শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

উজ্জ্বল ত্বকের জন্য খান ৫ ভিটামিন সি সমৃদ্ধ ফল

উজ্জ্বল ত্বকের জন্য খান ৫ ভিটামিন সি সমৃদ্ধ ফল

স্বাস্থ্যে যেমন খাবারের গুরুত্ব অনেক, একইভাবে ত্বকের যত্নেও। আপনি যদি নরম-কোমল ও তারুণ্যভরা ত্বক পেতে চান, তবে খাবারের দিকে নজর দিতেই হবে। তাই এটা জানা জরুরি, কোন খাবার ডায়েটে যুক্ত করবেন আর কোন খাবার এড়িয়ে চলবেন।

ভারতের বিখ্যাত ফ্যাশনবিষয়ক সাময়িকী ফেমিনার এক প্রতিবেদনে বলা হয়েছে, সুস্বাস্থ্যের জন্য ভিটামিন সি গ্রহণ জরুরি। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ভিটামিন সি কোলাজেন উৎপাদন বাড়িয়ে বাইরের স্বাস্থ্য বা সৌন্দর্য বাড়ায়। তাই প্রতিদিন খাদ্যতালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার রাখা জরুরি। আপনি যদি উজ্জ্বল ত্বক পেতে চান, তাহলে অন্তত নিম্নোক্ত পাঁচটি ফল ডায়েটে যুক্ত করতে পারেন।

কমলালেবু

কমলালেবু সারা বছরই পাওয়া যায়। এটি ভিটামিন সি সমৃদ্ধ ফল। প্রতিদিন যদি আপনি কমলালেবু গ্রহণ করেন, তাহলে ব্রণ থেকে দূরে রাখবে। এতে রয়েছে প্রাকৃতিক তেল, যা ত্বককে আর্দ্র রাখতে সহায়তা করে।

আনারস

ভিটামিন সি সমৃদ্ধ ফল আনারস। এতে রয়েছে ভিটামিন এ ও কে। এতে আরো রয়েছে ব্রমেলেইন নামের উপাদান। এসব উপাদান আপনার ত্বককে ব্রণমুক্ত রাখতে সহায়তা করবে এবং সান স্পট কমিয়ে আনবে। বয়সের ছাপ পড়া থেকে মুক্ত করতেও সাহায্য করবে।

আপেল

বিশেষজ্ঞেরা বলেন, প্রতিদিন একটি আপেল গ্রহণ করলে চিকিৎসক থেকে আপনাকে দূরে রাখবে। শুধু তা-ই নয়, আপেল ত্বকের রুক্ষতা ও বয়সের ছাপের লক্ষণ কমাতে সাহায্য করে। এতে রয়েছে ভিটামিন এ ও সি এবং প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকের স্বাস্থ্যে দারুণ উপকারী। এ ছাড়া ফ্রি রেডিক্যাল থেকে ত্বককে মুক্ত রাখতে সাহায্য করে।

তরমুজ

গরমকালে তরমুজ খুবই উপকারী। এতে রয়েছে ৯২ শতাংশ জলীয় উপাদান। এতে আরো রয়েছে ভিটামিন সি, এ, বি১ ও বি৬। এই পানির মিশ্রণ ও ভিটামিন ত্বকের টেক্সারের উন্নতিতে সাহায্য করে এবং সর্বোপরি সুস্বাস্থ্যের জন্য কার্যকর। আরেকটি কথা, এই ফলে কোনো ফ্যাট বা কোলেস্টেরল নেই। তাই নিশ্চিতে খেতে পারেন।

কিউই

অন্যান্য ফলের তুলনায় এ ফলটির দাম বেশি হলেও এটি মুড বুস্টার এবং এতে রয়েছে প্রচুর ভিটামিন সি। চোখের যত্নে এটি উপকারী। কোলাজেন বাড়িয়ে ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে এ ফল। এটি শরীরের অক্সিডেটিভ স্ট্রেস কমায় এবং ফ্রি রেডিক্যাল থেকে সুরক্ষা দেয়।

যাযাদি/ এমএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে