয়ে বেশি পরকীয়ায় লিপ্ত হন, তার তথ্য।

সমীক্ষায় দেখা গিয়েছে, প্রায় ৭০ শতাংশ বিবাহিতরা যাঁরা পরকীয়ায় জড়িয়েছেন তাঁরা কারণ হিসাবে যৌনতাকেই প্রাধান্য দিয়েছেন। সমীক্ষা অনুযায়ী, ২৬ শতাংশ কোনও নির্দিষ্ট কারণ ছাড়াই পরকীয়ায় জড়িয়েছেন আর ১৫ শতাংশ ওপেন রিলেশনশিপের কথা স্বীকার করেছেন, অর্থাৎ সঙ্গীকে জানিয়েই তাঁরা অন্য সম্পর্কে রয়েছেন।

৩৩ শতাংশই অন্য সঙ্গীর সঙ্গে থাকার সময় অফিসের কাজে আটকে থাকার অজুহাত দেন। ২৮ শতাংশ বলেন তাঁরা বন্ধুবান্ধবদের সঙ্গে রয়েছেন, ২৩ শতাংশ বলেন তাঁরা অফিসের কোনও পার্টিতে রয়েছেন। এ ছাড়া কেউ বলেন তাঁরা অফিসের ট্রিপে রয়েছেন কেউ আবার নিজের সঙ্গে সময় কাটানোর কথা বলেন। তবে, কোন পেশার লোকজন বেশি পরকীয়ায় জড়িয়েছেন?

১) ডাক্তারি পেশা : পরকীয়ায় জড়িত নারীদের মাঝে ২৩ শতাংশ ছিলেন ডাক্তার অথবা নার্স।

২) শিক্ষা ক্ষেত্র: পরকীয়ায় জড়িত ১২ শতাংশ নারী ছিলেন শিক্ষকতার সঙ্গে জড়িত।

৩) অন্ট্রেপ্রেনার বা উদ্যোক্তা : অ্যাশলি ম্যাডিসনের জরিপে দেখা যায়, উদ্যোক্তা পেশাটি পরকীয়াপ্রবণ নারী ও পুরুষ উভয়ের মাঝেই জনপ্রিয়।

৪) অর্থনীতি : জরিপে অংশ নেওয়া নারীদের মাঝে ৯ শতাংশ ফিন্যান্সে কাজ করতেন।

৫) রিটেইল অ্যান্ড হসপিটালিটি : জরিপে অংশ নেওয়া ৮ শতাংশ ওয়েটার, বারটেন্ডার, বারিস্তা (কফি প্রস্তুতকারক) বা হোটেলকর্মী ছিলেন।

৬) সমাজকর্মী : অবাক হলেও সত্যি যে, পরকীয়া করেন এমন নারীর মাঝে সমাজকর্মীরাও আছেন।

৮) আইটি : আইটি পেশায় ইদানীং নারীরাও বেশ সক্রিয়। পরকীয়ায় জড়িত ৮ শতাংশ নারী এই ক্ষেত্রে কাজ করেন।

৯) আইনি পেশা : অ্যাশলি ম্যাডিসনের এই জরিপে অংশ নেওয়া ৪ শতাংশ পুরুষ আইনসংক্রান্ত পেশায় কর্মরত ছিলেন।

১০) ব্যবসা : নির্মাণ এবং অবকাঠামোসংক্রান্ত পেশায় আছে এমন নারীদের মাঝে তুলনামূলক কম দেখা যায় পরকীয়ায় জড়ানোর ঘটনা।

১১) শিল্প ও বিনোদন : অ্যাশলি ম্যাডিসনের এই জরিপে দেখা যায়, পরকীয়ার সঙ্গে জড়িত ৪ শতাংশ নারী শিল্প-সাহিত্য বা বিনোদন পেশায় কাজ করেন।

১২) কৃষিকাজ : পরকীয়ায় জড়িত ৩ শতাংশ পুরুষ কৃষিকাজ।

১৩) রাজনীতি : পরকীয়ায় জড়িত মাত্র ১ শতাংশ নারী ছিলেন রাজনীতির সঙ্গে যুক্ত।

সূত্র: আনন্দবাজার

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে