ত্বকের যত্নে নারকেল তেলের জাদুকরী ৭ ব্যবহার

ত্বকের যত্নে নারকেল তেলের জাদুকরী ৭ ব্যবহার

শীতের এই সময়ে সবার ত্বকেই কম-বেশি সমস্যা হয়ে থাকে। শীতে ত্বকের যত্ন নিতেই হয়। কেবলমাত্র ত্বকই না, চুলের ও পায়ের তলারও যত্ন নিতে হয়। খুঁজলে সমস্যা আরও অনেক পাওয়া যাবে, কিন্তু সমস্যা যতোই হোক না কেনো সমাধান একটাই। একমাত্র নারকেল তেলই হতে পারে এই সমস্যার সমাধান।

দৈনন্দিন কর্ম ব্যস্ততার জীবনে কাজের চাপে স্ট্রেস পড়ে শরীরে, বয়সের ছাপ পড়তে থাকে মুখে- এসব কিছু থেকে মুক্তি পেতে নারকেল তেলের ব্যবহার সঠিক সমাধান। নিয়মিত নারকেল তেল ব্যবহারের ফলে ব্রণ, ব্রেকআউটসের সমস্যা থেকে মুক্তি মেলে। এবার তাহলে নারকেল তেল ব্যবহারের উপকারিতা সম্পর্কে জেনে নেয়া যাক-

* প্রতিরাতে ঘুমানোর আগে চোখের চারপাশে হালকা করে নারকেল তেল মাসাজ করতে বলে থাকেন বিশেষজ্ঞরা। এতে করে ডার্ক সার্কেল কমার পাশাপাশি চোখ ফোলাভাবও দূর হয়।

* সপ্তাহে অন্তত একদিন নারকেল তেল দিয়ে মুখ মাসাজ করুন। এভাবে নিয়মিত মাসাজ করলে ত্বকের ক্লান্তিভাব দূরসহ ত্বকে উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

* দীর্ঘদিন ধরে রুক্ষ ও শুষ্ক ত্বকের সমস্যায় ভুগে থাকলে নির্দ্বিধায় ভরসা রাখতে পারেন নারকেল তেলে। বাজারে পাওয়া সচরাচর নাইট ক্রিমের পরিবর্তে রাতে ঘুমানোর আগে হালকা নারকেল তেল ব্যবহার করতে বলে থাকেন বিশেষজ্ঞরা।

* শীতে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কিছুটা রোদের দেখা পাওয়া যায়। এ সময় দীর্ঘক্ষণ রোদে থাকার ফলে ত্বকের অনেক ক্ষতি হয়। তাই সানস্ক্রিন ব্যবহার না করে নারকেল তেল ব্যবহার হতে পারে অন্যতম উপকারী উপাদান। কেননা, নারকেল তেলে রয়েছে এসপিএফ-৫ নামক উপাদান।

* এখনো অনেকে মেকআপ করে নিজের গায়ের সৌন্দর্য বাড়িয়ে তুলতে চান। কিন্তু সমস্যা হয় মেকআপ তুলে ফেলার সময়। যারা এ সমস্যায় ভুগেন তারা মেকআপ রিম্যুভার হিসেবে নারকেল তেল ব্যবহার করুন। নারকেল তেল ব্যবহার করলে মেকআপ রিম্যুভের সময় ত্বকে জ্বালাভাব হয় না।

* যারা মেকআপ করেন তারা হাইলাইটার হিসেবে নারকেল তেল নিন। অনেক সহকারী হবে আপনার জন্য। মেকআপের আগে বা পরে, নাকের উপর, চিকবোনসের উপর হালকা নারকেল তেল নিয়ে হাইলাইটার হিসেবে কাজ করে।

* অনেক মানুষেরই চোখের ভ্রু পাতলা হয়ে থাকে। তারা নিয়মিত নারকেল তেল লাগালে এই সমস্যা থেকে মুক্তি পাবেন।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে